গরুর মাংসে অ্যালার্জি কেন হয়? অ্যালার্জির লক্ষণ ও চিকিৎসা কী? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

0 টি ভোট
498 বার দেখা হয়েছে
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন (7,950 পয়েন্ট)

1 উত্তর

0 টি ভোট
করেছেন (7,950 পয়েন্ট)

কোরবানির ঈদ মানেই খাবার তালিকায় থাকবে মাংস। ঈদ পরবর্তী দিনগুলোতেও কোরবানির গরুর মাংসের বিভিন্ন বাহারি পদ আয়োজন করা হয়। গরুর মাংস দিয়ে রান্না করা লোভনীয় খাবার এড়িয়ে চলা মুশকিল। তারচেয়েও বড় মুশকিল হচ্ছে গরুর মাংস খেলেই দেখা দেয় অ্যালার্জি। অনেকের আবার মাংস কাটার সময় ধরলেও হয় অ্যালার্জি। ঠিক কী কারণে হয় এমন অ্যালার্জি, প্রতিকারের উপায় কী? চলুন বিস্তারিত জেনে নেওয়া যাক :

বর্তমানে সময়ে খাবারে অ্যালার্জি পরিচিত একটি সমস্যা, প্রায় ৮% শিশু ও ২% প্রাপ্তবয়স্ক মানুষের খাবারে অ্যালার্জি থাকে। মানুষের গরুর মাংস, ভেড়া বা ছাগলের মাংস, হাঁস বা মুরগির মাংসে অন্যান্য খাবারের থেকে অ্যালার্জি তুলনামূলক কম হয়। অ্যালার্জির একটি কারণ হলো মাংসের প্রোটিন যা অ্যালার্জেনকে ট্রিগার করে। মাংস রান্না করার পর অ্যালার্জি হওয়ার সম্ভাবনা কমে যায়। তা সত্ত্বেও অধিকাংশ মানুষের রান্না করা গরুর মাংস খেলেও দেখা দেয় অ্যালার্জি। যেসব মাংসে মানুষের অ্যালার্জি আছে তা খাওয়ার সাথে সাথে শরীরের ইমিউন সিস্টেম বা রোগ প্রতিরোধ ব্যবস্থা প্রতিক্রিয়া দেখানো শুরু করে দেয়। 

মাংস খাওয়ার পর অ্যালার্জেনের সংস্পর্শে ইমিউন সিস্টেম সক্রিয় হয়ে উঠে এবং কোষ থেকে হিস্টামিন নিঃসরণ হয়ে রক্তের মাধ্যমে প্রবাহিত হয়, যার জন্য অ্যালার্জি সৃষ্টি হয়। হিস্টামিন দেহে তাৎক্ষণিক এবং কখনো কখনো গভীর প্রভাব সৃষ্টি করে, যেমন : রক্তনালী প্রসারিত হয় এবং মিউকাস উৎপাদনকারী কোষগুলি সক্রিয় হয় যা ত্বক, পরিপাকতন্ত্র এবং শ্বাসযন্ত্রকে প্রভাবিত করে। এছাড়াও সেরেটোনিন, নোরেপিনেফ্রিন নিঃসরণ হলে চুলকানি ও মানসিক চাপ সৃষ্টি হতে পারে। মাংসে অ্যালার্জি জীবনের যেকোনো পর্যায়ে বিকাশ লাভ করতে পারে। নির্দিষ্ট রক্তের গ্রুপ, অন্যান্য খাবার যেমন : ডিম, হাঁস ও মুরগির মাংস, চিংড়ি ইত্যাদিতে অ্যালার্জি আছে এমন মানুষের গরুর মাংসে অ্যালার্জি হওয়ার সম্ভাবনা বেশি থাকে। 

নির্দিষ্টভাবে গরুর মাংসে অ্যালার্জি হলো রেড মিট বা লাল মাংস খাওয়া বা আলফা-গ্যাল আছে এমন উপাদানের সংস্পর্শে আসার ফলে সৃষ্ট একটি বিরুপ প্রতিক্রিয়া। গরুর মাংসে অ্যালার্জি আলফা-গ্যাল এর সাথে সম্পর্কিত। গরুর মাংসে গ্যালাকটোজ-আলফা-1,3-গ্যালাকটোজ নামক কার্বোহাইড্রেট থাকে যা সাধারণত আলফা-গ্যাল নামে পরিচিত। আলফা-গ্যাল স্তন্যপায়ী প্রাণীদের কোষ ঝিল্লীতে থাকা একটি কার্বোহাইড্রেট। লাল মাংসে অ্যালার্জি বা আলফা-গ্যাল অ্যালার্জি বা ম্যামালিয়ান মিট অ্যালার্জি (MMA) A ও O রক্তের গ্রুপের মানুষের মধ্যে প্রায়শই দেখা যায়। AB ও B রক্তের গ্রুপের মানুষের লাল মাংসে অ্যালার্জি হওয়ার সম্ভাবনা পাঁচগুণ কম। গবেষকদের মতে, এর কারণ AB ও B রক্তের গ্রুপের B অ্যান্টিজেন মাংসে অ্যালার্জি সৃষ্টিকারী অ্যালার্জেনের সাথে সাদৃশ্যপূর্ণ।

