বিশ্বের সবচেয়ে দ্রুতগামী রকেট এর সেকেন্ডে গতি কত? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+1 টি ভোট
20 বার দেখা হয়েছে
"পদার্থবিজ্ঞান" বিভাগে করেছেন (6,510 পয়েন্ট)

1 উত্তর

0 টি ভোট
করেছেন (6,510 পয়েন্ট)

মোহাম্মদ সোহেল : রকেটের গতির কোনো লিমিটেশন থাকে না স্পেসে। ত্বরণ দিতে থাকলে রকেটের বেগ বাড়তেই থাকে, তবে ভরযুক্ত যেকোন বস্তু আলোর বেগে কখনোই পৌঁছাতে পারবে না। এখন পর্যন্ত সর্বোচ্চ গতি রেকর্ড করা হয়েছে ১৬৩ কি.মি./সেকেন্ড বা ৫৮৬,৮০০ কি.মি./ঘন্টা। 

নাসার সোলার স্পেসক্রাফট এর বেগ ১৬৩ কি.মি./সেকেন্ড, যদিও এটা রকেট না। এর উচ্চগতির কারণ সূর্যের অনেক বড় মাপের গ্র‍্যাভিটি; যেহেতু এটি সূর্যের খুবই কাছের অরবিটে সূর্যকে প্রদক্ষিণ করছে। রকেট কিংবা স্পেসক্রাফট শুধুমাত্র জ্বালানি ব্যবহার করে এতো উচ্চমাত্রার বেগ অর্জন করা সম্ভব নয়; কারণ এতো উচ্চমাত্রার বেগ অর্জনের জন্য অনেক অনেক বেশি জ্বালানির প্রয়োজন হবে। রকেট বলতে লঞ্চার-কে বুঝায়। এখন পর্যন্ত রকেট লঞ্চারের সর্বোচ্চ গতি ১৬.২৬ কি.মি./সেকেন্ড।

রকেটের বেগ বৃদ্ধির সাথে ব্যবহৃত জ্বালানির ভরের সম্পর্ক আছে। নির্দিষ্ট পরিমাণ জ্বালানি দ্বারা ত্বরণ দিয়ে কত বেগ পাওয়া যাবে, তা সূত্রের মাধ্যমে বের করা যায়। অ্যাপোলো মিশনে ব্যবহার করা হয়েছিলো ১৫০০০ কেজি জ্বালানি। এই জ্বালানি দিয়ে একটানা ত্বরণ দিতে থাকলে সর্বোচ্চ বেগ পাওয়া যাবে - ৩,৪৬৫.৭ মি./সেকেন্ড। তার ১০ গুণ ভরের জ্বালানি ব্যবহার করলে পাওয়া যাবে প্রায় ১১,৯৮৯.৫ মি./সেকেন্ড। পৃথিবীতে যত জ্বালানি আছে তা সব ব্যবহার করলে পাওয়া যাবে প্রায় ১১৬ কি.মি./সেকেন্ড।

সম্পূর্ণ মহাবিশ্বকে জ্বালানি হিসাবে ব্যবহার করলে সর্বোচ্চ বেগ পাওয়া যাবে প্রায় ৫৬২ কি.মি./সেকেন্ড। অর্থাৎ, সম্পূর্ণ মহাবিশ্বকে জ্বালানি হিসাবে ব্যবহার করলেও আলোর বেগের মাত্র ০.২% বেগ অর্জন করা সম্ভব।

সোর্স : https://www.guinnessworldrecords.com/world-records/66135-fastest-spacecraft-speed

গাণিতিক হিসাবটি নেয়া হয়েছে Quora থেকে:
https://www.quora.com/What-is-the-maximum-speed-of-a-rocket

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+2 টি ভোট
1 উত্তর 714 বার দেখা হয়েছে
03 অগাস্ট 2021 "প্রযুক্তি" বিভাগে জিজ্ঞাসা করেছেন Muaz Affan Rafin (1,590 পয়েন্ট)
+2 টি ভোট
1 উত্তর 63 বার দেখা হয়েছে
29 সেপ্টেম্বর 2021 "পদার্থবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন shahadat (2,080 পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর 37 বার দেখা হয়েছে
0 টি ভোট
2 টি উত্তর 66 বার দেখা হয়েছে
20 অক্টোবর 2021 "পদার্থবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Anupom (14,950 পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর 47 বার দেখা হয়েছে

9,130 টি প্রশ্ন

15,165 টি উত্তর

4,506 টি মন্তব্য

111,720 জন সদস্য

105 জন অনলাইনে রয়েছে
4 জন সদস্য এবং 101 জন গেস্ট অনলাইনে
  1. MargaritaN63

    100 পয়েন্ট

  2. Hugo3234418

    100 পয়েন্ট

  3. AbigailHlo45

    100 পয়েন্ট

  4. ZeldaJerniga

    100 পয়েন্ট

  5. ChristenDela

    100 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান জীববিজ্ঞান রোগ চোখ পৃথিবী - শরীর পদার্থ রক্ত কী মোবাইল ক্ষতি আলো চিকিৎসা এইচএসসি-আইসিটি চুল মাথা মহাকাশ সূর্য বৈজ্ঞানিক পদার্থবিজ্ঞান প্রাণী পার্থক্য কেন স্বাস্থ্য প্রযুক্তি গরম ডিম কারণ #জানতে রং খাওয়া বৃষ্টি শীতকাল গণিত #biology উপকারিতা রাসায়নিক কাজ চাঁদ আগুন সাপ বিদ্যুৎ বিজ্ঞান রাত সাদা লাল খাবার উপায় শক্তি দুধ গাছ ভয় আবিষ্কার #ask ব্যাথা মশা ঠাণ্ডা হাত কি মনোবিজ্ঞান মাছ শব্দ গ্রহ কালো উদ্ভিদ বৈশিষ্ট্য সমস্যা পা রসায়ন হলুদ ভাইরাস স্বপ্ন রঙ আম মেয়ে মস্তিষ্ক মন বাতাস ব্যথা পাখি চার্জ গ্যাস পাতা কান্না বিস্তারিত দাঁত বিড়াল আকাশ #science নাক মৃত্যু কুকুর হরমোন তাপমাত্রা পাকা
...