সবকিছুতে নিজে দায়ী বা দোষী মনে করা কি কোনো মানসিক সমস্যা? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

0 টি ভোট
300 বার দেখা হয়েছে
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন (20,390 পয়েন্ট)

1 উত্তর

0 টি ভোট
করেছেন (20,390 পয়েন্ট)

আপনার কোনো কাজের জন্য কেউ রাগান্বিত বা ক্ষতিগ্রস্ত হলে, আপনার নিজের কাছে খারাপ লাগাটাই স্বাভাবিক। আপনি নিজেকে দোষী ভাবতেই পারেন। কিন্তু যদি এমন হয় যে আপনার আসে পাশে যারা আছেন, তারা কোনো কারণে রাগ করলে, তাদের মন খারাপ হলে আপনার বার বার মনে হয় যে এই সব কিছুর জন্য আপনিই দায়ী এবং নিজেকে বার বার প্রেশার দিতে থাকেন আসলে আপনার কোন ব্যবহারে তারা এমন আচরণ করছে (যেখানে আপনার আসলেই কোনো দোষ নেই) তাহলে এই বিষয়টা স্বাভাবিক না।এই যে নিজেকে সবসময় দোষী মনে করা বা আপনার কোন দোষ আছে নাকি তা ভেবে সময় নষ্ট করা এটিকে DSM-5 আলাদা কোনো ডিসওর্ডার হিসেবে নামকরন না করলেও একে সাইকোলজিস্টরা Self blaming depression বলে চিহ্নিত করে থাকেন।

এইরকম কন্ডিশনের ভুক্তভোগীরা সাধারণত নিজের অনেক পুরোনো কিছু ভুলকে বার বার মনে করে নিজেকে নিয়ে লো সেল্ফস্টিমে ভোগেন এবং এই ভোগান্তি থেকে মুক্তি পাওয়ার জন্য সবার সাথে মিশে, সবার জীবনে পজিটিভিটি ছড়িয়ে দেয়ার চেষ্টা করে। তারপর তাদের সেই নিকট ব্যক্তির কোনো সমস্যা হলে তার জন্য আবার নিজেকে দোষী ভাবতে থাকেন এবং হতাশায় ভুগেন। এভাবে আবার পুরো জিনিসটার পুনোরাবৃত্তি ঘটে আর হতাশা বাড়িতে থাকে। সব মিলিয়ে নিজেকে দোষী ভাবা আর হতাশার গোলকধাঁধায় ভুক্তভোগী আটকা পড়ে যান।

এখন DSM-5 এটাকে মৌলিক ডিসওর্ডার হিসেবে না মানলেও এই self blaming depression পরবর্তীতে বড় বড় ডিসওর্ডারে রুপান্তরিত হয়।যেমনঃ নার্সিসিজম, বর্ডার লাইন পারসোনালিটি ডিসওর্ডার, হিস্টরিক পারসোনালিটি ডিসওর্ডার ইত্যাদি। অর্থাৎ আপনি এটাকে বেশ কিছু মৌলিক ডিসওর্ডারের বীজও বলতে পারেন।

এবার আসি এর কারণ নিয়ে, চাইল্ডহুড ট্রোমা,underlying anxiety disorder(যেটা অনেকসময় জেনেটিক ভাবেও হয়ে থাকে),ডিপ্রেশন (পোস্ট ট্রোমা,শারীরিক অসুস্থতা,পারিপার্শ্বিকতার প্রভাবে হতে পারে) এইসবকে এমন self blaming depression এর কারণ হিসেবে ধরে নেয়া হয়।

এখন আসি এই থেকে পরিত্রাণের উপায় নিয়ে,প্রথমত এটা মেনে নিন কেউ-ই ভুল ত্রুটির উর্ধে নয়।ভুল সবাই-ই করে এবং অবশ্যই করে কারণ এটা মানুষের সহজাত ধর্ম, তাই পুরোনো বিভিন্ন বিব্রত মুহুর্ত, ভুল এইসব বার বার মনে করে নিজেকে নিজে প্রেশার দিবেন না। এটা হচ্ছে প্রাথমিক ধাপ। আর যদি আপনি আপনার চিন্তা ভাবনার উপর থেকে নিয়ন্ত্রণ হারিয়ে ফেলে সেক্ষেত্রে আপনি নিচের থেরাপিগুলো নিতে পারেন

1. analytic therapy (CAT)

2. cognitive-behavioral therapy (CBT)

3. mentalization-based therapy (MBT)

4. mindfulness-based cognitive therapy

5. schema therapy

উপরের এই থেরাপিগুলো সাধারণত আপনার চিন্তা ভাবনার উপর নিয়ন্ত্রণ আনতে সাহায্য করবে যাতে বার বার হতাশার গোলকধাঁধায় পড়তে না হয়।

আপাতত যারা এমন সমস্যার শিকার না তাদের কাছে জিনিসটা বাহুল্য বা নেকামি লাগতে পারে কিন্তু প্রকৃতপক্ষে যারা self blaming depression এর শিকার হোন তারা এর জন্য প্যানিক এটাক, অ্যাংজাইটি এটাক, লোং টার্ম ডিপ্রেশনে ভুগতে পারেন।আর এর ভয়াবহতা অনেক সময় আত্নহ*ত্যা পর্যন্ত গোড়ায়। তাই আপনার পরিচিত কেউ এমন পরিস্থিতির শিকার হলে তাকে ম*ক না করে রিকোভারি করতে সাহায্য করুন।

©নাদিয়া ইসলাম

সোর্সঃ https://www.psychologytoday.com/.../self-blame-the...

https://mindfasting.com/why-do-i-always-think.../

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+1 টি ভোট
1 উত্তর 118 বার দেখা হয়েছে
10 এপ্রিল 2023 "মনোবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Utsho Das (730 পয়েন্ট)
+3 টি ভোট
1 উত্তর 183 বার দেখা হয়েছে
+1 টি ভোট
3 টি উত্তর 6,065 বার দেখা হয়েছে
11 নভেম্বর 2021 "চিন্তা ও দক্ষতা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Anupom (15,280 পয়েন্ট)
+1 টি ভোট
2 টি উত্তর 355 বার দেখা হয়েছে
+5 টি ভোট
2 টি উত্তর 287 বার দেখা হয়েছে
17 এপ্রিল 2021 "বিবিধ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Hasan Rizvy Pranto (39,270 পয়েন্ট)

10,729 টি প্রশ্ন

18,374 টি উত্তর

4,730 টি মন্তব্য

241,906 জন সদস্য

56 জন অনলাইনে রয়েছে
2 জন সদস্য এবং 54 জন গেস্ট অনলাইনে
  1. KarolVonStie

    100 পয়েন্ট

  2. RubyMariano5

    100 পয়েন্ট

  3. IrwinY05907

    100 পয়েন্ট

  4. ZIARachele85

    100 পয়েন্ট

  5. Mickey86728

    100 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি স্বাস্থ্য প্রাণী বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া গরম শীতকাল কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বিড়াল কান্না
...