বার্নাকল কী? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

0 টি ভোট
307 বার দেখা হয়েছে
"জীববিজ্ঞান" বিভাগে করেছেন (4,880 পয়েন্ট)

2 উত্তর

0 টি ভোট
করেছেন (4,880 পয়েন্ট)
বার্নাকল হল ছোট, শেল(shell) দ্বারা আচ্ছাদিত প্রাণী যা সমুদ্রে বাস করে এবং প্ল্যাঙ্কটন এবং অন্যান্য অণুজীব খাদ্য হিসাবে গ্রহণ করে।

 

 এগুলো সাধারণত সমুদ্রে অন্য প্রাণীদের শরীরে বসবাস করতে দেখা যায়। বিশেষ করে তিমি। তিমি এবং প্ল্যাঙ্কটনের একটি সিম্বিওটিক সম্পর্ক রয়েছে যার দ্বারা বার্নাকলগুলো উপকৃত হয় বলে মনে করা হয়।

 

অন্যান্য অনেক প্রজাতির সামুদ্রিক অমেরুদণ্ডী প্রাণীর মতো বার্নাকলগুলো তাদের জীবন শুরু করে সমুদ্রে মাইক্রোস্কোপিক লার্ভা হিসাবে। যেহেতু কিছু তিমিরা সাগরের পৃষ্ঠের কাছাকাছি প্লাঙ্কটন এবং মাছের উপর নির্ভর করে, তাই বার্নাকল লার্ভা শেষ পর্যন্ত ওই তিমিদের শরীরে বসবাস শুরু করে। বিজ্ঞানীরা নিশ্চিত নন কিভাবে বার্নাকল লার্ভা তিমিদের সাথে সংযুক্ত থাকে, তবে কেউ কেউ অনুমান করেন যে কিছু জায়গায় বার্নাকলগুলো তিমির প্রজনন ঋতুতে বংশবৃদ্ধির জন্য বিবর্তিত হয়েছে, কেননা এটি শরীর উষ্ণ রাখতে সাহায্য করে। বার্নাকলগুলো তিমির শরীরে লার্ভা অবস্থায় সংযুক্ত হয়ে পরিপক্ক হওয়ার সাথে সাথে তিমির নরম দেহের চারপাশে তাদের খোলস তৈরি করে এবং এর মধ্যে টিউব-আকৃতির গহ্বর তৈরি করে যা তাদের তিমির সাথে আটকে রাখে। তারা দিনে কয়েকবার তার ত্বকের উপরের স্তরটি প্রতিস্থাপন করে।

 

সোর্স: National Marine Sanctuary Foundation
0 টি ভোট
করেছেন (5,110 পয়েন্ট)
একটি বারনাকল হল এক ধরনের সামুদ্রিক ক্রাস্টেসিয়ান যা সাধারণত পাথর, স্তম্ভ, জাহাজ বা অন্যান্য সামুদ্রিক জীবের মতো শক্ত পৃষ্ঠের সাথে সংযুক্ত জীবন্ত পাওয়া যায়। এখন পর্যন্ত 1,000 টিরও বেশি পরিচিত প্রজাতির বার্নাকল রয়েছে এবং সেগুলি সারা বিশ্ব জুড়ে মহাসাগর এবং অন্যান্য নোনা জলে পাওয়া যায়।

বার্নাকলগুলির একটি শক্ত, প্রতিরক্ষামূলক বাইরের শেল রয়েছে যা একাধিক প্লেট এবং একটি নমনীয় ঝিল্লি দ্বারা গঠিত যা তাদের খাদ্য ক্যাপচার করতে খুলতে এবং বন্ধ করতে দেয়। তারা জল থেকে খাদ্য কণা ফিল্টার করতে এবং অক্সিজেন এবং কার্বন ডাই অক্সাইড বিনিময় করতে সিররি নামক পালকযুক্ত উপাঙ্গ ব্যবহার করে।

বার্নাকলগুলি প্রায় যে কোনও পৃষ্ঠের সাথে নিজেদেরকে সংযুক্ত করার ক্ষমতার জন্য পরিচিত এবং তারা এটি একটি শক্তিশালী সিমেন্টের মতো পদার্থ ব্যবহার করে যা তারা নিঃসৃত করে। এগুলি বড় ক্লাস্টারে পাওয়া যায়, প্রায়শই পাথর, জাহাজ এবং অন্যান্য নিমজ্জিত পৃষ্ঠগুলিতে স্পষ্ট সাদা বা ধূসর ছোপ তৈরি করে।

বার্নাকলগুলি অনেক সামুদ্রিক বাস্তুতন্ত্রের একটি গুরুত্বপূর্ণ অংশ, যা অন্যান্য বিভিন্ন জীবের জন্য বাসস্থান এবং খাদ্য সরবরাহ করে। এগুলি নৌকা এবং অন্যান্য সামুদ্রিক কাঠামোরও ক্ষতির কারণ হতে পারে যদি চেক না করা হয়, কারণ তাদের শক্ত খোলস জমা হতে পারে এবং জলের প্রবাহকে বাধা দিতে পারে বা টানা তৈরি করতে পারে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+2 টি ভোট
1 উত্তর 147 বার দেখা হয়েছে
0 টি ভোট
1 উত্তর 136 বার দেখা হয়েছে
+1 টি ভোট
1 উত্তর 158 বার দেখা হয়েছে
+8 টি ভোট
1 উত্তর 95 বার দেখা হয়েছে

10,729 টি প্রশ্ন

18,374 টি উত্তর

4,730 টি মন্তব্য

242,677 জন সদস্য

38 জন অনলাইনে রয়েছে
1 জন সদস্য এবং 37 জন গেস্ট অনলাইনে
  1. akramul5556

    110 পয়েন্ট

  2. amir

    110 পয়েন্ট

  3. Gus449089778

    100 পয়েন্ট

  4. JohnsonChand

    100 পয়েন্ট

  5. DanteBegley1

    100 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি স্বাস্থ্য প্রাণী বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া গরম শীতকাল কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বিড়াল কান্না
...