হঠাৎ ইন্টারনেট বন্ধ হয়ে গেলে কী ঘটবে পৃথিবীতে? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

0 টি ভোট
13 বার দেখা হয়েছে
"প্রযুক্তি" বিভাগে করেছেন (6,510 পয়েন্ট)

1 উত্তর

0 টি ভোট
করেছেন (6,510 পয়েন্ট)

'ইন্টারনেট’ শব্দটির সাথে আমরা কম-বেশি সকলেই পরিচিত! এমনকি যারা ইন্টারনেট ব্যবহার করেন না, তাদের একটি বড়ো অংশও এই শব্দটির সাথে পরিচিত। বর্তমানে ইন্টারনেট আমাদের জীবনের অন্যতম একটি গুরুত্বপূর্ণ অংশ। ২০২০-২১ সালের করোনা প্রকোপকালীন পরিস্থিতি আমাদেরকে ইন্টারনেটের ওপর অনেক বেশি নির্ভরশীল করে ফেলেছে! যোগাযোগ থেকে কাজকর্ম-সহ সবকিছুই এখন অনলাইনেই করা সম্ভব হচ্ছে।

কিন্তু যদি হঠাৎ করেই ইন্টারনেট সংযোগ বন্ধ হয়ে যায়, তবে কী ঘটবে? কখনো কি ভেবে দেখেছেন? মনে করুন, সকালে ঘুম থেকে উঠে দেখছেন আপনার মোবাইলে ইন্টারনেট চলছে না! তারপর আপনি আপনার বন্ধুকে ফোন করে জানলেন তার মোবাইলেও ইন্টারনেট চলে না! এমনকি পৃথিবীর কেউই ইন্টারনেট ব্যবহার করতে পারছে না! হঠাৎ করেই যদি ইন্টারনেট ভোজবাজির মতো অদৃশ্য হয়ে যায়, তবে কী ঘটবে? আসুন জেনে নিই।

১। যোগাযোগব্যবস্থা বলতে গেলে ভেঙেই পড়বে! আমরা বর্তমানে বন্ধু-বান্ধব, আত্মীয়স্বজন কিংবা অফিসের সহকর্মীদের সাথে যোগাযোগ করার জন্য মেসেঞ্জার, হোয়াটসঅ্যাপ, টেলিগ্রাম, ইমো, স্কাইপ ইত্যাদি ইন্টারনেটভিত্তিক সফটওয়্যার ব্যবহার করে থাকি! কিন্তু ইন্টারনেট না থাকলে তো এসব কিছুই ব্যবহার করা যাবে না! তখন ফিরে যেতে হবে মোবাইল ফোন, টেলিফোন কিংবা ডাকবাক্সে! এছাড়াও, অনলাইনে জুম, গুগল মিট ইত্যাদি ক্লাউড মিটিং সফটওয়্যারের মাধ্যমে অনেক বহুজাতিক কোম্পানির মিটিংগুলো সম্পন্ন হয়ে থাকে। ইন্টারনেট না থাকলে মিটিংয়ের জন্য অফলাইনই ভরসা! 

২। ব্যাংকিং ব্যবস্থায় বড়ো ধরনের ঝামেলার সৃষ্টি হবে। বর্তমানে গ্রাহকদের তথ্য এবং লেনদেন-সহ প্রায় সব ধরনের তথ্যই ইন্টারনেটের মাধ্যমে ক্লাউড স্টোরেজে রাখা হয়। কিন্তু ইন্টারনেট না থাকলে এবং ক্লাউড স্টোরেজ আর কাজ করবে না, ফলে ব্যাংকগুলো তথ্য সংকটে পড়বে। ব্যাংকে জমা রাখা আপনার টাকাগুলো ফেরত পাওয়াও আপনার পক্ষে জটিল হয়ে পড়বে! 

