নাসার রোভার গুলো কিভাবে পৃথিবীতে Photo, Video, Data পাঠায়? এত দূর থেকে data transfer এর জন্য কোন Technology use করে? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+4 টি ভোট
107 বার দেখা হয়েছে
"তত্ত্ব ও গবেষণা" বিভাগে করেছেন (69,410 পয়েন্ট)

1 উত্তর

+1 টি ভোট
করেছেন (69,410 পয়েন্ট)

ইছহাক

প্রথমে ছবি তুলে ভোল্টেজ সিগন্যালটাকে অ্যামপ্লিফায় করা হয়। তারপর এ্যান্টেনার মাধ্যমে মাইক্রোওয়েভ সিগনালে কনভার্ট করে নাসার (নিকটতম) স্যাটেলাইটে পাঠানো হয়। স্যাটেলাইট রিসিভ করে আরো বহুগুণে অ্যাপ্লিফাই করে সিগন্যালটিকে জিওস্টেশনারি আর্থ অরবিটে অবস্থিত স্যাটেলাইটে পাঠায়। এই স্যাটেলাইট ভূ-পৃষ্ঠ থেকে ৩৬০০০ কি.মি. উপরে অবস্থিত, যেখানে পৃথিবী এবং স্যাটেলাইট এর কৌনিক বেগ সমান বলে পৃথিবীর সাপেক্ষে স্যাটেলাইটটিকে স্থির দেখায়। এই স্যাটেলাইটটি সিগন্যালটি অ্যামপ্লিফাই করে ভূ-পৃষ্ঠে অবস্থিত নাসার আর্থ স্টেশনে পাঠায়। তারপর সিগন্যালটিকে পূনরায় ভোল্টেজ সিগন্যালে কনভার্ট করা হয়।

কয়েকজন লিখেছেন "রেডিও ওয়েভ"। অথচ রেডিও ওয়েভ দিয়ে এত বেশি দূরত্বে কমিউনিকেশন করা সম্ভব না। রেডিও ওয়েভ বায়ুমন্ডল এর সব স্তর (মেসোস্পেয়ার, ট্রোপোস্পেয়ার, স্ট্রা-ট্রোপোস্পেয়ার এবং আয়নোস্ফিয়ার) ভেদ করতে পারলেও বেশিদূর যেতে পারে না। আয়নোস্ফিয়ার হলো বায়ুমন্ডল এর সর্বশেষ স্তর - যা ভূপৃষ্ঠ থেকে মাত্র ৪০০-৪৫০ কি.মি. দূরে অবস্থিত। স্পেস ওয়েভ কমিউনিকেশনে কী আমরা দেখতে পাই? ওয়েভ স্কেটারিং কোথায় হয়? রেডিও ওয়েভ তো আয়নোস্ফিয়ার এর সাথে ধাক্কা খেয়ে (অর্থাৎ রিফ্লেক্ট হয়ে) ভূপৃষ্ঠে ফিরে আসে। তাই নরমাল স্যাটেলাইট কমিউনিকেশনে ব্যবহৃত ফ্রিকোয়েন্সী ব্যান্ড গুলো (S, C, X, Ku, K, Ka) রিচার্জ স্যাটেলাইট গুলোতে ব্যবহৃত হয় না। কারণ এইসব ব্যান্ডের সিগন্যাল রিচার্জ স্যাটেলাইট এর ট্রান্সপোন্ডার পর্যন্ত যেতে পারে না।

 

S=2.6-3.95

C=3.95-5.85

X=8.3-12.04

Ku=12.04-18

K=18.0-26.5

Ka=26.57-40

এককঃ GHz বা 10^9GHz

ককমিউনিকেশন স্যাটেলাইট এর ক্ষেত্রে এই ফ্রিকুয়েন্সী ব্যান্ড গুলো ব্যবহৃত হয়। S C X ব্যবহৃত হয় ভূপৃষ্ঠ থেকে ৩৫০০০কি.মি. থেকে ৩৯০০০ কি.মি. উপরে অবস্থিত স্যাটেলাইটে। আর Ku, K, Ka ব্যবহৃত হয় GPS স্যাটেলাইটে। এছাড়াও U, L, LS ব্যান্ডের ফ্রিকুয়েন্সী স্যাটেলাইট নিয়ন্ত্রণের কাজে ব্যবহৃত হয়। অর্থাৎ এগুলো দ্বারা স্যাটেলাইটের গতি, তাপমাত্রা, পাওয়ার সিস্টেম ইত্যাদি নিয়ন্ত্রণ করা হয়।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+2 টি ভোট
1 উত্তর 165 বার দেখা হয়েছে
+4 টি ভোট
1 উত্তর 70 বার দেখা হয়েছে
07 জুলাই 2021 "প্রযুক্তি" বিভাগে জিজ্ঞাসা করেছেন Sabbir Shahriar (270 পয়েন্ট)
+4 টি ভোট
2 টি উত্তর 207 বার দেখা হয়েছে
0 টি ভোট
1 উত্তর 1,009 বার দেখা হয়েছে

9,621 টি প্রশ্ন

16,067 টি উত্তর

4,576 টি মন্তব্য

130,729 জন সদস্য

77 জন অনলাইনে রয়েছে
11 জন সদস্য এবং 66 জন গেস্ট অনলাইনে
  1. Msknirob

    6710 পয়েন্ট

  2. Md. Taseen Alam

    6050 পয়েন্ট

  3. Mohammed Rayhan

    2050 পয়েন্ট

  4. Jihadul Amin

    1150 পয়েন্ট

  5. shafah555

    860 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী জীববিজ্ঞান রোগ চোখ - পদার্থ শরীর রক্ত আলো কী মোবাইল ক্ষতি চিকিৎসা চুল এইচএসসি-আইসিটি মহাকাশ পদার্থবিজ্ঞান বৈজ্ঞানিক মাথা সূর্য স্বাস্থ্য পার্থক্য প্রাণী প্রযুক্তি রাসায়নিক গণিত খাওয়া কেন ডিম বিজ্ঞান গরম কারণ #biology বৃষ্টি #ask রং চাঁদ #জানতে শীতকাল উপকারিতা কাজ বিদ্যুৎ আগুন সাদা লাল রাত সাপ উপায় শক্তি মনোবিজ্ঞান দুধ গাছ হাত ব্যাথা ভয় আবিষ্কার খাবার মশা শব্দ মাছ #science গ্রহ ঠাণ্ডা কি মস্তিষ্ক কালো পা বৈশিষ্ট্য স্বপ্ন সমস্যা উদ্ভিদ বাতাস রঙ হলুদ মন রসায়ন মেয়ে ভাইরাস আম বিস্তারিত পাতা আকাশ তাপমাত্রা ব্যথা ঔষধ পাখি মৃত্যু চার্জ দাঁত গ্যাস কান্না নাক হরমোন বিড়াল বাচ্চা
...