পাথরে কী প্রাণ আছে? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

0 টি ভোট
2,063 বার দেখা হয়েছে
"তত্ত্ব ও গবেষণা" বিভাগে করেছেন (15,200 পয়েন্ট)

4 উত্তর

+1 টি ভোট
করেছেন (15,200 পয়েন্ট)
 
সর্বোত্তম উত্তর
পাথরের কি প্রাণ আছে??

পাথরের প্রাণ নেই তা সবারই জানা। কিন্তু পাথরের প্রাণ আছে এমনটি প্রমাণে উঠেপড়ে লেগেছেন বিজ্ঞানীদের কেউ কেউ।

রোমানিয়ায় এক ধরনের রহস্যময়ী পাথর আছে। এসব পাথরের প্রাণ আছে এবং সময় সময় নড়াচড়াও করে। ইউরোপের বলকান অঞ্চলের দেশটিতে থাকা সেসব পাথর সময়ের সঙ্গে সঙ্গে আকারে বৃদ্ধি পায়। পাথরের উপর নিয়মিত পানি কিংবা অতিবৃষ্টি হলে সেগুলো দ্রুতই বৃদ্ধি পেতে থাকে। রহস্য সেখানেই শেষ নয়, রহস্যময়ভাবে সেসব পাথর এক স্থান থেকে অন্য স্থানে চলাচলও করে।

বিজ্ঞানীরা পরীক্ষা করে দেখেছেন, পাথরগুলোর পানির প্রতি একটা আকর্ষণ রয়েছে। কিন্তু নির্জীব বস্তুর কেন পানির প্রতি আকর্ষণ? আধুনিক বিজ্ঞান এই সম্পর্কে সম্পূর্ণ নিরব।

রোমানিয়ার স্থানীয়রা অবশ্য বিশেষ পাথরের এই গুণগুলো নিয়ে তেমন একটা মাথা ঘামান না। রোমানিয়ার এসব পাথরকে তারা পৃথিবীর একমাত্র জীবন্ত পাথর বলে আখ্যা দিয়েছেন। তবে বিজ্ঞানীরা পরীক্ষা নিরীক্ষা ঠিকই করেছেন পাথরগুলোকে নিয়ে। কিন্তু জীবন্ত পাথরের কোনো ব্যাখ্যা এখনও মেলেনি।

রহস্যময় পাথরগুলোর বৃদ্ধি অনেকটাই চোখে পড়ার মতো। পুরো পাথরই যে আকারে বাড়ে তাও নয়, এর শরীরের কোনো কোনো স্থান দিয়ে বাড়তি অংশ বৃদ্ধি পায়। স্থানীয়রা এসব পাথরকে ‘ট্রোভেন্টস' নামে ডেকে থাকে। যার অর্থ হচ্ছে সিমেন্টের বালি।

অবশ্য এই রহস্যময় পাথর রোমানিয়ার সব স্থানে যে পাওয়া যায়, তাও নয়! দেশটির প্রত্যন্ত গ্রাম কোসটেসতি'তেই একমাত্র এমন অদ্ভুত পাথরের সন্ধান মেলে। ফলে কারও কারও দাবি, এসব পাথর পৃথিবীর বাইরে থেকে এসেছে। এর উপাদানে হয়তো বা মহাজাগতিক উপাদান রয়েছে, যার সঙ্গে আধুনিক বিজ্ঞান এখনও পরিচিত নয়।

বিজ্ঞানীরাও রহস্যময় পাথরগুলো পরীক্ষা করে দেখেছেন, ভেতরে অদ্ভূত শক্ত বালুর মতো পদার্থ ছাড়া কিছু নেই। তবে সেসব পাথরে স্তর রয়েছে, যা অন্য সাধারণ পাথরে দেখা যায় না।

সূত্র : রয়টার্স।
0 টি ভোট
করেছেন (16,190 পয়েন্ট)
পাথর একটি জড় পদার্থ I আর জড় পদার্থের কখনো প্রাণ থাকে না I
0 টি ভোট
করেছেন (43,970 পয়েন্ট)
না পাথরের প্রান নেই। তবে প্রশ্ন থাকতে পারে যদি পাথরের প্রান না থাকে তাহলে পাথর বড় হয় কি করে। আসলে পাথরের গায়ে একধরণের ব্যাকটেরিয়া বাসা বাধে। ওই ব্যাকটেরিয়াগুলো সেখানে বাচ্চা উৎপাদন ও মল ত্যাগ করে। যার প্রক্রিয়া চলমান থাকায় পাথরের আকৃতি বৃদ্ধি পেতে থাকে৷
0 টি ভোট
করেছেন (33,350 পয়েন্ট)
সঙ্গত কারনেই পাথরে প্রান থাকা সম্ভব না। জড়বস্তুদের প্রান থাকেনা।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+1 টি ভোট
1 উত্তর 434 বার দেখা হয়েছে
15 জুলাই 2021 "জীববিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন M.Wasef Hoque (230 পয়েন্ট)
+2 টি ভোট
1 উত্তর 230 বার দেখা হয়েছে
01 এপ্রিল 2021 "জীববিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন মেহেদী হাসান (141,820 পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর 264 বার দেখা হয়েছে
19 জুন 2022 "জীববিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Mila Hoque (1,260 পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর 394 বার দেখা হয়েছে

10,721 টি প্রশ্ন

18,363 টি উত্তর

4,729 টি মন্তব্য

240,562 জন সদস্য

67 জন অনলাইনে রয়েছে
0 জন সদস্য এবং 67 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Al Moyaj Khondokar

    210 পয়েন্ট

  3. Vuter Baccha

    150 পয়েন্ট

  4. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

  5. Monojit Das

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস স্বপ্ন গ্রহ রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...