UV Ray চোখের ক্ষতি কীভাবে করে? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

0 টি ভোট
612 বার দেখা হয়েছে
"জ্যোতির্বিজ্ঞান" বিভাগে করেছেন (190 পয়েন্ট)

3 উত্তর

0 টি ভোট
করেছেন (140 পয়েন্ট)
আমাদের দেশ বিষুবরেখার কাছাকাছি হওয়ায় সূর্যের অতিবেগুনি রশ্মি (আলট্রা ভায়োলেট রে অথবা রশ্মি এ ও বি) বেশি আসে। এই রশ্মি সাধারণত সকাল নয়টা থেকে বেলা তিনটা পর্যন্ত বেশি ছড়ায়। অন্যভাবে হিসাব করলে, যখন নিজের ছায়া নিজের চেয়ে ছোট থাকে—এমন সময় এই রশ্মি পৃথিবীতে বেশি আসে। এই অতিবেগুনি রশ্মি সরাসরি ত্বকের ওপর পড়লে নানা রকম ক্ষতি হতে পারে।

এই সূর্যরশ্মি কতটুকু ক্ষতিকর হবে, তা নির্ভর করে ত্বকের বর্ণের ওপর। ত্বকে ইউ মেলানিন বা তামাটে মেলানিনের মাত্রা বেশি বলে ক্ষতির পরিমাণ কম হয়। আর যাদের ইয়েলো মেলানিন বেশি, যেমন অস্ট্রেলীয় বা পাশ্চাত্যের অনেক দেশে ত্বকের এই ফটোপ্রোটেকশন ক্ষমতা কম। ফলে ত্বকের বিশেষ ক্ষতিও হয়ে থাকে। তাই তাদের ত্বকের ক্যানসার খুব বেশি হয়ে থাকে।

ক্যানসার ছাড়াও সূর্যের সরাসরি আলো ত্বকের আরও কিছু ক্ষতি করতে পারে। অতিবেগুনি রশ্মি সরাসরি ত্বকের ওপর পড়লে ত্বকের নিচের কিছু কোষ ভেঙে যায় বা নষ্ট হয়ে যায়। ফলে ধীরে ধীরে ত্বকের টান টান ভাব নষ্ট হয়। যাঁরা সূর্যের আলোতে বেশি কাজ করেন, তাঁদের ত্বক কুঁচকে যায়, বলিরেখা পড়ে এবং দ্রুত বুড়িয়ে যায়। ত্বক দ্রুত আর্দ্রতা হারায়, তিল, মেছতা, ডার্ক স্পট ইত্যাদির কারণ হতে পারে এই অতিবেগুনি রশ্মি।

সোর্স:https://bit.ly/3y7UNy0
0 টি ভোট
করেছেন (180 পয়েন্ট)

UV আলো কি?

অতিবেগুনি রশ্মি দৃশ্যমান আলোর একটি অংশ নয়। এর কারণ তাদের শক্তি বেশি, যা তাদের এত ক্ষতিকর করে তোলে। UV বিকিরণের তিনটি বিভাগ রয়েছে যার মধ্যে রয়েছে:

UVC: এটি সর্বোচ্চ শক্তির UV রশ্মি যা সবচেয়ে ক্ষতিকর।

UVB: এগুলি UVC থেকে সামান্য কম শক্তি, কিন্তু কম মাত্রায়, তারা এখনও ক্ষতির কারণ হতে পারে। এই বিকিরণের অতিরিক্ত এক্সপোজার ফটোকেরাটাইটিস হতে পারে।

UVA: UVA রশ্মি দৃশ্যমান আলোক রশ্মির কাছাকাছি এবং সহজেই কর্নিয়ার মধ্য দিয়ে যেতে পারে এবং লেন্সে পৌঁছাতে পারে। অতিরিক্ত এক্সপোজারকে ছানি এবং ম্যাকুলার অবক্ষয়ের সাথে যুক্ত করা হয়েছে।

UV আলো আপনার চোখে কি করে?

