ওভারথিঙ্কিং কি খারাপ?এর থেকে মুক্তির উপায় কী? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+1 টি ভোট
1,175 বার দেখা হয়েছে
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন (1,470 পয়েন্ট)

4 উত্তর

0 টি ভোট
করেছেন (280 পয়েন্ট)
নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর

কেউ শুয়ে শুয়ে চিন্তা করছে, কি হবে যদি ফ্যানটা মুখের উপর এসে পড়ে? আর কেউ চিন্তা করছে, কেমনে তার ব্যবসাটা বাড়ানো যায়। আসলে চিন্তা করার বেলায় সবাই স্বাধীন। এখন যদি আমি আপনাদের বলি, এই আপনি আজ থেকে কোন বিষয়ে চিন্তা করবেন না। আপনি কি চিন্তা করা বন্ধ করে দিবেন? এটা আসলে সম্ভব না কারণ চিন্তা করা আমাদের জীবনের একটা অংশও বলা যায়। তাহলে সমস্যাটা কোথায়!

 

সমস্যা তখনই হবে যখন আপনি একটা বিষয়ে চিন্তা করতে করতে নিজেকে একটা ক্ষতির পর্যায়ে নিয়ে যাবেন। যেমন মাথার উপর ফ্যান থাকলে স্বাভাবিক একটা চিন্তা আসে যে ফ্যানটা গায়ে পড়তে পারে কিন্তু আপনি যদি না ঘুমিয়ে এটা নিয়ে ভাবতেই থাকেন যে যদি আজ পড়ে, যদি মুখে পড়ে, যদি হাত বা পা কেটে যায় আরও কত কি! এমন অতিরিক্ত চিন্তা কিন্তু মোটেই লাভজনক না। তবে বিষয়টা নিয়ন্ত্রণ আপনার হাতেই,আমি যেটা করতে পারি, আপনাকে কিছু টিপস শেয়ার করতে পারি যা আপনাকে এই অতিরিক্ত চিন্তা করা থেকে মুক্তি দিতে সহায়ক হবে।

 

নিজেকে প্রশ্ন করুন অতিরিক্ত চিন্তা লাভজনক কিনা!

আপনার মস্তিষ্ককে কোন সমস্যার সম্ভাব্য সমাধানগুলি সন্ধান করার জন্য এবং পরিকল্পনা তৈরি করার মাধ্যমে তা সমাধানের পথ বের করার জন্য বারবার প্রেসার দিন,এটি এ বিষয়ে খুবই কার্যকরী একটি মাধ্যম। অতিরিক্ত চিন্তাভাবনা এবং একটা বিষয় নিয়ে বার বার ভাবতে থাকা আপনার মনকে বিকল করে দিতে পারে। তাই যখনই আপনি অযৌক্তিক কিছু বিষয় নিয়ে অতিরিক্ত চিন্তা করবেন, যাতে আপনার নিয়ন্ত্রণও নেই, তখন নিজেকে বার বার জিজ্ঞেস করবেন বিষয়গুলো আসলেই আপনার জন্য লাভজনক কি না। যদি কিছুটা লাভজনক মনে হয় এবং আপনার পক্ষে কাজটি করা সম্ভব হয়, তাহলে কাজটি করার চেষ্টা করুন। এতে এ বিষয়ে আর চিন্তা আসবে না।


 

আপনার সমস্যা সমাধানের ক্ষমতা বাড়ান

 

আপনি একটা সমস্যা নিয়ে ভাবছেন, তা কখনও আপনার কোন উপকারে আসবে না যতক্ষণ না পর্যন্ত আপনার সমস্যাটি সমাধানে কোন ইচ্ছে না জাগে। তাই আপনার অবসর সময়ে, আপনার সমস্যা সমাধানের ক্ষমতা সমৃদ্ধ করার উপায়গুলি সন্ধান করুন। সমাধান নিয়ে ভাবতে থাকলে আপনি যেসব সমস্যায় আটকে আছেন বা নতুন যেকোন সমস্যা সমাধান করতে পারেন। আর যদি কোন সমস্যা সমাধানের বের করার পর দেখেন যে বিষয়টা করা আপনার পক্ষে সম্ভব নয় তবে এটি আপনাকে তেমন মানসিক চাপ দিবে না।

