মহাকর্ষ কি তরঙ্গ গঠন করতে পারে? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

0 টি ভোট
122 বার দেখা হয়েছে
"জ্যোতির্বিজ্ঞান" বিভাগে করেছেন (5,110 পয়েন্ট)

2 উত্তর

0 টি ভোট
করেছেন (5,110 পয়েন্ট)

হ্যাঁ, মাধ্যাকর্ষণ তরঙ্গ গঠন করতে পারে। মহাকর্ষীয় তরঙ্গ হল মহাকাশকালীন তরঙ্গ যা মহাবিশ্বের মধ্য দিয়ে ভ্রমণ করে। আপনি যদি মাধ্যাকর্ষণকে দূরত্বে কাজ করে এমন একটি শক্তি হিসাবে মনে করেন, তাহলে কীভাবে মহাকর্ষীয় তরঙ্গ তৈরি হতে পারে তা কল্পনা করা কঠিন। যাইহোক, আপনি যদি মহাকর্ষের আরও সঠিক বর্ণনা ব্যবহার করেন যা আইনস্টাইন তার আপেক্ষিকতার সাধারণ তত্ত্বে তৈরি করেছিলেন, এই ধারণাগুলি আরও যুক্তিযুক্ত হয়ে ওঠে।

সাধারণ আপেক্ষিকতা মহাকর্ষকে স্থান এবং সময়ের একটি বক্রতা বা বক্রতা হিসাবে বর্ণনা করে। সমস্ত বস্তু স্পেসটাইমকে বিকৃত করে। অন্যান্য বস্তু যখন এই বিকৃত স্থানের মধ্য দিয়ে ভ্রমণ করে, তখন তারা বাঁকা পথ ধরে ভ্রমণ করে। এই বাঁকানো পথগুলি দেখে মনে হয় যে তারা বস্তুর উপর একটি বল প্রয়োগের ফলে পরিণত হয়, যখন বাস্তবে তারা স্থানকাল নিজেই বিকৃত হওয়ার ফলে। উদাহরণস্বরূপ, আপনি যখন আপনার বন্ধুর কাছে একটি বেসবল নিক্ষেপ করেন, তখন এটি মহাকর্ষের প্রভাবে একটি মসৃণ প্যারাবোলিক ট্র্যাজেক্টোরি অনুসরণ করে। আইজ্যাক নিউটনের আইন বলে যে পৃথিবীর ভর একটি মহাকর্ষীয় শক্তি তৈরি করছে যা বেসবলের উপর কাজ করে, বেসবলকে ধীরে ধীরে সরল-রেখার গতি থেকে নিচে টেনে নিয়ে যায়। যাইহোক, আরো সঠিক বর্ণনা এই মত যায়: পৃথিবী স্থান এবং সময় বিপর্যস্ত। বেসবল আসলে স্পেসটাইমের সাপেক্ষে একটি সরল রেখায় ভ্রমণ করছে, কিন্তু যেহেতু স্পেসটাইম নিজেই বাঁকা, তাই এই সরলরেখাটি একটি বহিরাগত পর্যবেক্ষকের দ্বারা দেখা হলে একটি বক্ররেখা হয়ে যায়। এইভাবে, বেসবলের উপর সত্যিই কোন প্রত্যক্ষ শক্তি কাজ করে না। স্পেসটাইম ওয়ারপেজের কারণে এটি ঠিক সেভাবে দেখায়। যদি এই সবগুলি বিশ্বাস করা খুব অদ্ভুত মনে হয়, তাহলে আপনার জানা উচিত যে আইনস্টাইনের সাধারণ আপেক্ষিকতা একশ বছরেরও বেশি সময় ধরে মূলধারার বিজ্ঞান এবং অগণিত পরীক্ষা-নিরীক্ষা দ্বারা যাচাই করা হয়েছে।

নীতিগতভাবে, সমস্ত বস্তুই স্থানকালকে বিকৃত করে। যাইহোক, ঘর এবং গাছের মতো কম ভরের বস্তুগুলি স্থানকালকে এতটাই ছোট করে যে তাদের প্রভাবগুলি লক্ষ্য করা কঠিন। মহাকর্ষীয় প্রভাবগুলি লক্ষণীয় হওয়ার জন্য গ্রহ, চাঁদ বা নক্ষত্রের মতো উচ্চ ভরের বস্তু লাগে। একটি বস্তুর ভর যত বেশি, এটি স্থানকালকে তত বেশি বিপর্যস্ত করে এবং অন্যান্য বস্তুর উপর এর মহাকর্ষীয় প্রভাব তত বেশি। উদাহরণস্বরূপ, একটি ব্ল্যাক হোলের এত অল্প আয়তনে এত বেশি পরিমাণ ভর রয়েছে যে এমনকি আলোও পালাতে পারে না। একটি ব্ল্যাক হোলের ঘটনা দিগন্তের অভ্যন্তরে, স্থানকাল এতটাই দৃঢ়ভাবে বিকৃত হয় যে সমস্ত সম্ভাব্য পথ যা আলো শেষ পর্যন্ত ব্ল্যাক হোলের আরও গভীরে নিয়ে যেতে পারে।

