মহাশূন্যে গ্যাস না থাকা সত্ত্বেও মহাকাশযান কীভাবে চলে? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+1 টি ভোট
324 বার দেখা হয়েছে
"জ্যোতির্বিজ্ঞান" বিভাগে করেছেন (7,560 পয়েন্ট)
আমরা জানি, মহাবিশ্বে কোনো গ্যাস নেই, অর্থাৎ অক্সিজেনও নেই। কিন্তু মহাবিশ্বে যখন কোনো মহাকাশযান বা স্যাটেলাইট চলাচল করে, তখন তারা জ্বালানি পুড়িয়ে শক্তি অর্জন করে এবং নিজের স্থান পরিবর্তন করে। যেহেতু মহাশূন্যে কোনো গ্যাস নেই, তাহলে মহাকাশযান কীভাবে চলে?

1 উত্তর

0 টি ভোট
করেছেন (7,560 পয়েন্ট)

মহাশূন্যে গ্যাস নেই, এই শূন্যস্থানে মহাকাশযান গতি জড়তার মাধ্যমে চলে। জেট ইঞ্জিনের পেছন দিকে দ্রুতগামী গ্যাস নির্গত হলে যে অভিঘাত সৃষ্টি হয়, সেটা যানটিকে সম্মুখ দিকে চালায়। যেহেতু মহাকাশে অক্সিজেন গ্যাস নেই, সে ক্ষেত্রে দহনের কাজ চালাতে অক্সিজেন গ্যাস আলাদা বহন করতে হবে। এ জন্য মহাকাশ ভ্রমণ খুব ব্যয়বহুল এবং মহাকাশযানের ওজন যতখানি সম্ভব কম হওয়া বাঞ্ছনীয়। তবে প্রচালন বা প্রোপালশনের একাধিক প্রযুক্তি আছে।

তথ্য - বিজ্ঞানচিন্তা

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি ভোট
1 উত্তর 156 বার দেখা হয়েছে
0 টি ভোট
1 উত্তর 243 বার দেখা হয়েছে
31 অগাস্ট 2022 "জ্যোতির্বিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Maksud (3,610 পয়েন্ট)

10,729 টি প্রশ্ন

18,374 টি উত্তর

4,730 টি মন্তব্য

243,157 জন সদস্য

43 জন অনলাইনে রয়েছে
2 জন সদস্য এবং 41 জন গেস্ট অনলাইনে
  1. akramul5556

    110 পয়েন্ট

  2. amir

    110 পয়েন্ট

  3. CandaceAdcoc

    100 পয়েন্ট

  4. mis

    100 পয়েন্ট

  5. DelilaSalmon

    100 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি স্বাস্থ্য প্রাণী বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া গরম শীতকাল কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বিড়াল কান্না
...