UV বিকিরণ স্বল্পমেয়াদী বা দীর্ঘমেয়াদী এক্সপোজার থেকে ক্ষতির কারণ হতে পারে। এটি চোখের ক্ষতি করতে পারে, আপনার দৃষ্টিকে প্রভাবিত করতে পারে এবং সামগ্রিকভাবে চোখের স্বাস্থ্যের অবনতি ঘটাতে পারে। অনেক চোখের অবস্থা বা রোগ আছে যা UV বিকিরণ থেকে সৃষ্ট বা খারাপ হতে পারে, যার মধ্যে রয়েছে:

ছানি: ছানি হল চোখের লেন্সের মেঘ, যা আমরা যে আলো দেখি তার উপর ফোকাস করার জন্য দায়ী। UV আলো তাদের বিকাশের ঝুঁকি বাড়ায়।

ম্যাকুলার ডিজেনারেশন: এটি রেটিনার ক্ষতির কারণে হয়। বর্ধিত ইউভি বিকিরণ এক্সপোজার এই চোখের রোগের বিকাশের ঝুঁকি বাড়ায়।

ফটোকেরাটাইটিস: UVB রশ্মির উচ্চ স্বল্পমেয়াদী এক্সপোজারের কারণে তুষার অন্ধত্ব হয়। এতে সাময়িক দৃষ্টিশক্তি নষ্ট হতে পারে।

ত্বকের ক্যান্সার: ক্ষতিকারক UV আলোর দ্বারা দীর্ঘায়িত UV এক্সপোজারের কারণে আপনার চোখের পাতার মধ্যে এবং চারপাশে ক্ষতি হতে পারে।

UV ঝুঁকির কারণঃ

UV এক্সপোজার এবং এর ক্ষতির সাথে সম্পর্কিত অনেক ঝুঁকির কারণ রয়েছে, যার মধ্যে রয়েছে:

ওষুধ: আপনি যদি মূত্রবর্ধক, ট্রানকুইলাইজার বা জন্মনিয়ন্ত্রণ বড়ি সেবন করেন তবে আপনি UV বিকিরণের প্রতি আরও সংবেদনশীল হতে পারেন।

ভৌগলিক অবস্থান: আপনি যখন বিষুবরেখার কাছাকাছি থাকেন তখন UV এক্সপোজার বেশি হয়।

উচ্চতা: আপনি উচ্চতর উচ্চতায় থাকলে আপনার ঝুঁকি বেশি।

দিনের সময়: সূর্য যখন আকাশে বেশি থাকে, তখন সকাল ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত ইউভি এক্সপোজার বেশি হয়

UV আলোর এক্সপোজার থেকে আপনার চোখ রক্ষা করা

ক্ষতিকারক বিকিরণ থেকে আপনার চোখকে দক্ষতার সাথে রক্ষা করতে, এই টিপসগুলি অনুসরণ করুন:

সানগ্লাস পরুন: সুরক্ষামূলক চশমা পরুন যা 99-100% UVA এবং UVB বিকিরণকে ব্লক করে। মনে রাখবেন, মেঘলা থাকলেও, আপনার সানগ্লাস পরা উচিত কারণ UV রশ্মি মেঘে প্রবেশ করতে পারে। আপনি যদি বাইরে কাজ করেন, পলিকার্বোনেট থেকে তৈরি সানগ্লাস লেন্স বেছে নিন এবং সমস্ত কোণে ক্ষতি থেকে রক্ষা করার জন্য আপনার মুখের চারপাশে মোড়ানো।

UV-ব্লকিং পরিচিতি পরিধান করুন: যে পরিচিতিগুলি UV রশ্মির বিরুদ্ধে সুরক্ষা দেয় আপনার চোখের জন্য সর্বোত্তম সুরক্ষা প্রদান করে। আমাদের দৃষ্টি পেশাদাররা নেভাদা আই চিকিত্সকদের সেরা UV-ব্লকিং কন্টাক্ট লেন্স সম্পর্কে আপনাকে অবহিত করতে পারে।

নিয়মিত চোখের পরীক্ষার সময়সূচী করুন: এই বিস্তৃত চক্ষু পরীক্ষাগুলি আমাদের পেশাদারদের আপনার চোখের ক্ষতির ট্র্যাক করতে দেয়।

এটি গুরুত্বপূর্ণ যে আপনি শিশু এবং শিশুদেরও রক্ষা করেন কারণ সমস্ত UV এক্সপোজারের প্রায় 80% 18 বছর বয়সের আগে ঘটে।

Reference

https://nevadaeyephysicians.com/how-does-ultraviolet-light-damage-your-eyes/

0 টি ভোট
করেছেন (180 পয়েন্ট)
এটা আমরা কমবেশি সবাই জানি যে UV রশ্মি আমাদের ত্বকে ক্ষতিকারক প্রভাব ফেলে। যাইহোক, অনেকে বুঝতে পারে না যে UV রশ্মি তাদের চোখেরও ক্ষতি করতে পারে। আমাদের চোখ যেসব টিস্যু দিয়ে তৈরি তা আমাদের পুরো শরীরে পাওয়া সবচেয়ে সংবেদনশীল টিস্যুগুলির মধ্যে একটি।