যেহেতু স্পেসটাইম ওয়ারপেজ ভরের কারণে হয়, তাই ওয়ারপেজ ভরের সাথে সাথে ভ্রমণ করে। উদাহরণস্বরূপ, পৃথিবী আশেপাশের স্পেসটাইমকে একটি অভ্যন্তরীণ চিমটিযুক্ত আকারে (মোটামুটিভাবে বলতে গেলে) বিকৃত করে। পৃথিবী যখন তার বছরব্যাপী কক্ষপথে সূর্যের চারপাশে ঘুরে বেড়ায়, তখন স্থানকালের বক্রতার এই প্যাটার্নটি পৃথিবীর সাথে ভ্রমণ করে। একজন পর্যবেক্ষক যেটি সূর্যের সাপেক্ষে স্থির এবং পৃথিবীর পথের কাছাকাছি একটি বিন্দুতে অবস্থান করে সে এক বছরের চক্রে পৃথিবীকে কাছাকাছি এবং তারপর আরও দূরে, কাছাকাছি এবং তারপরে আরও দূরে দেখতে পাবে। অতএব, এই পর্যবেক্ষক এক বছরের চক্রে পৃথিবীর চিমটিযুক্ত স্থানকালের প্যাটার্নকে কাছাকাছি এবং তারপরে আরও দূরে, কাছাকাছি এবং তারপরে আরও দূরে দেখতে পাবেন। যেহেতু পর্যবেক্ষক নিজেই স্পেসটাইমে বসে এটি অনুভব করে, তাই পর্যবেক্ষক তার নিজের স্থানীয় স্থানকালকে এক বছরের চক্রে চিমটি করা, চিমটি করা এবং তারপর চিমটি করা নয় বলে দেখেন। তাই পর্যবেক্ষক স্থানকালের বক্রতার একটি দোলন অনুভব করছেন যা পৃথিবী থেকে বাইরের দিকে ভ্রমণ করছে, অর্থাৎ একটি মহাকর্ষীয় তরঙ্গ। এটি বাস্তব জগতে ঘটে। যাইহোক, বাস্তবে, মহাকর্ষীয় তরঙ্গগুলি এতটাই অবিশ্বাস্যভাবে দুর্বল যে তাদের দৈনন্দিন জীবনে কোনও উল্লেখযোগ্য প্রভাব নেই। একটি অতিক্রান্ত মহাকর্ষীয় তরঙ্গের দোদুল্যমান স্পেসটাইম ওয়ারপেজ মানুষের লক্ষ্য করা বা অনুভব করার পক্ষে খুবই দুর্বল। শুধুমাত্র অত্যন্ত সংবেদনশীল, ব্যয়বহুল, আধুনিক যন্ত্রপাতিই মহাকর্ষীয় তরঙ্গ সনাক্ত করতে সক্ষম। প্রকৃতপক্ষে, আইনস্টাইন মহাকর্ষীয় তরঙ্গের অস্তিত্ব সম্পর্কে ভবিষ্যদ্বাণী করার একশ বছর সময় লেগেছে প্রযুক্তির জন্য তাদের সনাক্ত করতে সক্ষম হওয়ার জন্য যথেষ্ট উন্নতি করতে।

