মোজা পরে জুতা পরলে পা এবং মোজা থেকে দুর্গন্ধ আসে কেন? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

0 টি ভোট
1,205 বার দেখা হয়েছে
"লাইফ" বিভাগে করেছেন (20,390 পয়েন্ট)

2 উত্তর

0 টি ভোট
করেছেন (20,390 পয়েন্ট)
দীর্ঘ সময় ধরে পা ঘামে ভিজে থাকলে দুর্গন্ধ ছড়ায়। কারণ, ঘামে ভেজা স্যাঁতসেঁতে জায়গায় ব্যাকটেরিয়ার বিস্তার দ্রুত হয়। এর পর সময়ের সঙ্গে দুর্গন্ধও বাড়তে থাকে। সিনথেটিক মোজা পায়ে দুর্গন্ধ বাড়ায়। আর এই সব মোজার ভেতর দিয়ে বাতাস চলাচল করতে পারে না। ঘাম শোষণেও অকার্যকর।

এ ছাড়া কৃত্রিম চামড়ার জুতা পরলে পায়ে দুর্গন্ধ হওয়ার সম্ভাবনা বাড়ে। কৃত্রিম চামড়ার ভেতর থেকে বাতাস চলাচল করতে না পারার কারণে পা ঘেমে যায় দ্রুত।

পায়ের যত্নে উদাসিনতা বা আলসেমির কারণে পায়ে নানা ধরনের রোগ হলে দুর্গন্ধ ছড়াতে পারে।

-নাদিয়া ইসলাম
0 টি ভোট
করেছেন (1,410 পয়েন্ট)
সম্পাদিত করেছেন

নিউইয়র্কের পা ও আঙ্গুল রোগ বিশেষজ্ঞ রবার্ট কর্নফেল্ডের ভাষ্যমতে, 'গ্রীষ্মে আমাদের পা পর্যাপ্ত রোদ পায়। কিন্তু শীতে ঠাণ্ডার হাত থেকে রক্ষা পেতে মোটা মোজা ও ভারী জুতা পরার কারণে পায়ে বাতাস চলাচল হয় কম। ফলে ব্যাকটেরিয়াও বেশি হয়। আর সেখান থেকেই হতে পারে দুর্গন্ধ।'

 

চিকিৎসাবিজ্ঞানের ভাষায় পায়ের দুর্গন্ধজনিত রোগের নাম 'হাইপারহাইড্রোসিস'। শীতকালে এ সমস্যা বেশি হতে পারে। এ বিষয়ে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের চর্ম ও যৌন রোগ বিভাগের অধ্যাপক ডা. আফসানা নাহিদ দ্য ডেইলি স্টারকে বলেন, 'পায়ে দুর্গন্ধ হওয়ার বিষয়টি অনেক সময় অসুখজনিতও। আবার অতিরিক্ত ঘামও পায়ে দুর্গন্ধ হওয়ার কারণ। এজন্য যাদের পায়ে দুর্গন্ধ হয়, চিকিৎসার জন্য শুরুতেই তাদের ইতিহাস জেনে নিতে হয়।'

 

পায়ের দুর্গন্ধের জন্য মূলত 'ব্যাকটেরিয়া' দায়ী। কানাডিয়ান জার্নাল অব মাইক্রোবায়োলজির ২০০৬ সালে এক গবেষণায় দেখা যায়, ত্বকের স্টেফাইলোকক্কাস ঘামের সঙ্গে মিশে আইসোভালিক এসিড তৈরি করে, যা দুর্গন্ধের জন্য দায়ী। এতে আরও দেখা যায়, 'ব্যাসিলাস সাবটিলিস' প্রজাতির ব্যাকটেরিয়া, যার অবস্থান আমাদের ত্বকেই; সেটি পোশাকের উপাদানের সঙ্গে বিক্রিয়া করে দুর্গন্ধ তৈরি করে। যে মোজাগুলোর ভেতর দিয়ে বাতাস চলাচল করতে পারে না, সেগুলোই মূলত পায়ের দুর্গন্ধের জন্য দায়ী।