 

আরও গুরুত্বপূর্ণ বিষয়ে মনোযোগ বাড়ান

 

আপনার কোন উপকারে আসবে না এমন সমস্যা নিয়ে না ভেবে, এমন বিষয়ে মনোযোগ বাড়ানোর চেষ্টা করেন যা আপনার জন্য লাভজনক এবং ভবিষ্যতেও আপনার কাজে লাগবে । বন্ধুদের এবং পরিবারের সাথে বেশি সময় কাটান অথবা এমন একটি প্রকল্প হাতে নিন যেটাতে আপনার আগ্রহ আছে। এসবের মাধ্যমে আপনি সহজেই অলাভজনক চিন্তা থেকে আপনার মনকে বিচ্যুত করতে পারবেন।

 

গভীর শ্বাস নেয়ার বা ধ্যানের অনুশীলন করুন

 

অতিরিক্ত চিন্তা শুধু আপনার মনকে কষ্ট দেয়। তাই যখনই মাথায় নানান চিন্তা ঘুরবে, তখনই গভীর একটা শ্বাস নিন, যা আপনার মন থেকে সমস্ত জটিলতা মুক্ত করতে সহায়ক। পাশাপাশি আপনি আরও স্বাচ্ছন্দ্য বোধ করবেন এবং আপনার সমস্যাগুলি কাটিয়ে উঠার জন্য নিজেকে প্রস্তুত করতে পারবেন।

 

আপনার সাফল্যের প্রশংসা করুন

 

যখন মানুষ অতিরিক্ত চিন্তা করে, তারা নিজের সমালোচক হয়ে ওঠে এবং বেশিরভাগ সময় খারাপ সময় পার করে। এটি বন্ধ করতে, সবসময় আপনার অর্জন এবং আপনার সাফল্য স্বীকার করার চেষ্টা করুন। আত্ম-প্রেমের অনুশীলন করুন এবং আপনি যে কঠোর পরিশ্রম করেছেন তার প্রশংসা করুন। অতিরিক্ত চিন্তা করার পরিবর্তে, আপনি যে সমস্ত কাজে প্রচেষ্টা করছেন তাতে মনোযোগ দিন। যদি চেষ্টা করার পরও কোন কাজে সফল না হন, তাহলে নিজেকে দোষারোপ করবেন না।

 

শেয়ার করুন এবং সাহায্য নিন

 

কখনও কখনও অতিরিক্ত চিন্তাভাবনা এড়ানোর সর্বোত্তম উপায় হল আপনার সমস্ত আবেগকে প্রকাশ করে দেয়া। আপনার অনুভূতি এবং আপনার সমস্ত সমস্যা আপনার ঘনিষ্ঠদের সাথে শেয়ার করলে, তা আপনার মনকে অনেকটা হালকা করে তুলবে। পাশাপাশি অন্যকে শেয়ার করলে সহজেই যে কোন কঠিন সমস্যার সমাধান পাওয়া যায়।

 

অতিরিক্ত চিন্তা করা কোন রোগের চেয়ে কম নয়। তাই এটিকে ছোট করে দেখার বা অবহেলা করার কোন সুযোগ নেই। অতিরিক্ত চিন্তা আপনার মূল্যবান সময় নষ্ট করবে এবং আপনার দ্বারা সম্ভব এমন অনেক কাজে বাঁধা হয়ে দাঁড়াবে- এসব নিজেকে সবসময় বুঝানোর চেষ্টা করুন। অলাভজনক বিষয়ে অতিরিক্ত চিন্তা নয়, লাভজনক বিষয় নিয়ে আমাদের চিন্তা করতে হবে। সবসময় নিজের পরিশ্রম, প্রাপ্তি এবং নিজেকে নিয়ে সন্তুষ্ট থাকুন। এতেই শান্তি, এতেই সুখ।