৩। প্রথম পয়েন্টে আলোচনা করা হয়েছিল যে, ইন্টারনেটভিত্তিক যোগাযোগের সফটওয়্যারগুলো কাজ করা বন্ধ করে দিলে মানুষ ফোন কল ব্যবহার করতে শুরু করবে! কিন্তু একদিনেই হঠাৎ করেই মোবাইল কোম্পানিগুলো কি এত চাপ সহ্য করতে পারবে? এত চাপ নিতে না পেরে টাওয়ারগুলোও কাজ করা বন্ধ করে দিতে পারে! 

৪। গুগল, অ্যামাজন, আলিবাবা-র মতো অনলাইনভিত্তিক প্রতিষ্ঠানগুলোর কাজ স্থবির হয়ে পড়বে! মুহূর্তেই ধস নামবে তাদের আয়ে! 

সর্বোপরি, মানুষের জীবনের গতিপথ হুট করেই পালটে যাবে। ইন্টারনেট আসক্ত ব্যক্তিরা হয়তোবা ইন্টারনেট ব্যবহার করতে না পেরে পাগল হয়ে যেতে পারে! অনলাইন ভিডিয়ো গেইমে আসক্ত এবং টিকটকারদের কী হবে? 

তবে, সারা বিশ্বে একসাথে ইন্টারনেট বন্ধ হওয়া একেবারেই অসম্ভব! বড়োজোর, কোনো সরকার চাইলে তার দেশের ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন করতে পারে! কিন্তু কখনোই সারা বিশ্ব একসাথে ইন্টারনেট থেকে বিচ্ছিন্ন হতে পারবে না।

লিখেছেন: হায়াত মোহাম্মাদ ইমরান আরাফাত | Team Science Bee

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+1 টি ভোট
2 টি উত্তর 115 বার দেখা হয়েছে
+4 টি ভোট
3 টি উত্তর 128 বার দেখা হয়েছে
0 টি ভোট
1 উত্তর 35 বার দেখা হয়েছে
27 জুন 2021 "প্রযুক্তি" বিভাগে জিজ্ঞাসা করেছেন মেহেদী হাসান (140,400 পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর 40 বার দেখা হয়েছে

9,130 টি প্রশ্ন

15,165 টি উত্তর

4,506 টি মন্তব্য

111,720 জন সদস্য

99 জন অনলাইনে রয়েছে
3 জন সদস্য এবং 96 জন গেস্ট অনলাইনে
  1. MargaritaN63

    100 পয়েন্ট

  2. Hugo3234418

    100 পয়েন্ট

  3. AbigailHlo45

    100 পয়েন্ট

  4. ZeldaJerniga

    100 পয়েন্ট

  5. ChristenDela

    100 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান জীববিজ্ঞান রোগ চোখ পৃথিবী - শরীর পদার্থ রক্ত কী মোবাইল ক্ষতি আলো চিকিৎসা এইচএসসি-আইসিটি চুল মাথা মহাকাশ সূর্য বৈজ্ঞানিক পদার্থবিজ্ঞান প্রাণী পার্থক্য কেন স্বাস্থ্য প্রযুক্তি গরম ডিম কারণ #জানতে রং খাওয়া বৃষ্টি শীতকাল গণিত #biology উপকারিতা রাসায়নিক কাজ চাঁদ আগুন সাপ বিদ্যুৎ বিজ্ঞান রাত সাদা লাল খাবার উপায় শক্তি দুধ গাছ ভয় আবিষ্কার #ask ব্যাথা মশা ঠাণ্ডা হাত কি মনোবিজ্ঞান মাছ শব্দ গ্রহ কালো উদ্ভিদ বৈশিষ্ট্য সমস্যা পা রসায়ন হলুদ ভাইরাস স্বপ্ন রঙ আম মেয়ে মস্তিষ্ক মন বাতাস ব্যথা পাখি চার্জ গ্যাস পাতা কান্না বিস্তারিত দাঁত বিড়াল আকাশ #science নাক মৃত্যু কুকুর হরমোন তাপমাত্রা পাকা
...