খাদ্য থেকে প্রাপ্ত রাসায়নিক শক্তি কীভাবে তাপ শক্তিতে পরিণত হয় এবং এই তাপ থেকেই আবার কীভাবে যান্ত্রিক শক্তি উৎপন্ন হয়? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+3 টি ভোট
579 বার দেখা হয়েছে
"জীববিজ্ঞান" বিভাগে করেছেন (8,570 পয়েন্ট)

1 উত্তর

0 টি ভোট
করেছেন (2,290 পয়েন্ট)
সম্পাদিত করেছেন
শ্বসন একটি জীবন প্রক্রিয়া যা রাসায়নিক শক্তিকে তাপ শক্তিতে রূপান্তর করে। শ্বাস-প্রশ্বাসের সময়, খাদ্য শক্তি এটিপি এবং তাপ হিসাবে নির্গত হয়। সেলুলার শ্বাস-প্রশ্বাসের সময়, গ্লুকোজ এবং অক্সিজেন কার্বন ডাই অক্সাইড এবং জলে রূপান্তরিত হয় এবং শক্তি ATP-তে স্থানান্তরিত হয়।

#.কিভাবে কোষ খাদ্য থেকে রাসায়নিক শক্তি রিলিজ করে?

কোষগুলি শ্বসন প্রক্রিয়ার মাধ্যমে খাদ্য থেকে রাসায়নিক শক্তি নির্গত করে, যা বায়বীয় বা অ্যানেরোবিক হতে পারে। এই প্রক্রিয়াটি প্রাথমিকভাবে কোষের মাইটোকন্ড্রিয়ায় ঘটে। অ্যারোবিক শ্বাস-প্রশ্বাসের জন্য অক্সিজেনের প্রয়োজন হয়, যখন অ্যানেরোবিক শ্বাস-প্রশ্বাসের প্রয়োজন হয় না।

#.একটি অ্যানেরোবিক প্রক্রিয়া কি?

অ্যানেরোবিক হজম হল এমন একটি প্রক্রিয়া যার মাধ্যমে ব্যাকটেরিয়া অক্সিজেনের অনুপস্থিতিতে জৈব পদার্থ-যেমন পশুর সার, বর্জ্য জলের জৈব পদার্থ এবং খাদ্যের বর্জ্যকে ভেঙে ফেলে।

#.খাদ্যে সঞ্চিত রাসায়নিক শক্তি কি যান্ত্রিক শক্তিতে রূপান্তরিত হতে পারে?
খাদ্যের রাসায়নিক শক্তি অন্য ধরনের রাসায়নিক শক্তিতে রূপান্তরিত হতে পারে যখন এটি গ্লুকোজ বা চর্বি হিসাবে সংরক্ষণ করা হয়। এটি তাপ শক্তিতে রূপান্তরিত হতে পারে কারণ আমাদের খাদ্য হজম করার সময় আমাদের শরীর তাপ উৎপন্ন করে। আমাদের খাদ্যের রাসায়নিক শক্তি পেশী আন্দোলনের আকারে যান্ত্রিক শক্তিতে রূপান্তরিত হতে পারে।

#.কোন অর্গানেল খাদ্য থেকে রাসায়নিক শক্তি নির্গত করে?

মাইটোকন্ড্রিয়া হল ঝিল্লি-আবদ্ধ কোষের অর্গানেল (মাইটোকন্ড্রিয়ন, একবচন) যা কোষের জৈব রাসায়নিক বিক্রিয়াকে শক্তি দেওয়ার জন্য প্রয়োজনীয় বেশিরভাগ রাসায়নিক শক্তি উৎপন্ন করে। মাইটোকন্ড্রিয়া দ্বারা উত্পাদিত রাসায়নিক শক্তি অ্যাডেনোসিন ট্রাইফসফেট (এটিপি) নামক একটি ছোট অণুতে সংরক্ষণ করা হয়।

#.রাসায়নিক শক্তিকে ATP-তে রূপান্তরিত করে কী?

