মাথার চুলের নিচে, গাড়ের মধ্যে কালো ময়লা জমে গেছে এর থেকে প্ররিত্তান পাওয়ার উপায় কী? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+1 টি ভোট
228 বার দেখা হয়েছে
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন (130 পয়েন্ট)

1 উত্তর

0 টি ভোট
করেছেন (1,260 পয়েন্ট)

মাথার চুলের ময়লা পরিষ্কার করতে করণীয় -

দীর্ঘদিন চুলের গোড়ায় ময়লা জমে থাকলে তেল বা অন্যান্য চুলের পরিচর্যার সামগ্রীর পুষ্টি চুলের গভীরে ঢুকতে পারে না। ফলে স্ক্যাল্প পরিষ্কার রাখা খুব দরকার। সমস্ত জমে থাকা ময়লা সাফ করে স্ক্যাল্প তকতকে পরিষ্কার রাখতে মেনে চলুন কিছু সহজ পদ্ধতি।

 

ক্ল্যারিফায়িং শ্যাম্পু ব্যবহার করুন

স্ক্যাল্পে জমে থাকা শ্যাম্পু, কন্ডিশনার, হেয়ার জেলের অবশিষ্টাংশ পরিষ্কার করার সবচেয়ে সহজ উপায় ক্ল্যারিফায়িং শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলা। এই শ্যাম্পু স্ক্যাল্পে জমে থাকা সমস্ত তেলময়লা মুহূর্তে পরিষ্কার করে স্ক্যাল্প তকতকে পরিষ্কার করে তোলে। কিন্তু নিয়মিত ভিত্তিতে ক্ল্যারিফায়িং শ্যাম্পু ব্যবহার করতে যাবেন না, চুল অসম্ভব শুকনো হয়ে যাবে। মাসে একবার ক্ল্যারিফায়িং শ্যাম্পু ব্যবহার করাই সবচেয়ে ভালো।

 

কাজ দেবে অ্যাপল সাইডার ভিনিগার

আপনার চুল আর স্ক্যাল্প বিবর্ণ দেখানোর একটা অন্যতম কারণ হল নানারকম হেয়ার প্রডাক্টের ব্যবহার। এ সব প্রডাক্ট নিয়মিত ভিত্তিতে ব্যবহার করলে চুলের পিএইচ ব্যালান্স নষ্ট হয়ে যায়। চুলের গোড়া থেকে প্রডাক্টের অবশিষ্টাংশ বিদায় করে চুল ঝকঝকে রাখতে অ্যাপল সাইডার ভিনিগার ব্যবহার করে দেখতে পারেন। স্ক্যাল্পের স্বাভাবিক পিএইচ ব্যালান্স ফিরিয়ে আনতেও এটি খুবই কার্যকর। চুল ধোওয়ার পর চার কাপ জলে এক কাপ অ্যাপল সাইডার ভিনিগার মিশিয়ে সেই মিশ্রণটা দিয়ে আর একবার চুল ধুয়ে ফেলুন। তাতে চুলের গোড়ায় কিছু জমে থাকলে পরিষ্কার হয়ে যাবে, চুলে বাড়তি জেল্লাও পাবেন।

 

স্ক্যাল্প এক্সফোলিয়েট করুন

মুখের মতো আপনার স্ক্যাল্পেরও নিয়মিত এক্সফোলিয়েশন দরকার। তাতে মৃত কোষ সমেত অন্যান্য জমে থাকা নোংরাও পরিষ্কার হয়ে যাবে, চুলের বেশিরভাগ সমস্যা থেকেও মুক্তি পাবেন। স্ক্যাল্প এক্সফোলিয়েট করতে সমপরিমাণ সৈন্ধব লবণ (সি সল্ট) আর অলিভ অয়েল একসঙ্গে মিশিয়ে তাতে কয়েক ফোঁটা লেবুর রস দিয়ে দিন। এই মিশ্রণটা আঙুলের ডগা দিয়ে হালকা করে স্ক্যাল্পে মাসাজ করুন। তারপর আধঘণ্টা রেখে হালকা গরম জল আর কোমল শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। স্ক্যাল্প ঝকঝকে পরিষ্কার থাকবে, চুলও থাকবে ঝলমলে পরিপাটি!