পর্যায়ক্রমে চিমটিযুক্ত স্থানকালের এই ধারণাটি অতি-সরলীকৃত। আপনি যদি সাধারণ আপেক্ষিকতার সম্পূর্ণ গণিত প্রয়োগ করেন, তাহলে আপনি দেখতে পাবেন যে একজন পর্যবেক্ষক একটি ক্ষণস্থায়ী মহাকর্ষীয় তরঙ্গ অনুভব করে স্পেসটাইম পিঞ্চিং এর সাইক্লিং প্যাটার্ন এবং কোন চিমটি অনুভব করে না। বরং, পর্যবেক্ষক সাইকেল চালানোর প্যাটার্ন অনুভব করেন সাইক্লিং প্যাটার্ন সাইডওয়ের দিকে প্রসারিত করার সাথে অন্য পাশের দিকের দিকে চিমটি দিয়ে, এবং তারপরে অন্য পাশের দিকের দিকে প্রসারিত করার সাথে প্রথম সাইডওয়ের দিকগুলিতে চিমটি করে। উদাহরণস্বরূপ, ধরুন একটি দূরবর্তী নক্ষত্র থেকে একটি মহাকর্ষীয় তরঙ্গ সরাসরি পৃথিবীর পৃষ্ঠের দিকে ভ্রমন করেছে যেখানে আপনি বসে আছেন। যদি মহাকর্ষীয় তরঙ্গ বাস্তব জগতে পাওয়ার চেয়ে হাজার ট্রিলিয়ন গুণ বেশি শক্তিশালী হয়, তাহলে আপনি দেখতে পাবেন যে একটি শাসক যেটি পূর্ব-পশ্চিম দিকগুলির সাথে সামঞ্জস্যপূর্ণ তা মুহূর্তের জন্য ছোট হয়ে যায় যখন একটি শাসক উত্তর-দক্ষিণ দিকগুলির সাথে সারিবদ্ধ। ক্ষণে ক্ষণে লম্বা হয়ে যায়। এবং তারপর এক মুহূর্ত পরে, পূর্ব-পশ্চিম শাসক দীর্ঘ হবে যখন উত্তর-দক্ষিণ শাসক ছোট হবে। মহাকর্ষীয় তরঙ্গ অতিক্রম না হওয়া পর্যন্ত প্রতিটি শাসক পর্যায়ক্রমে দীর্ঘ এবং ছোট হতে থাকবে। শাসকদের দোষের কিছু নেই। স্পেসটাইম নিজেই ওয়ার্পিং এবং স্পেসটাইমের সবকিছুই ওয়ারিং অনুভব করে।

যদিও এই প্রভাব খুব দুর্বল, এটি আসলে ঘটে। একটি মহাকর্ষীয় তরঙ্গ আবিষ্কারক কার্যকরীভাবে একটি খুব দীর্ঘ শাসক যা শাসকের দৈর্ঘ্য খুব সঠিকভাবে পরিমাপ করার ক্ষমতা রাখে। উদাহরণস্বরূপ, একটি LIGO ডিটেক্টরের প্রতিটি বাহু 2.5 মাইল 

দীর্ঘ এবং সঠিকভাবে দৈর্ঘ্য পরিমাপ করতে লেজার ব্যবহার করে। এমনকি বড়, আধুনিক, ব্যয়বহুল ডিটেক্টরগুলির সাথেও, মহাকর্ষীয় তরঙ্গগুলি এতটাই দুর্বল যে বর্তমানে শুধুমাত্র বৃহত্তম তরঙ্গগুলি সনাক্ত করা যায়। বর্তমান ডিটেক্টররা নক্ষত্র বা চাঁদ প্রদক্ষিণকারী গ্রহগুলিকে প্রদক্ষিণকারী গ্রহগুলির দ্বারা উত্পন্ন মহাকর্ষীয় তরঙ্গগুলি তুলতে পারে না। সবচেয়ে বড় মাধ্যাকর্ষণ তরঙ্গ উৎপন্ন হয় যখন দুটি ব্ল্যাক হোল পরস্পরকে দ্রুত প্রদক্ষিণ করে একসাথে পড়ে এবং মিশে যায়। যখন দুটি নিউট্রন তারা একে অপরকে প্রদক্ষিণ করে, অথবা যখন একটি ব্ল্যাক হোল এবং একটি নিউট্রন তারা একে অপরকে প্রদক্ষিণ করে, তখনই মিলিত হওয়ার আগে বড় তরঙ্গ উৎপন্ন হয়। এগুলিই একমাত্র মহাকর্ষীয় তরঙ্গ যা এখনও পর্যন্ত সনাক্ত করা গেছে।

সাধারণভাবে, যে কোন সময় ভর ত্বরান্বিত হলে একটি মহাকর্ষীয় তরঙ্গ তৈরি হয়। একটি বৃত্তাকার পথ ধরে ভ্রমণ শুধুমাত্র এক ধরনের ত্বরণ। যদি ভর সহ একটি বস্তু সরল পথ ধরে গতি বাড়ে তবে এটিও এক ধরনের ত্বরণ, এবং তাই এটি মহাকর্ষীয় তরঙ্গ তৈরি করবে। একইভাবে, একটি সরল পথে ধীরগতিতে ভর সহ একটি বস্তুরও মহাকর্ষীয় তরঙ্গ তৈরি করা উচিত। যাইহোক, জ্যোতির্বিজ্ঞানের স্কেলে, একটি বৃত্তাকার কক্ষপথ বরাবর অবিচলিতভাবে ভ্রমণ করা একটি বস্তু হিংসাত্মকভাবে ধীর হয়ে যাওয়া বা দ্রুত গতিতে হওয়া বস্তুর চেয়ে অনেক বেশি সাধারণ।

