সময়ের সাথে মহাকাশের সম্পর্ক কি? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+13 টি ভোট
223 বার দেখা হয়েছে
"পদার্থবিজ্ঞান" বিভাগে করেছেন (11,700 পয়েন্ট)

1 উত্তর

+2 টি ভোট
করেছেন (11,700 পয়েন্ট)
 
সর্বোত্তম উত্তর
প্রথমত, সময় বৃহত্তর অবজেক্টগুলির কাছে ধীর গতিতে দেখা দেয় কারণ অবজেক্টের মাধ্যাকর্ষণ শক্তি স্থান-সময়কে বাঁকায়।

ঘটনাটিকে বলা হয় "মহাকর্ষীয় সময় বিসারণ"। সংক্ষেপে এটির অর্থ হল মহাকর্ষ বৃদ্ধি পাওয়ার সাথে সাথে সময় ধীরে ধীরে চলে।

এই কারণেই মাধ্যাকর্ষণ শক্তিশালী যেখানে পৃথিবীর কেন্দ্রের নিকটে বস্তুর জন্য সময় ধীরে ধীরে চলে যায়।

এর অর্থ এই নয় যে আপনি কেবলমাত্র আমাদের বাকী অংশটিকে পৃষ্ঠের পৃষ্ঠপোষকতায় ছাঁটাই করতে আপনি একটি বেসমেন্টে আপনার জীবনযাপন করতে পারবেন। এর প্রভাব এত ছোট স্কেলে লক্ষণীয় নয়। আপনি যদি বেসমেন্টের আশ্রয়কেন্দ্র হয়ে উঠেন, তবে আপনার পুরো জীবনকালে আপনি মাটির ওপরের প্রত্যেকের চেয়ে দ্বিতীয় ধীরে ধীরে কম বয়সী হবেন।

তবে আপনি যদি এটি সম্পর্কে চিন্তা করেন তবে আপনি পাগল হয়ে যাবেন।

দ্বিতীয় ফ্যাক্টরটি এমন কিছু যা "আপেক্ষিক বেগের সময় প্রসারণ" নামে পরিচিত যেখানে দ্রুত গতিতে চলার সাথে সাথে সময় ধীর হয়ে যায়।

এরপরে সময় আরও জটিল হয়ে যায় কারণ মহাকর্ষের সময় প্রসারণ এবং আপেক্ষিক বেগের সময় প্রসারণ একই সাথে ঘটতে পারে। এটি সম্পর্কে চিন্তা করার একটি ভাল উপায় হ'ল আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে বসবাসকারী নভোচারীদের বিবেচনা করা।

তারা প্রায় 260 মাইল উপরে ভাসছে, যেখানে পৃথিবীর মহাকর্ষীয় টান পৃষ্ঠের চেয়ে দুর্বল। তার অর্থ স্থলভাগের তুলনায় সময়ের জন্য তাদের জন্য গতি বাড়ানো উচিত। তবে মহাকাশ স্টেশনটি প্রতি সেকেন্ডে প্রায় পাঁচ মাইল দূরে পৃথিবীর চারপাশে ঝাঁকুনি দেয়:

তার মানে ভূগর্ভস্থ লোকের তুলনায় নভোচারীদের জন্য সময়ও কম হওয়া উচিত।

আপনি মনে করতে পারেন যে এটি এমনকি অতিক্রম করতে পারে তবে প্রকৃতপক্ষে তাদের গতিবেগ সময় বিস্তারের ফলে তাদের মহাকর্ষীয় সময় বিস্তারের চেয়ে আরও বেশি প্রভাব পড়ে, তাই নভোচারীরা পৃথিবীর মানুষের তুলনায় ধীরে ধীরে বয়স্ক হয়ে ওঠেন।

পার্থক্যটি লক্ষণীয় নয় - আইএসএসে ছয় মাস ব্যয় করার পরে, নভোচারীরা আমাদের বাকিদের চেয়ে প্রায় 0.005 সেকেন্ড কম বয়স করেছেন। তার মানে যখন নভোচারী স্কট কেলি আইএসএসে তাঁর বছরের দীর্ঘকালীন অবস্থান থেকে ফিরে আসবেন, তখন তিনি প্রযুক্তিগতভাবে তার যমজ ভাই মার্ক কেলি যিনি পৃথিবীতে ছিলেন তার চেয়ে 0.01 দ্বিতীয় ছোট হবেন।

সুতরাং পরের বার আপনি যখন নিজেকে উইকএন্ডের শুভেচ্ছার সন্ধান করতে দেখেন তখন স্থায়ীভাবে নীচে থাকবেন এবং সত্যিই দ্রুত এগিয়ে যাবেন। আপনার সাপ্তাহিক ছুটির দিন আর কেটে যায় বলে মনে হবে না তবে প্রযুক্তিগতভাবে আপনি এক সেকেন্ডের ভগ্নাংশের এক কিশোর, ক্ষুদ্র ভগ্নাংশ পেতে পারেন।

মনে রাখবেন, সময় আপেক্ষিক।

©Techinsider

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি ভোট
1 উত্তর 78 বার দেখা হয়েছে
19 অক্টোবর 2021 "পদার্থবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Anupom (15,060 পয়েন্ট)

9,806 টি প্রশ্ন

16,288 টি উত্তর

4,599 টি মন্তব্য

145,509 জন সদস্য

116 জন অনলাইনে রয়েছে
20 জন সদস্য এবং 96 জন গেস্ট অনলাইনে
  1. rom94

    120 পয়েন্ট

  2. CoryLandseer

    100 পয়েন্ট

  3. ElenaX578598

    100 পয়েন্ট

  4. MatthiasRapp

    100 পয়েন্ট

  5. OpheliaForan

    100 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান - পৃথিবী জীববিজ্ঞান চোখ রোগ পদার্থ শরীর রক্ত আলো কী মোবাইল ক্ষতি চুল চিকিৎসা এইচএসসি-আইসিটি মহাকাশ মাথা বৈজ্ঞানিক পদার্থবিজ্ঞান সূর্য স্বাস্থ্য পার্থক্য রাসায়নিক প্রযুক্তি প্রাণী খাওয়া গণিত বিজ্ঞান কেন #biology #ask ডিম শীতকাল গরম কারণ #জানতে বৃষ্টি রং চাঁদ উপকারিতা আগুন বিদ্যুৎ কাজ লাল রাত সাদা সাপ গাছ শক্তি #science দুধ উপায় হাত মনোবিজ্ঞান ব্যাথা খাবার ভয় আবিষ্কার মশা মস্তিষ্ক শব্দ মাছ ঠাণ্ডা গ্রহ কি উদ্ভিদ কালো স্বপ্ন পা বৈশিষ্ট্য সমস্যা বাতাস রঙ বিস্তারিত হলুদ মন রসায়ন মেয়ে পাখি গ্যাস ভাইরাস ব্যথা আম বিড়াল পাতা আকাশ তাপমাত্রা ঔষধ নাক মৃত্যু চার্জ দাঁত কান্না হরমোন বাচ্চা
...