 

https://m.timesofindia.com/life-style/health-fitness/de-stress/how-to-stop-overthinking-about-every-little-problem-in-your-life/amp_etphotostory/83716513.cms

0 টি ভোট
করেছেন (140 পয়েন্ট)
অবশ্যই ওভারথিংকিং খারাপ। এর থেকে মুক্তির জন্য যথাসম্ভব নিজেকে সক্রিয় রাখুন এবং ব্যায়াম করুন। এতে মস্তিষ্কে ব্লাড সার্কুলেশন হবে এবং মস্তিষ্ক প্রয়োজনীয় কাজে ব্যস্ত থাকবে।
0 টি ভোট
করেছেন (220 পয়েন্ট)
এটা নির্ভর করে আপনি কি বিষয়ে চিন্তা করতেছেন। আপনি যদি বিভিন্ন সাইকোলজিকাল,  ফিলোসফিক্যাল অথবা বৈজ্ঞানিক বিষয় নিয়ে চিন্তা করেন তাহলে এটা কোন সমস্যা না এটা অবশ্যই একটা ভালো জিনিস। কিন্তু আপনি কোন অপ্রয়োজনীয় বিষয় নিয়ে চিন্তা করেন তবে এটা অবশ্যই খারাপ।
0 টি ভোট
করেছেন (150 পয়েন্ট)
অবশ্যই।কোনো কিছু নিয়ে অতিরিক্ত চিন্তা যেমন স্বাস্থ্যের জন্য ক্ষতিকর তেমনি কাজের জন্য হানিকারক। সবসময় চিন্তায় মগ্ন থাকার কারণে কোনো কাজই সঠিকভাবে হয়ে উঠবে না এবং নিজের মধ্যে এক ধরনের বিষন্নতা কাজ করবে সবসময় নিজের মধ্যে দ্বিধাদ্বন্দ্ব কাজ করবে। এ থেকে পরিত্রাণ পাওয়ার সবচেয়ে সহজ উপায় হচ্ছে যে কাজটা মনে হচ্ছে আমার এভাবে করা উচিৎ তা আপনার মন মত করে ফেলা এবং মাথায় চিন্তা আসতে না দেওয়া। এবং একবার যখন দেখা হবে যে কাজটা আপনি করে ফেলেছেন তখন আপনা-আপনিই ধীরে ধীরে এই চিন্তাগুলো থেকে দূরে সরে যেতে থাকবে। অর্থাৎ নিজের প্রতি বিশ্বাস স্থাপন করা শিখতে হবে এবং দুর্ভাবনাকে মাথা থেকে সরিয়ে দিতে হবে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+3 টি ভোট
2 টি উত্তর 4,208 বার দেখা হয়েছে
+2 টি ভোট
2 টি উত্তর 402 বার দেখা হয়েছে
28 ফেব্রুয়ারি 2021 "তত্ত্ব ও গবেষণা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Hojayfa Ahmed (135,480 পয়েন্ট)
+6 টি ভোট
2 টি উত্তর 1,314 বার দেখা হয়েছে
+8 টি ভোট
2 টি উত্তর 251 বার দেখা হয়েছে
+6 টি ভোট
3 টি উত্তর 319 বার দেখা হয়েছে

10,719 টি প্রশ্ন

18,361 টি উত্তর

4,729 টি মন্তব্য

239,788 জন সদস্য

22 জন অনলাইনে রয়েছে
0 জন সদস্য এবং 22 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Vuter Baccha

    150 পয়েন্ট

  3. almoyaj_k

    130 পয়েন্ট

  4. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

  5. Monojit Das

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস গ্রহ স্বপ্ন রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...