বিমানে Fuel Dumping কেন করা হয়? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+1 টি ভোট
315 বার দেখা হয়েছে
"বিবিধ" বিভাগে করেছেন (9,190 পয়েন্ট)

1 উত্তর

0 টি ভোট
করেছেন (9,190 পয়েন্ট)

Fuel Dumping এর ঘটনা দেখা অত্যন্ত সৌভাগ্যের ব্যাপার। কারণ, একমাত্র এমার্জেন্সি ল্যান্ডিং এর ক্ষেত্রে Fuel Dumping নচেৎ নহে। যেমন,

image

3 idiot সিনেমার একদম প্রথম দৃশ্যে ফারহান কুরেশির যেভাবে হৃদ যন্ত্রণা হয়েছিল বিমান রানওয়ে ছাড়তে না ছাড়তেই, ঠিক একই ভাবে আপনার বা আপনার ফ্লাইটের কোনো যাত্রীর এমার্জেন্সি কোনো সমস্যা হয়, তখন তাকে হসপিটালে পাঠানোর জন্য এমার্জেন্সি ল্যান্ডিং এর দরকার হয়, তখন পাইলট নিজেই ইচ্ছাতেই বিমান থেকে অতিরিক্ত তেল ফেলে দেয়, যেটাকে বলা হয় Fuel Dumping ।

এক্ষেত্রে ব্যাপারটি পুরোপুরি বোঝার জন্য, তিনটি শব্দ জানা জরুরী,

  1. Dry Operating Weight:- বিমানবন্দরে বিমানে প্রথমে কোনো জ্বালানি তেল থাকে না, এবং কোনো যাত্রীও থাকে না বিমানের মধ্যে। এই অবস্থায় বিমানের ওজন কে বলা হয় Dry Operating Weight।
     
  2. Zero Fuel Weight:- এরপর বিমানে যাত্রী এবং সকল বিমান ক্রু উঠে যাওয়ার পর পুরো বিমানের যে ওজন হয়, সেটাকে বলা হয় Zero Fuel Weight(এই অবস্থায় বিমানে জ্বালানি তেলে থাকে না) ।
     
  3. Take Off Weight:- এরপর এই যাত্রী ভর্তি বিমানে যখন তেল ভর্তি করা হয়, তখন তেল সহ পুরো বিমানের ওজনকে বলা হয় Take Off Weight। অর্থাৎ, Take Off Weight=Zero Fuel Weight + Fuel Weight

ধরুন কোনো বিমানের Take off Weight Limit ১২ লাখ পাউন্ড, অর্থাৎ বিমানটি জ্বালানি তেল+নিজের ওজন+যাত্রীর ওজন মিলিয়ে ১২ লাখ পাউন্ড ওজন নিয়ে নিরাপদ ভাবে উড়তে সক্ষম। ১২লাখ পাউন্ডের কম ওজন হলেও সমস্যা নেই, তবে ১২ লাখ পাউন্ডের বেশি হলে দূর্ঘটনা হতেই পারে।

এর পর ধরুন,বিমানের Landing Weight Limit ১১ লাখ পাউন্ড। অর্থাৎ বিমানটি ওড়ার সময় যা ওজন থাকবে, ল্যান্ডিং করার সময় তার থেকে কম ওজন হয়ে যাবে, যেটা অবশ্যই ল্যান্ডিং ওজন সীমাবদ্ধতার মধ্যেই থাকতে হবে।

আর এই ওজনটি কমার কারণ, বিমানে দূরত্ব অনুযায়ী হিসেব নিকেষ করে জ্বালানি তেল ভরা হয়, যাত্রা পথে অতিক্রমের সাথে সাথে বিমানের জ্বালানি তেল দহন হতে থাকে, যার কারণে বিমানের ওজন কমে যায়।

এবার ধরুন ১০০ কিলোমিটার পথ অতিক্রম করার জন্য উপযুক্ত পরিমানে জ্বালানি তেল ভর্তি করা হয়েছে বিমানে। কিন্তু এমার্জেন্সি কারণে ১০ কিলোমিটার পথ অতিক্রম করার পরেই ল্যান্ডিং করতে বাধ্য হয়েছে, এই অবস্থায় বিমান থেকে কিছু পরিমাণ জ্বালানি তেল ফেলে দিয়ে বিমানের ওজনকে Landing Weight Limit এর মধ্যে নিয়ে আসা হয়, যাতে সুরক্ষিত ভাবে বিমানটি অবতরণ করতে পারে।

এক্ষেত্রে একটা ব্যাপার মাথায় রাখা দরকার, উত্তরণের সময় বিমানকে মাধ্যাকর্ষণ বলকে অতিক্রম করতে হয়। কিন্তু অবতরণের সময় বিমানের পরিকাঠামোর উপর অনেক বেশি পরিমাণ ঘাতের প্রভাব পড়ে, এছাড়া তাপীয় সংকোচন প্রসারণ এর দারুন প্রভাব থাকে এই সময়। যার কারণে যতোটা সম্ভব কম ওজনে বিমানকে অবতরণ করাতে হয়।
- Quora

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি ভোট
2 টি উত্তর 511 বার দেখা হয়েছে
10 মার্চ 2022 "লাইফ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Sadman Sakib. (33,350 পয়েন্ট)
+3 টি ভোট
1 উত্তর 257 বার দেখা হয়েছে
+4 টি ভোট
1 উত্তর 4,897 বার দেখা হয়েছে
+1 টি ভোট
1 উত্তর 896 বার দেখা হয়েছে
25 এপ্রিল 2023 "তত্ত্ব ও গবেষণা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Admin (71,000 পয়েন্ট)
+1 টি ভোট
2 টি উত্তর 302 বার দেখা হয়েছে

10,720 টি প্রশ্ন

18,363 টি উত্তর

4,729 টি মন্তব্য

240,203 জন সদস্য

59 জন অনলাইনে রয়েছে
0 জন সদস্য এবং 59 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Al Moyaj Khondokar

    210 পয়েন্ট

  3. Vuter Baccha

    150 পয়েন্ট

  4. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

  5. Monojit Das

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস গ্রহ স্বপ্ন রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...