একই গাছে বা একই ফুলে দুটি ভিন্ন রঙ হওয়ার কারণ কি? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

0 টি ভোট
26 বার দেখা হয়েছে
"জীববিজ্ঞান" বিভাগে করেছেন (7,870 পয়েন্ট)
সম্পাদিত করেছেন

1 উত্তর

0 টি ভোট
করেছেন (69,190 পয়েন্ট)

গাছে কলম করলে এমন হতে পারে, যেমন গাছের এক ডালে লাল, আরেক ডালে সাদা, এভাবে কলম করে একই গাছে ভিন্ন রঙের ফুল পাওয়া সম্ভব। তবে জবা বা অন্যান্য ফুলের ক্ষেত্রে বিষয়টি ভিন্ন হতে পারে। শঙ্কর প্রজাতির ফুল গাছের ক্ষেত্রে এমন ঘটনা ঘটতে পারে। গাছের ফুলের রঙ নিয়ন্ত্রণের জন্য জিন অনেকক্ষেত্রে দায়ী এবং পরিবেশগত নানা কারণে জিনের পরিবর্তন হতে পারে। জিন পরিবর্তনের ফলে সৃষ্টি হচ্ছে নতুন নতুন প্রজাতি, এই ঘটনাকে বলে মিউটেশন। ফুলের রঙের পরিবর্তনে মিউটেশন একটি কারণ হতে পারে৷ উদ্ভিদে যে বৈশিষ্ট্য প্রকাশ পায় তাকে বলা হয় প্রকট বৈশিষ্ট্য আর যে বৈশিষ্ট্য অপ্রকাশিত থেকে যায় তাকে বলা হয় প্রচ্ছন্ন বৈশিষ্ট্য। উদ্ভিদের এই প্রকট এবং প্রচ্ছন্ন বৈশিষ্ট্যের জন্য যে জিন দায়ী সেটায় বিভেদ না থাকায় সব রঙের প্রকাশ ঘটে ফুলে ভিন্ন রঙ দেখা দিতে পারে৷ এছাড়া আরও একটি কারণ হচ্ছে ক্রোমোফোর। উদ্ভিদে রঙের বৈচিত্র্য দেখা যায় ক্রোমোফোর নামক রঞ্জকের কারণে। ক্রোমোফোর অনেকাংশে ক্লোরোপ্লাস্টের তারতম্যের উপর নির্ভরশীল। পরিবেশগত নানা পরিবর্তনের ফলে এই ক্রোমোফোর ও ক্লোরোপ্লাস্টে তারতম্য হতে পারে, এর ফলে গাছে ভিন্ন রঙের ফুল দেখা যেতে পারে। 

© নিশাত তাসনিম

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+2 টি ভোট
1 উত্তর 185 বার দেখা হয়েছে
04 সেপ্টেম্বর 2021 "জীববিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Turjay Paul (3,170 পয়েন্ট)
+5 টি ভোট
1 উত্তর 1,756 বার দেখা হয়েছে
0 টি ভোট
1 উত্তর 40 বার দেখা হয়েছে

9,386 টি প্রশ্ন

15,668 টি উত্তর

4,548 টি মন্তব্য

124,083 জন সদস্য

68 জন অনলাইনে রয়েছে
8 জন সদস্য এবং 60 জন গেস্ট অনলাইনে
  1. Md. Ariful Haque

    1770 পয়েন্ট

  2. Maksud

    1060 পয়েন্ট

  3. Jihadul Amin

    980 পয়েন্ট

  4. azratuni

    640 পয়েন্ট

  5. স্বপ্নিল

    580 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান জীববিজ্ঞান রোগ চোখ পৃথিবী - শরীর পদার্থ রক্ত আলো মোবাইল কী ক্ষতি চিকিৎসা এইচএসসি-আইসিটি চুল পদার্থবিজ্ঞান মহাকাশ বৈজ্ঞানিক মাথা সূর্য প্রাণী পার্থক্য প্রযুক্তি স্বাস্থ্য কেন খাওয়া ডিম গরম রাসায়নিক কারণ #biology বৃষ্টি #জানতে শীতকাল রং বিজ্ঞান চাঁদ গণিত উপকারিতা কাজ বিদ্যুৎ আগুন লাল রাত সাদা সাপ #ask দুধ উপায় ব্যাথা শক্তি খাবার মনোবিজ্ঞান গাছ ভয় আবিষ্কার মশা মাছ হাত শব্দ ঠাণ্ডা কি গ্রহ মস্তিষ্ক কালো বৈশিষ্ট্য সমস্যা উদ্ভিদ স্বপ্ন রঙ পা হলুদ মন রসায়ন মেয়ে বাতাস ভাইরাস #science আম পাতা ব্যথা মৃত্যু দাঁত আকাশ কান্না পাখি চার্জ গ্যাস ঔষধ বিস্তারিত হরমোন বিড়াল তাপমাত্রা নাক ফোবিয়া
...