কোষের বেশিরভাগ ATP এনজাইম ATP সিন্থেস দ্বারা উত্পাদিত হয়, যা ADP এবং ফসফেটকে ATP-তে রূপান্তর করে। এটিপি সিন্থেস মাইটোকন্ড্রিয়া নামক কোষীয় কাঠামোর ঝিল্লিতে অবস্থিত; উদ্ভিদ কোষে, এনজাইমটি ক্লোরোপ্লাস্টেও পাওয়া যায়।

#.খাবার খাওয়ার পর তা থেকে কোন শক্তি নির্গত হয়?

ATP এবং NADH আকারে রাসায়নিক শক্তি প্রদানের জন্য নিয়ন্ত্রিত ধাপে ধাপে জারণ দ্বারা গ্লুকোজ এবং অন্যান্য খাদ্যের অণুগুলি ভেঙে যায়।

#.ATP কোথায় সংরক্ষণ করা হয়?

সাধারণ বৈশিষ্ট্য হল ATP নিউরোট্রান্সমিটারের সাথে একত্রে বড় ঘন কোর ভেসিকেলগুলিতে সংরক্ষণ করা যেতে পারে।

#.কিভাবে ATP কোষের জন্য শক্তি মুক্তি ও সঞ্চয় করতে পারে?
এটিকে কোষের "শক্তির মুদ্রা" হিসাবে ভাবুন। যদি একটি কোষকে একটি কাজ সম্পন্ন করার জন্য শক্তি ব্যয় করতে হয়, ATP অণুটি তার তিনটি ফসফেটের মধ্যে একটিকে বিভক্ত করে ADP (এডিনোসিন ডাই-ফসফেট) + ফসফেটে পরিণত হয়। ফসফেট অণু ধারণ করা শক্তি এখন মুক্তি এবং কোষের জন্য কাজ করার জন্য উপলব্ধ।

#.ATP:

ATP এর অর্থ হল অ্যাডেনোসিন ট্রাইফসফেট এবং এটি শক্তির একক।
সেলুলার শ্বাস-প্রশ্বাসের সময় মাইটোকন্ড্রিয়াতে এটিপি সংশ্লেষিত হয়।
এটি সাইটোপ্লাজমে গ্লাইকোলাইসিস প্রক্রিয়ায়, টিসিএ চক্রের সময় এবং মাইটোকন্ড্রিয়ায় অক্সিডেটিভ ফসফোরিলেশনের সময় উৎপন্ন হয়।

#.ATP তৈরির প্রক্রিয়া:

গ্লাইকোলাইসিস:

এটি বিপাকীয় পথ যেখানে বিভিন্ন রাসায়নিক বিক্রিয়ার পরে গ্লুকোজ পাইরুভিক অ্যাসিডে রূপান্তরিত হয়।
এই রাসায়নিক বিক্রিয়ার সময় নির্গত শক্তি ATP এবং NADPH আকারে সংরক্ষণ করা হয়।
গ্লাইকোলাইসিস প্রক্রিয়ায় মোট 10টি প্রতিক্রিয়া ঘটে এবং বিভিন্ন এনজাইমও জড়িত।

TCA চক্র:

এটি ক্রেবস চক্র বা সাইট্রিক অ্যাসিড চক্র নামেও পরিচিত।
এটি কোষের জন্য শক্তির প্রধান উৎস এবং এটি বায়বীয় শ্বাস-প্রশ্বাসের একটি গুরুত্বপূর্ণ অংশ।
অক্সিডেটিভ phosphorylation:
এটি এমন প্রক্রিয়া যা মাইটোকন্ড্রিয়ায় ঘটে।
ATP মাইটোকন্ড্রিয়াল কোষের ঝিল্লি জুড়ে ইলেকট্রন চলাচলের মাধ্যমে সংশ্লেষিত হয়।

