সব সময় কল্পনার মধ্যে থাকা কি কোনো রোগ? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+1 টি ভোট
1,240 বার দেখা হয়েছে
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন (140 পয়েন্ট)

আসসালামু আলাইকুম। আমি সেই ছোট থেকেই সব সময় কিছু না কিছু কল্পনা করি। এখনও দিনের প্রায় বেশিরভাগ সময়ই কল্পনার মধ্যে ঢুবে থাকি। তাই কোনো কিছুতে তেমন মনোযোগ দিতে পারি না। 

এমনকি যখন মাঝ রাতে ঘুম ভেঙে যায় তখনও হঠাৎ করেই কল্পনা করা শুরু করি, এতে ঘুমেরও ক্ষতি হয়।

এখন প্রশ্ন হচ্ছে এতে কি পরবর্তীতে কোনো সমস্যা সৃষ্টি হবে আমার? আমি এ থেকে কীভাবে মুক্তি পাব? আর সব সময় কল্পনা বা চিন্তাভাবনা করা কি কোনো রোগ?

2 উত্তর

+2 টি ভোট
করেছেন (4,010 পয়েন্ট)

মানুষ কল্পনাপ্রিয়,ফলে সে কল্পনায় নিজের পছন্দের এক দুনিয়া তৈরি করে। অনেক বিশ্লেষক মনে করতেন, যারা অধিক কল্পনা প্রিয়,তারা মানসিকভাবে সুস্থ থাকে। এমনকি আলবার্ট আইনস্টাইন ও বলেছিলেন,

Imagination is more important than knowledge.

কিন্তু এখন বিশ্লেষকরা বলছেন অন্য কথা...যারা অধিক কল্পনাপ্রিয় তারা ''Escapism" রোগে ভুগেন।

Escapism এমন একটি রোগ যার ফলে বাহ্যিক দুনিয়ার সাথে সম্পর্ক না রেখে কল্পনার জগৎ নিয়ে পড়ে থাকেন এবং তারা সচরাচর কম মিশুক হন অর্থাৎ তাদের বন্ধুবান্ধবদের সাথেও মিশতে ইচ্ছে করেনা।  সেদিন একটা আর্টিকেল পড়ছিলাম,সেখান থেকেই উদ্ধৃতিটি তুলে দিচ্ছি...

Other people have said that daydreaming leads to 'escapism' and that this is not healthy, either. Escapist people spend a lot of time living in a dream world in which they are successful and popular, instead of trying to deal with the problems they face in the real world. Such people often seem to be unhappy and are unable or unwilling to improve their daily lives. Indeed, recent studies show that people who often daydream have fewer close friends than other people.

এছাড়াও ইন্টারনেটে escapism লিখে সার্চ দিলে বিস্তারিত লেখা পাবেন।

0 টি ভোট
করেছেন (8,570 পয়েন্ট)
কল্পনা করা স্বাভাবিক। আমরা অনেক সময়ই কোনো কাজ না পেলে কল্পনা করি, ঘুম না আসলেও কল্পনা করি।

তবে যদি কল্পনাকে বাস্তব জীবনের সাথে গুলিয়ে ফেলেন, তখন সেটা একটা মানসিক রোগ। এই রোগের নাম সিজোফ্রেনিয়া (একেকজন একেক ভাবে বানান লেখেন)। এই সিজোফ্রেনিয়ায় আক্রান্ত মানুষ কল্পনায় যা দেখে তাকে সে বাস্তব জীবনের অংশ মনে করে। যেমন, কেউ নিজেকে কল্পনায় জ্বীন ভাবে। তাই বাস্তব জীবনেই সে জীনের মতো করে কাজকারবার করে। আবার কেউ মৃত আত্মীয়কে দেখতে পায় বা কথা বলে, যদিও এটা তার কল্পনা।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি ভোট
1 উত্তর 177 বার দেখা হয়েছে
24 জানুয়ারি 2023 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন ریفات احمد (120 পয়েন্ট)
0 টি ভোট
2 টি উত্তর 135 বার দেখা হয়েছে
+1 টি ভোট
2 টি উত্তর 258 বার দেখা হয়েছে
0 টি ভোট
1 উত্তর 628 বার দেখা হয়েছে
18 নভেম্বর 2021 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Hojayfa Ahmed (135,480 পয়েন্ট)
0 টি ভোট
2 টি উত্তর 1,041 বার দেখা হয়েছে

10,723 টি প্রশ্ন

18,367 টি উত্তর

4,730 টি মন্তব্য

240,967 জন সদস্য

57 জন অনলাইনে রয়েছে
2 জন সদস্য এবং 55 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Al Moyaj Khondokar

    210 পয়েন্ট

  3. Vuter Baccha

    150 পয়েন্ট

  4. Hasan rafi

    140 পয়েন্ট

  5. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস স্বপ্ন গ্রহ রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...