UV বিকিরণ, কৃত্রিম UV রশ্মি বা প্রাকৃতিক সূর্যালোক থেকে হোক না কেন, তা আপনার চোখের জন্য ক্ষতিকর হতে পারে।

অতিবেগুনি রশ্মি দৃশ্যমান আলোর অংশ নয়। এর কারণ হচ্ছে এটি উচ্চশক্তিসম্পন্ন যার কারণে UV ray এত ক্ষতিকর। UV বিকিরণকে তিনটি বিভাগে ভাগ করা যায় :

UVC: এটি সর্বোচ্চ শক্তির UV রশ্মি যা সবচেয়ে ক্ষতিকর।

UVB: এগুলি UVC থেকে সামান্য কম শক্তিশালী, কিন্তু স্বল্প মাত্রায় ক্ষতির কারণ হতে পারে। এই বিকিরণের অতিরিক্ত সংস্পর্শে আসার কারণে ফটোকেরাটাইটিস হতে পারে।

UVA: UVA রশ্মি দৃশ্যমান আলোক রশ্মির কাছাকাছি এবং সহজেই কর্নিয়ার মধ্য দিয়ে যেতে পারে এবং লেন্সে পৌঁছাতে পারে এবং অতিরিক্ত সংস্পর্শ ছানি এবং ম্যাকুলার অবক্ষয়ের (Macular Degeneration) কারণ হতে পারে।

UV বিকিরণ এর স্বল্পমেয়াদী বা দীর্ঘমেয়াদী সংস্পর্শে আসার ফলে চোখের যেসব রোগ সৃষ্টি হতে পারে তার মধ্যে রয়েছে:

ছানি: ছানি হল চোখের লেন্সের উপর মেঘের মতো আস্তরন, যা আমরা যে আলো দেখি তার উপর ফোকাস করার জন্য দায়ী। UV ray তাদের বিকাশের ঝুঁকি বাড়ায়।

ম্যাকুলার ডিজেনারেশন: এটি রেটিনার ক্ষতির কারণে হয়। বর্ধিত UV বিকিরণ এর সংস্পর্শ এই রোগের বিকাশের ঝুঁকি বাড়ায়।

ফটোকেরাটাইটিস: UVB রশ্মির উচ্চ স্বল্পমেয়াদী সংস্পর্শের কারণে তুষার অন্ধত্ব হয়। এতে সাময়িকভাবে দৃষ্টিশক্তি নষ্ট হতে পারে।

ত্বকের ক্যান্সার: ক্ষতিকারক UV আলোর দীর্ঘমেয়াদী সংস্পর্শের কারণে আপনার চোখের পাতার মধ্যে এবং চারপাশে ক্ষতি হতে পারে যা ক্যান্সার এ রূপ নিতে পারে।

তথ্যসূত্র :

1.

https://www.google.com/url?sa=t&source=web&rct=j&url=https://nevadaeyephysicians.com/how-does-ultraviolet-light-damage-your-eyes/&ved=2ahUKEwi6hOLx9L73AhXb63MBHYqPDxcQFnoECAQQAQ&usg=AOvVaw09Wy0soT4fr9pkWqPZf0kE

2.

https://www.google.com/url?sa=t&source=web&rct=j&url=https://www.aao.org/eye-health/tips-prevention/sun&ved=2ahUKEwi6hOLx9L73AhXb63MBHYqPDxcQFnoECCwQAQ&usg=AOvVaw0pckwOtREhYvhGlJXNh9Fi

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+1 টি ভোট
3 টি উত্তর 330 বার দেখা হয়েছে
0 টি ভোট
1 উত্তর 164 বার দেখা হয়েছে
20 মার্চ 2021 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন জয় সাহা (490 পয়েন্ট)
+8 টি ভোট
1 উত্তর 714 বার দেখা হয়েছে
+1 টি ভোট
2 টি উত্তর 177 বার দেখা হয়েছে
17 মার্চ 2022 "পদার্থবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন R Atiqur (43,970 পয়েন্ট)

10,723 টি প্রশ্ন

18,367 টি উত্তর

4,730 টি মন্তব্য

241,276 জন সদস্য

75 জন অনলাইনে রয়েছে
2 জন সদস্য এবং 73 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Al Moyaj Khondokar

    210 পয়েন্ট

  3. Vuter Baccha

    150 পয়েন্ট

  4. Hasan rafi

    140 পয়েন্ট

  5. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস স্বপ্ন গ্রহ রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...