গাছের কি মস্তিষ্ক আছে? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

0 টি ভোট
264 বার দেখা হয়েছে
"জীববিজ্ঞান" বিভাগে করেছেন (1,260 পয়েন্ট)
কোথায় থাকে গাছেদের মস্তিষ্ক?

 

চার্লস ডারউইন[1] গাছের অংগ-প্রতংগের নড়াচড়া পর্যবেক্ষণ পূর্বক ১৮৮০ সালে “The Power of Movements in Plants” নামে একটি বই বের করেন। বলেন, বীজ থেকে প্রথমেই যে অংশটি (root-tip) বেরোয় সেটি নিম্ন শ্রেনীর প্রাণিদের ব্রেইনের মতই কাজ করে। ব্রেইনটি বেরোনো অংশের শীর্ষস্থানেই অবস্থান করে। জগদীশ চন্দ্র বসু[2, 3] পরীক্ষা (১৯০০) করে বলেন, প্রতিটি গাছ এবং প্রতিটি অংগেই যেন একটি স্নায়ুতন্ত্র আছে। ক্লেভ ব্যাক্সটার [4,5] (১৯৬৬) মনে করেন গাছ অন্যান্য প্রাণীকুলের সাথেও যোগাযোগ করতে পারে।

 

লতানো গাছগুলোর বেড়ে উঠার জন্য অবলম্বন দরকার। যাকে তাকে এরা অবলম্বন করবে না। Lowe’s or Home Depot থেকে কৃত্রিম সহায়ক নিয়ে আসুন। পাতি গুলো চ্যাপ্টা হলে গাছের এন্টিনা গুলো ওদিকে তাকাবেই না। তিন হাত দূরে যদি কোন কঞ্চি থাকে তবে তার জন্যই আতি-পাতি করবে। খ্রিশ্চিয়ান সায়েন্স মনিটরের সংবাদ দাতা প্যাট্রিক জনসন [৬] বলেছেন – ক্ষুদে পরগাছা স্ট্র্যাংগলউইড ধারে কাছে শত্রু বা মিত্র আছে কিনা তা বুঝতে পারে। বন্ধু হলে কাছে আসবে। নতুবা মুখ ঘুরিয়ে থাকবে।

 

আপনি হয়ত বুদ্ধি করে দুটো জাংলা বানিয়েছেন। একটাতে লাউ করবেন আর একটাতে ছিম। মাঝখানে চার ফুট ব্যবধান রেখেছেন। আপনি আশ্চর্য হয়ে লক্ষ্য করবেন। লাউ গাছ আপনার দেওয়া জায়গার গোটাটা দখল না করেই লুল পুরুষের মত ছিম গাছের দিকে ধেয়ে যাচ্ছে ওটিও দখল করতে। কারণ সে জানে আপনি যতটুকু ব্যবস্থা লাউএর জন্য করেছেন তা ভবিষ্যতে যথেষ্ঠ হবে না।

 

খৃষ্টের জন্মেরও ২৮০ বছর আগে এরিষ্টটল গাছের বুদ্ধিবৃত্তি দর্শনে মুগ্ধ হয়ে বিশ্বাস করেছিলেন গাছের আত্মা আছে, আছে সংবেদনশীলতা। ছেলে ফ্র্যান্সিসের লেখা বইতে ডারউইন লিখলেন, বীচি থেকে প্রথম যে শিকড়টি বের হয় তারই ডগায় থাকে গাছের বিস্তৃত মস্তিষ্ক। এই মস্তিষ্কই বিভিন্ন অংগ থেকে অনুভূতি একত্রিত করে এবং সীমিত নড়াচড়া নিয়ন্ত্রন করে। এই ধারায় neurobiological গবেষনা চলে Bose [7], Simons [8], Roshchina [9]। কিন্তু Frantisek, Stefano, and Dieter [10] বিষয়টি ভিন্ন দৃষ্টিতে দেখছেন। এঁরা বলেন, শিকড়ের ডগায় (root apex or tip) বিশেষ ধরণের একগুচ্ছ কোষ থাকে যার হাতেই থাকে মস্তিষ্ক সদৃশ যত গুনাবলী। আজকাল বিজ্ঞানী মহলে স্বীকৃত যে, গাছেরা পরিবেশ থেকে নানাবিধ সংকেত আহরণ করতে এবং ত্বড়িত বিশ্লেষণ করতে সক্ষম। এমন কি কোন পরিস্থিতিতে কী করতে হবে সে বিষয়ে পূর্বেই পরিকল্পনা করতে পারে। আশ্চর্যের বিষয় যে ভুল-ভ্রান্তি বিশ্লেষণ এবং মেমরি ব্যবস্থাপনা বিষয়েও নাকি গাছেরা সম্যক জ্ঞান রাখে।

Credit : Muktomona

1 উত্তর

0 টি ভোট
করেছেন (9,280 পয়েন্ট)
মূলত ব্যথা পাওয়ার অনুভূতি নির্ভর করে তার মস্তিষ্ক, স্নায়ুতন্ত্র ইত্যাদি আছে কি না তার ওপর। গাছের সেইরকম কিছু নেই। তাই এক অর্থে বলা যায়, গাছ আমাদের মতো ব্যথা অনুভব করে না। কিন্তু আঘাত করলে গাছ একধরনের প্রতিক্রিয়া প্রকাশ করে। একে যদি ব্যথা পাওয়া বলি, তাহলে গাছ অবশ্যই ব্যথা পায় (তবে এটাকে ঠিক ব্যাথা পাওয়া বলে কিনা সেটা নিয়ে যথেষ্ট মতবিরোধ আছে কেননা গাছের তো মস্তিষ্কই নেই!!) । একটা ডাল কেটে ফেললে গাছ এক ধরনের রাসায়নিক সংকেত বাতাসে ছড়িয়ে দেয়। এভাবে সে মূলত তার শাখা-প্রশাখা ও পার্শ্ববর্তী গাছপালাকে সতর্ক করে। এর ফলে গাছ তার কোষপুঞ্জের মাধ্যমে আত্মরক্ষাব্যবস্থা সক্রিয় করার চেষ্টা করে। তখন সে অন্যদিকে তার ডালপালা বিস্তৃত করে, যেন আবার বিপদে পড়তে না হয়।

গাছের ব্যাথা পাওয়া নিয়ে সায়েন্স লাইভ এর একটা আর্টিকেল রয়েছে তবে সেটা এখনো পিয়ার রিভিউড হয়নি বলে এখানে তার লিংক দিলাম না। কেননা এতে করে অনেকেরই বিভ্রাত হওয়ার সম্ভাবনা আছে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+1 টি ভোট
1 উত্তর 434 বার দেখা হয়েছে
15 জুলাই 2021 "জীববিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন M.Wasef Hoque (230 পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর 168 বার দেখা হয়েছে
+24 টি ভোট
2 টি উত্তর 314 বার দেখা হয়েছে
24 ফেব্রুয়ারি 2019 "জীববিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Sadia Chowdhury (17,740 পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর 1,691 বার দেখা হয়েছে
30 নভেম্বর 2022 "জীববিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Nadia (4,020 পয়েন্ট)

10,722 টি প্রশ্ন

18,365 টি উত্তর

4,730 টি মন্তব্য

240,748 জন সদস্য

54 জন অনলাইনে রয়েছে
1 জন সদস্য এবং 53 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Al Moyaj Khondokar

    210 পয়েন্ট

  3. Vuter Baccha

    150 পয়েন্ট

  4. Hasan rafi

    140 পয়েন্ট

  5. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস স্বপ্ন গ্রহ রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...