অপ্রত্যাশিত ফাঁসি প্যারাডক্স কী? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+1 টি ভোট
254 বার দেখা হয়েছে
"তত্ত্ব ও গবেষণা" বিভাগে করেছেন (33,350 পয়েন্ট)

2 উত্তর

0 টি ভোট
করেছেন (33,350 পয়েন্ট)
এই প্যারাডক্সটি এরকম যে, বিচারক আসামীর মৃত্যুদন্ড দিয়ে বললেন, তার ফাঁসি হবে আগামী এক সপ্তাহের মধ্যে যেকোনো দিন। কিন্তু সেটি এমন একদিন হবে যে, তা আসামীর কাছে অপ্রত্যাশিত বা চমক হিসেবে থাকবে। আসামী চিন্তা করে দেখল, যদি চমক হয়, তাহলে ৭ম দিনে তার ফাঁসি হতে পারবে না। কারণ প্রথম ৬ দিনে যদি তার ফাঁসি না হয়, তাহলে ৬ষ্ঠ দিনেই সে বুঝে যাবে যে, পরদিন তার ফাঁসি, কাজেই সেটা আর চমক থাকবে না। একই যুক্তিতে ৬ষ্ঠ, ৫ম, কোনো দিনই তার ফাঁসি হবে না। কিন্তু সমস্যাটা  হবে, যদি আসামী নিশ্চিত হয়ে যায় যে, বিচারকের শর্ত অনুযায়ী তার ফাঁসি হওয়া সম্ভব না, তখন যেকোনো দিন হঠাৎ করে তার ফাঁসি দিলে সেটাই তার কাছে চমক বলে মনে হবে এবং বিচারকের অঙ্গীকারও পূরণ হবে।
0 টি ভোট
করেছেন (43,970 পয়েন্ট)
তিন-বন্ধু মরুভূমি তে বেড়াতে গেল। তারা তিনজন বন্ধু হলেও তিনজন পরস্পরকে প্রচণ্ড হিংসা করত। মরুভূমিতে ঘুরতে ঘুরতে তারা পথ হারিয়ে ফেলল এবং নিরুপায় হয়ে একটি বুদ্ধি করল যে তিন বন্ধু তিন দিকে রওনা দেবে যাতে একদিকে গিয়ে তিন-বন্ধু একসাথে না মরে। আবার হিংসা থাকার কারণে ১ম ও ২য় বন্ধু পৃথক পৃথক ভাবে ৩য় বন্ধু কে গোপনে মেরে ফেলার পরিকল্পনা করেছন। প্রথম বন্ধু ৩য় বন্ধুর পানিতে বিষ মিশিয়ে দিয়েছে যেন সে বিষ খেয়ে মারা যায়। আর ২য় বন্ধু ৩য় বন্ধুর পানির বোতলে একটি ছিদ্র করে দিয়েছে যাতে পানির অভাবে সে রাস্তায় মারা যায়।

 

যথারীতি ৩য় বন্ধুটি মারা গেলে ১ম ও ২য় বন্ধুকে কোর্টে হাজির করা হয়। কিন্তু ১ম বন্ধু তার অপরাধ অস্বীকার করে এই বলে যে তার দেওয়া বিষে বন্ধুটি মারা যায় নি কারণ বোতলে ফুটো থাকার কারণে সে এই পানি পান ই করেন নি। এরপর ২য় বন্ধুকে জিজ্ঞাসা করা হলে সে ও তার দোষ অস্বীকার করে বলে যে স অপরাধী নয়। কারণ পানিতে বিষ থাকার কারণে তিনি তার বন্ধুকে বাঁচানোর জন্য বোতলে ফুটো করে দিয়েছেন। তাহলে প্রশ্ন হল, কে ৩য় বন্ধুকে হত্যা করল।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি ভোট
1 উত্তর 430 বার দেখা হয়েছে
27 ফেব্রুয়ারি 2021 "বিবিধ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Hojayfa Ahmed (135,480 পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর 184 বার দেখা হয়েছে
0 টি ভোট
1 উত্তর 277 বার দেখা হয়েছে
12 মার্চ 2022 "তত্ত্ব ও গবেষণা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Sadman Sakib. (33,350 পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর 245 বার দেখা হয়েছে
12 মার্চ 2022 "তত্ত্ব ও গবেষণা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Sadman Sakib. (33,350 পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর 212 বার দেখা হয়েছে
12 মার্চ 2022 "তত্ত্ব ও গবেষণা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Sadman Sakib. (33,350 পয়েন্ট)

10,729 টি প্রশ্ন

18,374 টি উত্তর

4,730 টি মন্তব্য

241,864 জন সদস্য

54 জন অনলাইনে রয়েছে
1 জন সদস্য এবং 53 জন গেস্ট অনলাইনে
  1. KristineWilk

    100 পয়েন্ট

  2. SMRAlissa149

    100 পয়েন্ট

  3. RayBautista

    100 পয়েন্ট

  4. MickiSrv2276

    100 পয়েন্ট

  5. KalaDaplyn9

    100 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি স্বাস্থ্য প্রাণী বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া গরম শীতকাল কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বিড়াল কান্না
...