ঘাড়ের কালো দাগ দূর করতে করণীয় -

গোলাপ জল ব্যবহার করুন- কিছু মহিলা টোনার হিসাবে গোলাপ জল ব্যবহার করেন। অতএব, স্নানের পরে, তিনি একটি তুলোর বল দিয়ে মুখটি মুছে ফেলেন। এমন অবস্থায় মুখ মোছার পর তা দিয়ে ঘাড়ও পরিষ্কার করুন। আপনার ঘাড় কালো হোক বা না হোক এই পদ্ধতিটি প্রতিদিন করুন। এটি ঘাড়ে জমে থাকা ময়লা পরিষ্কার করে দেয়। এছাড়াও এটি ঘাড়কে কালো হতে দেয় না।

 

রক সল্ট দিয়ে স্ক্রাব করুন- ট্যানিং হোক বা অন্য কোনও কারণ, ঘাড়ের কালো ছোপ দূর করতে রক সল্ট দিয়ে এক্সফোলিয়েট করা যেতে পারে। প্রথমে রক সল্ট নিন এবং স্নানের আগে আপনার ঘাড় ভালো করে এক্সফোলিয়েট করুন। চেষ্টা করুন এই পদ্ধতিটি নিয়মিত করার। তবেই দ্রুত ফলাফল পাবেন। মরা চামড়া দূর করার পাশাপাশি এটি ত্বকের স্বাস্থ্য উন্নতিতেও সাহায্য করে।

 

দুই আর হলুদের পেস্ট ব্যবহার করুন- কালো দাগ দূর করতে দই ও হলুদের প্যাক লাগাতে পারেন। মুখের পাশাপাশি এটি ঘাড়ের জন্যও খুব কার্যকরী প্রমাণিত হয়েছে। এর জন্য একটি পাত্রে ২ চা চামচ দই নিন এবং এতে ১/৪ চা চামচ হলুদ মেশান। এবার এই মিশ্রণটি ঘাড়ে লাগিয়ে ২০ মিনিট রেখে দিন। ২০ মিনিট পর এটি স্ক্রাব করে জল দিয়ে ধুয়ে ফেলুন। আপনি প্রথমবার ব্যবহারেই পার্থক্য দেখতে পাবেন।

 

ময়েশ্চারাইজ ব্যবহার করা জরুরি- মুখের পাশাপাশি ঘাড়ও ময়েশ্চারাইজ করা দরকার। অনেক সময় সঠিক পরিচর্যার অভাবে ঘাড় কালো হতে শুরু করে। এর জন্য আপনাকে অবশ্যই ময়েশ্চারাইজার এবং সানস্ক্রিন ব্যবহার করতে হবে। বাড়িতে থাকলেও এগুলো ব্যবহার করুন। সুস্থ ত্বকের জন্য প্রতিদিন এই পদ্ধতিগুলি অনুসরণ করা উচিত। এটি আপনার ত্বকে পুষ্টি যোগাবে এবং কালো ছোপের সমস্যা থেকে মুক্তি দেবে।

 

Credit : Femina

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+1 টি ভোট
1 উত্তর 372 বার দেখা হয়েছে
28 ফেব্রুয়ারি 2021 "বিবিধ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Hojayfa Ahmed (135,480 পয়েন্ট)
+10 টি ভোট
2 টি উত্তর 1,626 বার দেখা হয়েছে
+8 টি ভোট
1 উত্তর 1,386 বার দেখা হয়েছে

10,720 টি প্রশ্ন

18,361 টি উত্তর

4,729 টি মন্তব্য

239,994 জন সদস্য

43 জন অনলাইনে রয়েছে
2 জন সদস্য এবং 41 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Vuter Baccha

    150 পয়েন্ট

  3. almoyaj_k

    130 পয়েন্ট

  4. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

  5. Monojit Das

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস গ্রহ স্বপ্ন রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...