কোন কিছুর দিকে ১০-১৫ সেকেন্ড তাকিয়ে থাকলে পরে আসেপাশে সবকিছু অদৃশ্য হয়ে যায় কেন? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+11 টি ভোট
411 বার দেখা হয়েছে
"মনোবিজ্ঞান" বিভাগে করেছেন (25,790 পয়েন্ট)

1 উত্তর

+2 টি ভোট
করেছেন (25,790 পয়েন্ট)
Nishat Tasnim
সুইজারল্যান্ডের ডাক্তার পল ট্রক্সলার (১৭৮০ - ১৮৬৬) এটি আবিষ্কার করেন। তিনি ১৮০৪ সালে খেয়াল করেন, কোনো দৃশ্যে বিশেষ পরিবর্তন না ঘটলে আমাদের মস্তিষ্ক সেটির দিকে মনোযোগ দেয়া বন্ধ করে দেয়। আমাদের চোখ কোনো একটি নির্দিষ্ট বস্তুর দিকে তাকিয়ে থাকলে তার আশেপাশের স্থির সব বস্তু অদৃশ্য হয়ে যায়। এর জায়গা যা দেখা যাবে তা নির্ভর করে ওই বস্তুর পশ্চাৎপটে কি আছে তার ওপর।
আমাদের চোখের অনৈচ্ছিক গতিবিধি বা স্যাকাডও টক্সলার ইফেক্টের জন্য দায়ী। আমরা কোনো একটি বস্তুর দিকে তাকিয়ে থাকলেও আমাদের চোখ দ্রুত নড়াচড়া করতে থাকে। এটা বন্ধ করে দিলে বৈচিত্র্যহীন দৃশ্য পুরোটাই অদৃশ্য হয়ে যায়।
এই ছবিটা ঝাপসা এবং অপরিস্ফুট হওয়ার কারনে চোখ নির্দিষ্টভাবে তাকিয়ে থাকার কোনো জায়গা পায় না। আপনি স্থির দৃষ্টিতে ছবির কোনও এক জায়গায় তাকিয়ে থাকলে সব রং একসাথে চোখের সামনে থেকে অদৃশ্য হয়ে যায়।
এখানে প্রশ্ন উঠতেই পারে, বাস্তবে, প্রাত্যহিক জীবনে তো এমনটা হয় না! এর উত্তর খুঁজেছেন বিজ্ঞানীরা। সম্প্রতি মার্কি চিকিৎসক সুজান মার্তিনাজ-কন্দে আন্তর্জাতিক সংবাদমাধ্যম ‘দ্য ভার্জ’-কে দেওয়া এক সাক্ষাৎকারে জানান, মানুষের আমাদের চোখের মাউক্রোমুভমেন্টগুলি এতটাই দ্রুত যে, এই বিভ্রমকে আমরা খেয়াল করতে পারি না।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+11 টি ভোট
2 টি উত্তর 2,666 বার দেখা হয়েছে
+9 টি ভোট
1 উত্তর 350 বার দেখা হয়েছে
01 ফেব্রুয়ারি 2021 "বিবিধ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Hojayfa Ahmed (135,480 পয়েন্ট)
+3 টি ভোট
1 উত্তর 593 বার দেখা হয়েছে
0 টি ভোট
1 উত্তর 267 বার দেখা হয়েছে

10,729 টি প্রশ্ন

18,374 টি উত্তর

4,730 টি মন্তব্য

241,860 জন সদস্য

53 জন অনলাইনে রয়েছে
0 জন সদস্য এবং 53 জন গেস্ট অনলাইনে
  1. KalaDaplyn9

    100 পয়েন্ট

  2. KathleenW70

    100 পয়েন্ট

  3. EricaBinnie3

    100 পয়েন্ট

  4. OQLZelma3324

    100 পয়েন্ট

  5. JulieKidston

    100 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি স্বাস্থ্য প্রাণী বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া গরম শীতকাল কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বিড়াল কান্না
...