বিবর্তনের ফলে যদি বানর থেকে মানুষ হয়ে থাকে,তবে এখন মানুষ কেন বিবর্তিত হয়ে অন্য কোনো প্রাণীতে পরিণত হচ্ছে না? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+2 টি ভোট
637 বার দেখা হয়েছে
"জীববিজ্ঞান" বিভাগে করেছেন (4,010 পয়েন্ট)

3 উত্তর

0 টি ভোট
করেছেন (300 পয়েন্ট)
কখনোই কোনো বানোর মানুষ হয়ে ওঠেনি এর কোনো উদাহরণ নেই।কিন্তু জিনগত দিক দিয়ে বানরের সাথে মানুষের কিছু কিছু জিনগত মিল আছে।তাই অনেক বিজ্ঞানীর ধারণা যে বানর বিবর্তন হয়ে মানুষের পরিবর্তন হয়েছে।যদি হতই তাইলে ডাইনোসরের মত বানর ও বিবর্তনের মাধ্যমে বিলুপ্ত হয়ে যেত।কিন্তু বানর বিলুপ্ত হয়ে নি।তাই বলা যায় বানর থেকে মানুষ হওয়া এই কথাটি ভিত্তিহীন।
0 টি ভোট
করেছেন (135,480 পয়েন্ট)
প্রথম কথা হলো বানর থেকে মানুষ আসে নি। এটা একটা চরম ভুল ধারণা। দ্বিতীয়ত, বিবর্তন এখনো হচ্ছে। তবে এটি র‍্যান্ডম এবং চরম স্লো একটি প্রক্রিয়া। আপাত দৃষ্টিতে আন্দাজ করা মুশকিল। আপনি কয়েক লাখ বছর আগের মানুষ আর আজকের মানুষের মাঝে তুলনা করেন। বুঝে যাবেন।
0 টি ভোট
করেছেন (280 পয়েন্ট)
সম্পূর্ণ বিবর্তন তত্ত্বের মধ্যে সবচেয়ে বেশি ভুল বোঝার বিষয়টি হলো মানব বিবর্তনের এই অংশটি। মানুষের বিবর্তন নিয়ে একাডেমিয়ায় নানান বিতর্ক বিদ্যমান সেসব নিয়ে পরে কখনো বলা যাবে।

মূল কথায় আসি। বিবর্তন তত্ত্ব অনুযায়ী মানুষের গোত্র Homo এবং শিম্পাঞ্জির গোত্র Pan সহ অন্যান্য গোত্রগুলো যাদের সাথে মানুষ এবং শিম্পাঞ্জির জেনেটিক, হমোলজিক্যাল ( অঙ্গসাংস্থানিক) মরফোলজিক্যাল ( ফেনোটাইপ) সাদৃশ্য রয়েছে, এদের কে একক বর্গ Primate এর অন্তর্ভুক্ত করা হয়েছে। এবং এটা ধরে নেয়া হয় এই বর্গে থাকা গোত্র গুলো একক সাধারণ পূর্বপুরুষ থেকে উদ্ভুত। অর্থাৎ এসকল জীবের গোত্র পেছনের দিকে ট্রেস করলে আমরা একজন আদিপিতা কে পেতে পারি, যার থেকে এরা সবাই বিবর্তিত হয়ে এসেছে।  এই হিসেবে এটা বলা হয়, লিভিং সিস্টেমের প্রতিটি জীব একটি আরেকটির সাথে সম্পর্কযুক্ত, এবং যেহেতু মানুষ, শিম্পাঞ্জি, ওরাংওটাং এদের নানাবিধ সিমিলারিটি বা সাদৃশ্য বিদ্যমান, তাই এরা হলো একে অপরের আত্মীয়৷ বিবর্তনবাদের মূল কথা এটাই।  কিছু অর্থে 'বানর থেকে মানুষ ' কথাটি সম্পূর্ণ ভুল নয় তবে এটা ততটাও সরল নয় যতটা আমরা ভাবি। আমাদের বিবর্তনটা সরল নয় এটাই হলো মূল কথা।

 বানর থেকে মানুষ এসেছে এটা বলা এজন্য সামগ্রিক ভাবে ভুল নয় কারণ,  প্যালিও এন্থ্রোপলজিস্ট বার্নাড উডের ( যাকে হিউম্যান অরিজিনের উপর একজন অথরিটি হিসেবে ধরা হয়) তার অক্সফোর্ড ইউনিভার্সিটি থেকে প্রকাশিত বই 'Human Evolution: A very short Introduction এ তিনি উল্লেখ করেন, শিম্পাঞ্জি, মানুষের একক পূর্বপুরুষ  প্রাইমেটদের মতোই। গবেষকদের মতে তা খুব সম্ভবত শিম্পাঞ্জির মতোই দেখতে।  তো মুল বিষয় হলো বক্তব্যটি ভুল নয় তবে বিবর্তন সমান্তরালে ঘটেনা ফলে প্রতিটা বানর পরিবর্তিত হয়ে মানুষ হয়নি, বরং এদের একক পূর্বপুরুষ থেকে এক অংশ শিম্পাঞ্জিই রয়ে গেছে, বা উন্নত হয়েছে আর এক অংশ মানুষ হয়েছে।  ( এটাই বিবর্তন তত্ত্বের ধারণা,  ধারণা বলার কারণ হিউম্যান ইভোলিউশন নিয়ে একাডেমিয়ার বাকবিতন্ডা)

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+1 টি ভোট
1 উত্তর 153 বার দেখা হয়েছে
+2 টি ভোট
1 উত্তর 242 বার দেখা হয়েছে
+1 টি ভোট
2 টি উত্তর 360 বার দেখা হয়েছে

10,719 টি প্রশ্ন

18,361 টি উত্তর

4,729 টি মন্তব্য

239,641 জন সদস্য

23 জন অনলাইনে রয়েছে
0 জন সদস্য এবং 23 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Vuter Baccha

    150 পয়েন্ট

  3. almoyaj_k

    130 পয়েন্ট

  4. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

  5. Monojit Das

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস গ্রহ স্বপ্ন রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...