নাসার মতো বিভিন্ন সংস্থাগুলো মহাকাশ গবেষণায় এতো টাকা খরচ করে, বিনিময় এদের টাকা উসুল হয় কিভাবে?? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

0 টি ভোট
168 বার দেখা হয়েছে
"জ্যোতির্বিজ্ঞান" বিভাগে করেছেন (8,660 পয়েন্ট)

1 উত্তর

0 টি ভোট
করেছেন (8,660 পয়েন্ট)
প্রথমত বেশিরভাগ স্পেস এজেন্সি সরকারি,তাই তাদের অর্থনৈতিক লাভ ক্ষতির হিসাব করতে হয়না।বিভিন্ন গবেষণার কাজে যেমন সরকার অর্থ বরাদ্দ দেয়,এক্ষেত্রেও একই।
মহাকাশ গবেষণার অবশ্যই প্রয়োজন আছে,এর অনেক কারণ আছে।তার মধ্যে একটা বলি,
ডাইনোসরসহ পৃথিবীর বেশিরভাগ প্রাণী বিলুপ্ত হয়েছিল কেন?
একটা উল্কার আঘাতে।ভবিষ্যতে যদি এরকম উল্কা বা কোনোকিছু আসে,তাহলে কি আমাদের অবস্থাও সেই প্রাণীগুলোর মতো হবেনা?
মহাকাশ গবেষণার ফলেই তো আমরা জানতে পারছি কখন কি ঘটছে এবং আগে থেকে অনুমান করাও সম্ভব হচ্ছে।উল্কা বা মহামারী বা বিশ্বযু** এর কারণে যদি পৃথিবী বসবাসের অনুপযোগী হয়ে যায় তখন আমরা কি করবো?
আমাদের চিন্তা করতে হয় আমাদের জীবন আর পরের ২/১ প্রজন্ম নিয়ে।কিন্তু তাদের সুদূর ভবিষ্যতের কথা ভাবতে হয়।
আর স্পেসএক্সের মতো প্রাইভেট এজেন্সিগুলোর ক্ষেত্রে তারা রকেট লঞ্চ থেকে,স্যাটেলাইটের বিভিন্ন ধরণের সেবা দিয়ে(যেমনঃস্টারলিংক) ,স্যাটেলাইট বানিয়ে দিয়ে,ISS এ নভোচারী ও বিভিন্ন সরঞ্জাম পাঠিয়ে ইত্যাদি বিভিন্ন আয়ের উৎস আছে। নাসা নিজেই স্পেসএক্সের সাথে চুক্তি করে বিভিন্ন মিশনের জন্য,কারণ নাসার চেয়ে অনেক কম খরচে স্পেসএক্স রকেট লঞ্চ করতে পারে। আর ভবিষ্যতে যখন স্পেস ভ্রমণ চালু হবে,তখন বুঝতেই পারছেন কি পরিমাণ আয় হবে স্পেস এজেন্সিগুলোর।আর মঙ্গল গ্রহে যাওয়ার পাল্লায় যদি এগিয়ে যেতে পারে,তারাই সেখানকার মাথা হবে।

~জিহাদুল আমিন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+1 টি ভোট
1 উত্তর 71 বার দেখা হয়েছে
+2 টি ভোট
1 উত্তর 99 বার দেখা হয়েছে
06 সেপ্টেম্বর 2021 "জ্যোতির্বিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন shahadat (2,100 পয়েন্ট)
+2 টি ভোট
1 উত্তর 183 বার দেখা হয়েছে

9,823 টি প্রশ্ন

16,316 টি উত্তর

4,601 টি মন্তব্য

146,966 জন সদস্য

133 জন অনলাইনে রয়েছে
17 জন সদস্য এবং 116 জন গেস্ট অনলাইনে
  1. SaifSaiful

    510 পয়েন্ট

  2. Nadia

    420 পয়েন্ট

  3. ইমরান হোসেন

    260 পয়েন্ট

  4. SaifulSaif

    180 পয়েন্ট

  5. shankar

    140 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান - পৃথিবী জীববিজ্ঞান চোখ রোগ পদার্থ শরীর রক্ত আলো কী মোবাইল ক্ষতি চুল চিকিৎসা এইচএসসি-আইসিটি মহাকাশ মাথা বৈজ্ঞানিক পদার্থবিজ্ঞান সূর্য স্বাস্থ্য পার্থক্য রাসায়নিক প্রযুক্তি প্রাণী খাওয়া গণিত বিজ্ঞান কেন #ask #biology ডিম শীতকাল গরম কারণ #জানতে বৃষ্টি রং চাঁদ বিদ্যুৎ উপকারিতা আগুন কাজ লাল রাত সাদা সাপ গাছ #science শক্তি দুধ উপায় হাত মনোবিজ্ঞান ব্যাথা খাবার ভয় আবিষ্কার মশা মস্তিষ্ক শব্দ মাছ ঠাণ্ডা গ্রহ কি উদ্ভিদ কালো স্বপ্ন পা বৈশিষ্ট্য সমস্যা বিস্তারিত বাতাস রঙ পাখি হলুদ মন রসায়ন মেয়ে গ্যাস ভাইরাস বিড়াল ব্যথা আম চার্জ পাতা আকাশ তাপমাত্রা ঔষধ নাক মৃত্যু দাঁত কান্না হরমোন বাচ্চা
...