এডিনসিন ট্রাইফসফেট

অ্যাডেনোসিন ট্রাইফসফেটের গঠন দেখায় রাইবোসের সাথে যুক্ত 3টি ফসফেট গ্রুপ, একটি 5-কার্বন চিনি, যা ঘুরে, অ্যাডেনিনের সাথে আবদ্ধ।

এই অণুগুলিতে আটকে থাকা কিছু রাসায়নিক সম্ভাব্য শক্তি কোষের মধ্যে অ্যাডেনোসিন ট্রাইফসফেট (এটিপি) নামক পদার্থে স্থানান্তরিত হয়।

ADP + P + শক্তি = ATP

এটিপিকে প্রায়শই কোষের শক্তির মুদ্রা হিসাবে উল্লেখ করা হয় কারণ এটি শরীরের জটিল রাসায়নিক, যান্ত্রিক এবং বৈদ্যুতিক সিস্টেমগুলি চালাতে ব্যবহৃত হয়।

এই শক্তি স্থানান্তর পথ, যা শরীরের সমস্ত কোষের মধ্যে ঘটে, একে বায়বীয় শ্বসন বলা হয় এবং গ্লুকোজের মতো কার্বোহাইড্রেটের জন্য এটি কার্যকরভাবে সালোকসংশ্লেষণের বিপরীত।

C6H12O6 + 6O2 = 6CO2 + 6H2O + শক্তি

প্রতিটি গ্লুকোজ অণুর জন্য নিঃসৃত শক্তির পরিমাণ 36 থেকে 38টি ATP অণু উৎপন্ন করে।

যখন কোষের জটিল রাসায়নিক, যান্ত্রিক এবং বৈদ্যুতিক সিস্টেমগুলি চালানোর জন্য শক্তির প্রয়োজন হয়, তখন এটিপি ভেঙে যায়, প্রয়োজনীয় শক্তি ছেড়ে দেয়।

ATP = ADP + P + শক্তি

ATP শক্তি আনলক করা

ATP-কে ADP-তে রূপান্তর করলে এমন একটি আকারে শক্তি মুক্তি পায় যা শরীরের কোষের মধ্যে এবং এর মধ্যে কাজ করে এমন জটিল রাসায়নিক, যান্ত্রিক এবং বৈদ্যুতিক সিস্টেমগুলি চালাতে ব্যবহার করা যেতে পারে।

সালোকসংশ্লেষণের মাধ্যমে গ্লুকোজে আটকে থাকা সমস্ত শক্তি বায়বীয় শ্বসন দ্বারা নির্গত হয় না। বেশ কয়েকটি ভিন্ন প্রক্রিয়া জড়িত, যার প্রতিটিতে কয়েকটি ধাপ রয়েছে। এর ফলে কিছু শক্তি তাপে রূপান্তরিত হয় এবং ATP নয়।

কোষের ধরণের উপর নির্ভর করে গ্লুকোজের জন্য শক্তি রূপান্তর দক্ষতা 38-44% এর মধ্যে থাকে। একটি মেশিন হিসাবে শরীরের পরিপ্রেক্ষিতে, এটি বেশিরভাগ মেশিনের 20-25% দক্ষতার সাথে খুব ভাল তুলনা করে।

বি.দ্র: যেখানে (=) চিন্হ  আছে সেখানে তীর চিন্হ হবে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+9 টি ভোট
1 উত্তর 474 বার দেখা হয়েছে
+2 টি ভোট
1 উত্তর 165 বার দেখা হয়েছে
07 ফেব্রুয়ারি 2021 "পদার্থবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন sakib adious (150 পয়েন্ট)
+4 টি ভোট
2 টি উত্তর 826 বার দেখা হয়েছে

10,720 টি প্রশ্ন

18,363 টি উত্তর

4,729 টি মন্তব্য

240,137 জন সদস্য

43 জন অনলাইনে রয়েছে
0 জন সদস্য এবং 43 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Al Moyaj Khondokar

    210 পয়েন্ট

  3. Vuter Baccha

    150 পয়েন্ট

  4. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

  5. Monojit Das

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস গ্রহ স্বপ্ন রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...