চতুর্মাত্রিক কোন বস্তু কি কল্পনা করা সম্ভব? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+1 টি ভোট
414 বার দেখা হয়েছে
"পদার্থবিজ্ঞান" বিভাগে করেছেন (2,630 পয়েন্ট)

2 উত্তর

0 টি ভোট
করেছেন (33,350 পয়েন্ট)
হ্যাঁ, চতুর্মাত্রিক বস্তু অবশ্যই কল্পনা করা সম্ভব।

উদাহরন হিসেবে tesseract এর কথা বলা যায়।
0 টি ভোট
করেছেন (43,970 পয়েন্ট)

একটি চার-মাত্রিক স্থান ( 4D ) হল ত্রিমাত্রিক বা 3D স্থানের ধারণার একটি গাণিতিক সম্প্রসারণ। ত্রিমাত্রিক স্থান হল পর্যবেক্ষণের সবচেয়ে সহজ সম্ভাব্য বিমূর্ততা যা দৈনন্দিন জগতে বস্তুর আকার বা অবস্থান বর্ণনা করার জন্য শুধুমাত্র তিনটি সংখ্যার প্রয়োজন হয়, যাকে বলা হয় মাত্রা । উদাহরণস্বরূপ, একটি আয়তক্ষেত্রাকার বাক্সের আয়তন পাওয়া যায় এর দৈর্ঘ্য, প্রস্থ এবং উচ্চতা (প্রায়শই x , y , এবং z লেবেলযুক্ত ) পরিমাপ এবং গুণ করে।

একটি রূপান্তরকারী টেসার্যাক্ট বা 4-কিউবের অ্যানিমেশন

একটি ঘনক্ষেত্রের 4D সমতুল্য একটি টেসারেক্ট হিসাবে পরিচিত , এখানে চার-মাত্রিক স্থানে ঘুরতে দেখা যায়, তবুও প্রদর্শনের জন্য দুটি মাত্রায় অভিক্ষিপ্ত।

একটি চতুর্থ মাত্রা যোগ করার ধারণাটি 1754 সালে প্রকাশিত জিন লে রন্ড ডি'আলেমবার্টের "মাত্রা" দিয়ে শুরু হয়েছিল, [1] [2] 1700-এর দশকের মাঝামাঝি সময়ে জোসেফ-লুই ল্যাগ্রেঞ্জ দ্বারা অনুসরণ করা হয়েছিল এবং এর একটি সুনির্দিষ্ট আনুষ্ঠানিকতায় চূড়ান্ত হয়েছিল। ধারণাটি 1854 সালে বার্নহার্ড রিম্যান দ্বারা । 1880 সালে, চার্লস হাওয়ার্ড হিন্টন " চতুর্থ মাত্রা কী? " শিরোনামের একটি প্রবন্ধে এই অন্তর্দৃষ্টিগুলিকে জনপ্রিয় করেছিলেন, যা একটি " চার-মাত্রিক ঘনক " ধারণা ব্যাখ্যা করেছিল।"রেখা, বর্গক্ষেত্র এবং ঘনক্ষেত্রগুলির বৈশিষ্ট্যগুলির ধাপে ধাপে সাধারণীকরণের সাথে। হিন্টনের পদ্ধতির সবচেয়ে সহজ রূপ হল 2D স্পেসে দুটি সাধারণ 3D কিউব আঁকা, একটি অন্যটিকে ঘিরে রাখা, একটি "অদেখা" দূরত্ব দ্বারা পৃথক করা, এবং তারপরে তাদের সমতুল্য শীর্ষবিন্দুগুলির মধ্যে রেখা আঁকুন। এটি সহগামী অ্যানিমেশনে দেখা যাবে যখনই এটি একটি বড় বাইরের ঘনক্ষেত্রের ভিতরে একটি ছোট অভ্যন্তরীণ ঘনক দেখায়। এই ক্ষেত্রে দুটি কিউবের শীর্ষবিন্দুকে সংযোগকারী আটটি লাইন একটি একক দিক নির্দেশ করে " অদেখা" চতুর্থ মাত্রা।

আধুনিক গণিত এবং পদার্থবিদ্যাকে আনুষ্ঠানিকভাবে প্রকাশ করার জন্য উচ্চ-মাত্রিক স্থান (অর্থাৎ, তিনের বেশি) একটি ভিত্তি হয়ে উঠেছে। এই ধরনের স্পেস ব্যবহার না করে এই বিষয়গুলির বড় অংশগুলি তাদের বর্তমান ফর্মগুলিতে বিদ্যমান থাকতে পারে না। স্পেসটাইমের আইনস্টাইনের ধারণাটি এমন একটি 4D স্থান ব্যবহার করে, যদিও এটির একটি মিনকোস্কি কাঠামো রয়েছে যা ইউক্লিডীয় 4D স্থানের তুলনায় কিছুটা জটিল ।

4D স্পেসে একক অবস্থানগুলি ভেক্টর বা n-টুপল হিসাবে দেওয়া যেতে পারে , যেমন ( x , y , z , w ) সংখ্যার ক্রম তালিকা হিসাবে । এই ধরনের অবস্থানগুলিকে আরও জটিল আকারে একসাথে যুক্ত করা হলেই উচ্চ-মাত্রিক স্থানগুলির সম্পূর্ণ সমৃদ্ধি এবং জ্যামিতিক জটিলতা প্রকাশ পায়। সেই জটিলতার একটি ইঙ্গিত দেখা যায় সম্ভাব্য সহজতম 4D বস্তুর একটির 2D অ্যানিমেশনে, tesseract (3D কিউবের সমতুল্য।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+2 টি ভোট
5 টি উত্তর 492 বার দেখা হয়েছে
0 টি ভোট
1 উত্তর 88 বার দেখা হয়েছে
0 টি ভোট
1 উত্তর 1,435 বার দেখা হয়েছে
+3 টি ভোট
2 টি উত্তর 783 বার দেখা হয়েছে

10,720 টি প্রশ্ন

18,363 টি উত্তর

4,729 টি মন্তব্য

240,100 জন সদস্য

61 জন অনলাইনে রয়েছে
0 জন সদস্য এবং 61 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Al Moyaj Khondokar

    210 পয়েন্ট

  3. Vuter Baccha

    150 পয়েন্ট

  4. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

  5. Monojit Das

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস গ্রহ স্বপ্ন রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...