লজ্জা বিষয়টি কী আমাদের দেহের হরমোন এর জন্য দায়ী নাকী আমরা মানুষ হিসেবে এটা আমাদের সহজাত প্রবৃত্তি? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+3 টি ভোট
397 বার দেখা হয়েছে
"প্রাণিবিদ্যা" বিভাগে করেছেন (4,010 পয়েন্ট)

1 উত্তর

0 টি ভোট
করেছেন (2,290 পয়েন্ট)
নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর
লজ্জা হল একটি মানসিক অবস্থা যা মানুষকে চিন্তাভাবনা, ভয় বা বিচ্ছিন্নতা অনুভব করানোর জন্য হয়। লজ্জা পাওয়ার কারণগুলি বিভিন্ন হতে পারে, যেমন জটিল সমস্যা, ব্যাথা, অভিজ্ঞতা, সমস্যার সমাধানের অভ্যাস অথবা অসুস্থতা।

পাশাপাশি, হাইপোথ্যালামিক-পিটুইটারি-অ্যাড্রেনাল অক্ষ (HPA-অক্ষ) এবং হরমোনগুলির (যেমন, কর্টিসল) স্ট্রেস দুর্বলতা এবং প্রতিক্রিয়াশীলতার সাথে জড়িত পরিবর্তনগুলি লাজুক ব্যক্তিদের মধ্যে দেখা দিতে পারে কারণ কর্টিসল ঘনভাবে বিতরণ করা রিসেপ্টরগুলির সাথে আবদ্ধ হয়ে তার নিজস্ব মুক্তি নিয়ন্ত্রণ করে।

#.মস্তিষ্কের কোন অংশে লাজুকতা সৃষ্টি হয়?
পূর্ববর্তী নিউরোইমেজিং অধ্যয়নগুলি প্রমাণ করেছে যে স্বাস্থ্যকর বিষয়গুলিতে লজ্জা এবং সামাজিক উদ্বেগ উভয়ই ফ্রন্টো-লিম্বিক এবং জ্ঞানীয় নিয়ন্ত্রণের ক্ষেত্রে বর্ধিত সক্রিয়তার সাথে যুক্ত।

#.লজ্জা কি মানসিক সমস্যা?
বিশেষজ্ঞরা বলছেন, অনেকে শুধু লাজুকতার চেয়ে বেশি ভোগেন। তাদের সামাজিক উদ্বেগজনিত ব্যাধি নামে একটি অবস্থা রয়েছে, যা সামাজিক ফোবিয়া নামেও পরিচিত। শর্তটি 1980 সাল থেকে আনুষ্ঠানিকভাবে একটি মানসিক ব্যাধি হিসাবে স্বীকৃত হয়েছে।

#.লাজুক লোকেদের কি সেরোটোনিন কম থাকে?
কিছু গবেষণায় দেখা গেছে যে লাজুকতা সেরোটোনিন ট্রান্সপোর্টার প্রোমোটার নামক একটি জিনের দৈর্ঘ্যের সাথে যুক্ত হতে পারে, যা সেরোটোনিন পরিবহনকারীদের পরিমাণ নিয়ন্ত্রণ করে। খাটো সেরোটোনিন ট্রান্সপোর্টার প্রোমোটার যাদের ভয় এবং উদ্বেগের প্রবণতা বেশি।

#.লাজুকতা আংশিকভাবে একজন ব্যক্তির উত্তরাধিকারসূত্রে প্রাপ্ত জিনের ফল। তারা যে আচরণগুলি শিখেছে, লোকেরা তাদের লাজুকতায় যেভাবে প্রতিক্রিয়া দেখিয়েছে এবং তাদের জীবনের অভিজ্ঞতাগুলি দ্বারাও এটি প্রভাবিত হয়। জেনেটিক্স। আমাদের জিনগুলি আমাদের শারীরিক বৈশিষ্ট্য যেমন উচ্চতা, চোখের রঙ, ত্বকের রঙ এবং শরীরের ধরন নির্ধারণ করে।

লাজুকতা প্রায়ই কম আত্মসম্মান সঙ্গে যুক্ত করা হয়. এটি সামাজিক উদ্বেগের একটি কারণও হতে পারে।

#.লজ্জার কারণ কি?
প্রায় 15 শতাংশ শিশু লাজুকতার প্রবণতা নিয়ে জন্মগ্রহণ করে। গবেষণায় লাজুক ব্যক্তিদের মস্তিষ্কে জৈবিক পার্থক্য দেখানো হয়েছে।

কিন্তু লাজুকতার প্রবণতাও সামাজিক অভিজ্ঞতা দ্বারা প্রভাবিত হয়। এটা বিশ্বাস করা হয় যে বেশিরভাগ লাজুক বাচ্চারা বাবা-মায়ের সাথে মিথস্ক্রিয়ার কারণে লাজুকতা বিকাশ করে।

প্রাপ্তবয়স্কদের মধ্যে, অত্যন্ত সমালোচনামূলক কাজের পরিবেশ এবং জনসাধারণের অপমান লজ্জার কারণ হতে পারে।

#.কি কারণে একজন ব্যক্তি অত্যন্ত লাজুক হতে পারে?

লাজুকতা কয়েকটি মূল বৈশিষ্ট্য থেকে উদ্ভূত হয়: আত্ম-সচেতনতা, নেতিবাচক আত্ম-প্রবণতা, কম আত্মসম্মান এবং রায় এবং প্রত্যাখ্যানের ভয়। লাজুক লোকেরা প্রায়শই অবাস্তব সামাজিক তুলনা করে, নিজেকে সবচেয়ে প্রাণবন্ত বা বহির্গামী ব্যক্তিদের বিরুদ্ধে দাঁড় করায়।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+2 টি ভোট
1 উত্তর 2,492 বার দেখা হয়েছে
+9 টি ভোট
3 টি উত্তর 1,613 বার দেখা হয়েছে
28 অক্টোবর 2020 "বিবিধ" বিভাগে জিজ্ঞাসা করেছেন বিজ্ঞানের পোকা ৪ (15,710 পয়েন্ট)
+4 টি ভোট
2 টি উত্তর 689 বার দেখা হয়েছে

10,758 টি প্রশ্ন

18,423 টি উত্তর

4,737 টি মন্তব্য

248,802 জন সদস্য

23 জন অনলাইনে রয়েছে
4 জন সদস্য এবং 19 জন গেস্ট অনলাইনে
  1. Sheikh Sakib

    110 পয়েন্ট

  2. Shubrnatalukdar

    110 পয়েন্ট

  3. Elma Hasan Jahnbee

    110 পয়েন্ট

  4. Taspia Tahsin

    110 পয়েন্ট

  5. Junayed Hasan Mridul

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো #ask মোবাইল ক্ষতি চুল কী চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য #science প্রযুক্তি স্বাস্থ্য মাথা প্রাণী গণিত বৈজ্ঞানিক মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #biology বিজ্ঞান খাওয়া গরম শীতকাল #জানতে কেন ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো পা কি বিস্তারিত রঙ মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বাংলাদেশ বিড়াল
...