 

আটলান্টার পা ও নখ বিশেষজ্ঞ রনড্রিক উইলিয়ামসন বলেন, 'অনেকেই পায়ে দুর্গন্ধজনিত সমস্যা নিয়ে আমাদের কাছে আসেন। তাদের জন্য পরামর্শ থাকে পলিস্টার বা নাইলনের মোজার বদলে সুতির মোজা ব্যবহার করার।'

পায়ের দুর্গন্ধ রোধে করণীয়

পায়ের দুর্গন্ধ এড়াতে বেশকিছু উদ্যোগ নেওয়ার পরামর্শ দেন অধ্যাপক ডা. আফসানা নাহিদ। সেগুলো হলো—
 
 
* মোজায় অ্যান্টি–ব্যাকটেরিয়াল পাউডার লাগিয়ে নেওয়া যেতে পারে।
 
* পায়ে ড্রাই লোশন ব্যবহার করা যেতে পারে।
 
* বাসায় ফিরে পা থেকে জুতা খুলে পায়ে পর্যাপ্ত বাতাস লাগাতে হবে। জুতাগুলোও এমন জায়গায় রাখতে হবে, যেন জুতার ভেতরে পর্যাপ্ত বাতাস প্রবেশ করতে পারে।
 
* নাইলনের মোজার পরিবর্তে সুতির মোজা ব্যবহার করা এবং সবসময় পরিষ্কার মোজা ব্যবহার করা।
 
* ত্বকের মরা কোষগুলো অপসারণ করা আবশ্যক। এজন্য বেকিং সোডা ও ভিনেগার-যুক্ত কুসুম গরম পানিতে ১০ থেকে ১৫ মিনিট পা ডুবিয়ে রাখলে পায়ের পাতার মরা কোষগুলো নরম হয়ে আসবে। তারপর স্ক্র্যাবার দিয়ে ঘষে পা পরিষ্কার করে নিতে হবে।
 
* জুতা ব্যবহারের পর রোদে শুকিয়ে নিন। জুতার ভেতরে ট্যালকম পাউডার, বোরিক এসিড বা দুর্গন্ধ-নাশক ব্যবহার করা যেতে পারে। কারণ, জুতা পরিষ্কার রাখলে ব্যাকটেরিয়া জন্মাতে পারে না।
 
পায়ের দুর্গন্ধ রোধে প্রাথমিক অবস্থায় এগুলো করা যেতে পারে। কিন্তু, এগুলো করার পরও যদি সমাধান পাওয়া না যায়, তাহলে দেরি না করে একজন বিশেষজ্ঞের কাছে যাওয়া উচিত। কারণ, এ সমস্যা দীর্ঘস্থায়ী রূপ নিতে পারে।

সূত্রঃ লাইভ সায়েন্স, দ্যা ডেইলি স্টার বাংলা

 

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+2 টি ভোট
1 উত্তর 913 বার দেখা হয়েছে
+19 টি ভোট
2 টি উত্তর 3,110 বার দেখা হয়েছে
+12 টি ভোট
1 উত্তর 319 বার দেখা হয়েছে
0 টি ভোট
1 উত্তর 294 বার দেখা হয়েছে
+2 টি ভোট
1 উত্তর 196 বার দেখা হয়েছে

10,720 টি প্রশ্ন

18,363 টি উত্তর

4,729 টি মন্তব্য

240,100 জন সদস্য

48 জন অনলাইনে রয়েছে
3 জন সদস্য এবং 45 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Al Moyaj Khondokar

    210 পয়েন্ট

  3. Vuter Baccha

    150 পয়েন্ট

  4. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

  5. Monojit Das

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস গ্রহ স্বপ্ন রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...