গরুর মাংসে অ্যালার্জির লক্ষণ : 

১. মুখ, জিহ্বা, গলা, শরীরের অন্যান্য অংশ ফুলে লাল হয়ে যাওয়া এবং ফুসকুড়ি হওয়া।
২. চোখ ফুলে যাওয়া, চোখ থেকে পানি পড়া। 
৩. পেট ব্যথা, ডায়রিয়া, বমি বমি ভাব।
৪. মাথাব্যথা, হৃদস্পন্দন বেড়ে যাওয়া।
৫. নাক দিয়ে পানি পড়া, হাঁচি।
৬. নিঃশ্বাসের দুর্বলতা, শ্বাসকষ্ট।

গরুর মাংসে অ্যালার্জি প্রতিক্রিয়া অল্প থেকে গুরুতর পর্যন্ত হতে পারে। নির্দিষ্ট মাংসের অ্যালার্জেনের প্রতি মানুষের সংবেদনশীলতা কতটুকু তার উপর নির্ভর করে লক্ষণ দ্রুত বা কয়েক ঘন্টার মধ্যে দেখা দিতে পারে।

গরুর মাংসে অ্যালার্জি নির্ণয় ও প্রতিরোধ :

মাংসে অ্যালার্জি আছে কিনা নির্ণয় করার জন্য রক্ত পরীক্ষা করা হয়। রক্ত পরীক্ষায় অ্যান্টিবডি সনাক্ত করা হয় যা ইমিউনোগ্লোবিউলিন-ই (IgE) নামে পরিচিত। এছাড়াও বিভিন্ন টেস্টের মাধ্যমে মাংসে অ্যালার্জি নির্ণয় করা হয়। গরুর মাংসের অ্যালার্জির নির্দিষ্ট কোনো চিকিৎসা না থাকলেও অ্যালার্জি প্রতিরোধ করা সম্ভব। যেমন : প্রথমত, যাদের মাংস ধরলেও অ্যালার্জি হয় তারা কোরবানির সময় শরীর যতটুকু সম্ভব মাংসের সংস্পর্শ থেকে দূরে রাখা, মাংস কাটার সময় গ্লাভস ব্যবহার করা। গরু মাংসের অত্যাধিক অ্যালার্জি থাকলে না খাওয়াই সবচেয়ে ভালো সিদ্ধান্ত। গরুর মাংসের বদলে খাসি, ছাগল, ভেড়া ইত্যাদির মাংস খাওয়া যেতে পারে। এছাড়াও ডাক্তারের পরামর্শ অনুযায়ী ঔষধ গ্রহণ এবং একটু সাবধানতা অবলম্বন করলে কোরবানি ঈদে অ্যালার্জি কিছুটা হলেও প্রতিরোধ করা সম্ভব।

পরিশেষে, সবার ঈদ কাটুক সুস্থতার সাথে, সবাইকে জানাই ঈদের শুভেচ্ছা।

- নিশাত তাসনিম (সায়েন্স বী)

রেফারেন্স : ১. https://www.verywellhealth.com/meat-allergy-82891

২. https://www.nyallergy.com/beef-allergy/

৩. https://www.mayoclinic.org/diseases-conditions/alpha-gal-syndrome/symptoms-causes/syc-20428608

৪. https://my.clevelandclinic.org/health/diseases/8610-allergy-overview-allergy-overview

৫. https://www.ncbi.nlm.nih.gov/pmc/articles/PMC7405174/

৬. https://www.medscape.com/viewarticle/893575

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+6 টি ভোট
1 উত্তর 583 বার দেখা হয়েছে
+2 টি ভোট
2 টি উত্তর 312 বার দেখা হয়েছে
+1 টি ভোট
1 উত্তর 3,661 বার দেখা হয়েছে
+1 টি ভোট
1 উত্তর 267 বার দেখা হয়েছে
10 জুলাই 2022 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Petter Parker (170 পয়েন্ট)

10,720 টি প্রশ্ন

18,363 টি উত্তর

4,729 টি মন্তব্য

240,206 জন সদস্য

49 জন অনলাইনে রয়েছে
1 জন সদস্য এবং 48 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Al Moyaj Khondokar

    210 পয়েন্ট

  3. Vuter Baccha

    150 পয়েন্ট

  4. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

  5. Monojit Das

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস গ্রহ স্বপ্ন রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...