ল্যাপটপ চার্জে রেখে ব্যবহার করলে কি কোনো ক্ষি হয়? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+1 টি ভোট
79 বার দেখা হয়েছে
"প্রযুক্তি" বিভাগে করেছেন (7,510 পয়েন্ট)

4 উত্তর

+1 টি ভোট
করেছেন (310 পয়েন্ট)

ল্যাপটপ চার্জে রেখে কাজ করাই নিয়ম, এতে ল্যাপটপের কোনো ক্ষতি হবেনা। ব্যাটারি ব্যবহার করবেন কেবল বাইরে গেলে, অথবা যেখানে চার্জে লাগিয়ে কাজ করার উপায় নেই।

 

0 টি ভোট
করেছেন (6,750 পয়েন্ট)
ল্যাপটপ চার্জে রেখে কাজ করাই নিয়ম, এতে ল্যাপটপের কোনো ক্ষতি হবেনা। ব্যাটারি ব্যবহার করবেন কেবল বাইরে গেলে, অথবা যেখানে চার্জে লাগিয়ে কাজ করার উপায় নেই।
করেছেন (130 পয়েন্ট)
একই উত্তর কপি পেস্ট করার কি দরকার...!!!
0 টি ভোট
করেছেন (7,510 পয়েন্ট)
বর্তমান যুগের ল্যাপটপগুলোতে এমন ফিচার থাকে যে চার্জনফুল হলে চার্জিং বন্ধ হয়ে যায়। কিন্তু এমন যদি হয় যে ১০০% চার্জ থাকা সত্ত্বেও চার্জ হচ্ছে তখন ব্যাটারি ফুলে নষ্ট হতে পারে। কিন্তু ওভার চার্জড না হলে ল্যাপটপ চার্জে রেখে ব্যবহার করা যায়, সমস্যা অতটা হয় না।
0 টি ভোট
করেছেন (1,810 পয়েন্ট)
মোটেই ক্ষতি হচ্ছে না। বরং ভাল কাজই করছেন। ল্যাপটপ চালানোর নিয়মই এটা। এটি কিন্তু কম্পিউটার ই। আলাদা কিছু নয়। এর থেকে বাড়তি যে সুবিধা পাওয়া যায় তা হল সহজে পরিবহন এবং কয়েকঘণ্টা ব্যাটারির মাধ্যমে চালানোর সুযোগ।

বরঞ্চ বার বার ল্যাপটপের (এবং অন্যান্য সকল ব্যাটারির ক্ষেত্রে একই কথা প্রযোজ্য) ব্যাটারি অতিরিক্ত ডিসচার্জ (২০% এর নিচে) করলে ওগুলো তাড়াতাড়ি নষ্ট হয়ে যায়।

ইইই পড়ার সময়, ক্লাসরুমেও বেশ কয়েকজনের মুখে এমন মতামত শুনতে পেতাম যে,

(১) ল্যাপটপ চার্জে দিয়ে চালানো উচিৎ নয়।
(২) মাঝে মাঝে ব্যাটারী সম্পূর্ণ ডিসচার্জ করে ফেলতে হয়, তাহলে ব্যাটারি ভাল থাকে।
(৩) চার্জে দিয়ে চালালে মোবাইল ফোনের মত বিস্ফোরণ হতে পারে। …. ইত্যাদি।

একদিন কেন জানি তর্কে মেতে উঠি। ফলশ্রুতিতে তা একজন শিক্ষক পর্যন্ত গড়ায়। পরের ক্লাসে স্যার এসে বুঝিয়ে দিয়েছিলেন যে ল্যাপটপ আর মোবাইল ফোন এক নয়। দুটোর কার্যপ্রক্রিয়া আলাদা। ল্যাপটপ ডিজাইন করা হয় চার্জে দিয়ে চালানোর জন্য, এবং জরুরী অবস্থার জন্য ব্যাটারী। আর মোবাইল ফোন/স্মার্ট ফোন ডিজাইন করা হয় শুধু মাত্র ব্যাটারির সহায়তায় চালানোর জন্য।

তাই স্মার্টফোন চার্জে দিয়ে চালানো ঠিক নয়, এতে দূর্ঘটনার আশংকা থেকে যায়। কিন্তু ল্যাপটপ চার্জে দিয়ে চালালে এ ধরণের কোন সমস্যার সম্ভাবনা নেই।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+3 টি ভোট
1 উত্তর 230 বার দেখা হয়েছে
+2 টি ভোট
1 উত্তর 242 বার দেখা হয়েছে
0 টি ভোট
1 উত্তর 192 বার দেখা হয়েছে
+1 টি ভোট
9 টি উত্তর 224 বার দেখা হয়েছে
28 জানুয়ারি "প্রযুক্তি" বিভাগে জিজ্ঞাসা করেছেন Md. Arafat Hasan (16,210 পয়েন্ট)

9,813 টি প্রশ্ন

16,299 টি উত্তর

4,599 টি মন্তব্য

145,808 জন সদস্য

71 জন অনলাইনে রয়েছে
5 জন সদস্য এবং 66 জন গেস্ট অনলাইনে
  1. ইমরান হোসেন

    260 পয়েন্ট

  2. Nadia

    240 পয়েন্ট

  3. alamin162455

    140 পয়েন্ট

  4. NasimAhmed

    120 পয়েন্ট

  5. Abid Hasan

    120 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান - পৃথিবী জীববিজ্ঞান চোখ রোগ পদার্থ শরীর রক্ত আলো কী মোবাইল ক্ষতি চুল চিকিৎসা এইচএসসি-আইসিটি মহাকাশ মাথা বৈজ্ঞানিক পদার্থবিজ্ঞান সূর্য স্বাস্থ্য পার্থক্য রাসায়নিক প্রযুক্তি প্রাণী খাওয়া গণিত বিজ্ঞান কেন #ask #biology ডিম শীতকাল গরম কারণ #জানতে বৃষ্টি রং চাঁদ উপকারিতা আগুন বিদ্যুৎ কাজ লাল রাত সাদা সাপ গাছ শক্তি #science দুধ উপায় হাত মনোবিজ্ঞান ব্যাথা খাবার ভয় আবিষ্কার মশা মস্তিষ্ক শব্দ মাছ ঠাণ্ডা গ্রহ কি উদ্ভিদ কালো স্বপ্ন পা বৈশিষ্ট্য সমস্যা বাতাস রঙ বিস্তারিত পাখি হলুদ মন রসায়ন মেয়ে গ্যাস ভাইরাস বিড়াল ব্যথা আম পাতা আকাশ তাপমাত্রা ঔষধ নাক মৃত্যু চার্জ দাঁত কান্না হরমোন বাচ্চা
...