আরেকটি বিষয় মনে রাখতে হবে যে পৃথিবী তার বাৎসরিক কক্ষপথে যে মহাকর্ষীয় তরঙ্গ সৃষ্টি করে তা কেবল অত্যন্ত দুর্বল নয়, তাদের এক বছরের সময়কালও রয়েছে। এর মানে হল যে অন্য গ্রহের একটি মহাকর্ষীয় তরঙ্গ আবিষ্কারককে পৃথিবীর কক্ষপথের গতির দ্বারা উত্পন্ন মহাকর্ষীয় তরঙ্গগুলির দোলক আকৃতি বাছাই করার জন্য কয়েক বছর ধরে পর্যবেক্ষণ করতে হবে। বিপরীতে, দুটি ব্ল্যাক হোল একত্রিত হওয়ার ঠিক আগে, তারা একে অপরকে এত দ্রুত প্রদক্ষিণ করে যে প্রতিটি কক্ষপথ সম্পূর্ণ করতে এক সেকেন্ডের ভগ্নাংশ সময় নেয়। এটি আরেকটি কারণ যা এই ধরনের মহাকর্ষীয় তরঙ্গ সনাক্ত করা সহজ করে তোলে।

0 টি ভোট
করেছেন (7,400 পয়েন্ট)

হ্যাঁ, মহাকর্ষ তরঙ্গ গঠন করতে পারে। মহাকর্ষ তরঙ্গ হল স্থান-কালের আন্দোলনজনিত বিশেষ প্রকারের তরঙ্গ। সাধারণ আপেক্ষিকতত্ত্ব অনুযায়ী নির্বাতে এর বেগ আলোর বেগের সমান।

মহাকর্ষ তরঙ্গ সৃষ্টি করতে পারে এমন বস্তুগুলি হল:

  • ত্বরিত ভর: যখন কোনও ভর ত্বরান্বিত হয়, তখন এটি মহাকর্ষ তরঙ্গ তৈরি করে। উদাহরণস্বরূপ, দুটি কৃষ্ণ গহ্বর একত্রিত হলে তারা মহাকর্ষ তরঙ্গ তৈরি করে।
  • স্পন্দিত ভর: যখন কোনও ভর স্পন্দিত হয়, তখন এটি মহাকর্ষ তরঙ্গ তৈরি করে। উদাহরণস্বরূপ, একটি পালসার হল একটি দ্রুত ঘূর্ণায়মান নক্ষত্র যা স্পন্দিত হয়।

মহাকর্ষ তরঙ্গের প্রভাবগুলি খুবই ছোট। তবে, অত্যন্ত সংবেদনশীল যন্ত্রগুলি ব্যবহার করে মহাকর্ষ তরঙ্গগুলিকে সনাক্ত করা যেতে পারে।

মহাকর্ষ তরঙ্গের আবিষ্কার পদার্থবিজ্ঞানের একটি গুরুত্বপূর্ণ মাইলফলক। এটি মহাকর্ষের প্রকৃতি সম্পর্কে আমাদের বোঝার একটি নতুন দৃষ্টিভঙ্গি প্রদান করেছে।

মহাকর্ষ তরঙ্গের কিছু সম্ভাব্য প্রয়োগ হল:

  • কৃষ্ণ গহ্বরের গবেষণা: মহাকর্ষ তরঙ্গগুলি কৃষ্ণ গহ্বরের গতিবিধি এবং ভর-শক্তির অনুপাত সম্পর্কে তথ্য প্রদান করতে পারে।
  • বিশ্বের বিবর্তন অধ্যয়ন: মহাকর্ষ তরঙ্গগুলি মহাবিশ্বের বিবর্তন সম্পর্কে তথ্য প্রদান করতে পারে, যেমন তারাদের গঠন এবং বিবর্তন।
  • অন্যান্য গ্রহের অনুসন্ধান: মহাকর্ষ তরঙ্গগুলি অন্যান্য গ্রহের অস্তিত্বের প্রমাণ প্রদান করতে পারে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+2 টি ভোট
1 উত্তর 155 বার দেখা হয়েছে
28 সেপ্টেম্বর 2021 "জ্যোতির্বিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন shahadat (2,110 পয়েন্ট)
+3 টি ভোট
4 টি উত্তর 247 বার দেখা হয়েছে
15 এপ্রিল 2021 "পদার্থবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Linza Reza (2,670 পয়েন্ট)
+1 টি ভোট
1 উত্তর 174 বার দেখা হয়েছে
0 টি ভোট
3 টি উত্তর 198 বার দেখা হয়েছে

10,723 টি প্রশ্ন

18,367 টি উত্তর

4,730 টি মন্তব্য

241,200 জন সদস্য

50 জন অনলাইনে রয়েছে
0 জন সদস্য এবং 50 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Al Moyaj Khondokar

    210 পয়েন্ট

  3. Vuter Baccha

    150 পয়েন্ট

  4. Hasan rafi

    140 পয়েন্ট

  5. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস স্বপ্ন গ্রহ রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...