ল্যাপটপ থেকে মোবাইল চার্জ করলে মোবাইল-এর ব্যাটারিতে কোনো সমস্যা হবে কি? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

0 টি ভোট
516 বার দেখা হয়েছে
"পদার্থবিজ্ঞান" বিভাগে করেছেন (135,480 পয়েন্ট)

1 উত্তর

0 টি ভোট
করেছেন (135,480 পয়েন্ট)
সমস্যার কথা যদি বলেন, নাহ্, ব্যাটারি বা ল্যাপটপ বা কম্পিউটার কোনটিরই সমস্যা হবে না। তবে এভাবে আসলে ফোনের ব্যাটারি সঠিক ভাবে চার্জিত হবে না। এবং অনেক অনেক বেশি সময় লাগবে।

প্রশ্ন হল কেন? সেই উত্তরেই আসা যাক।


ল্যাপটপের যে ইউএসবি পোর্ট থাকে সেটি মূলত তথ্য আদান-প্রদানের জন্য, কোন ডিভাইসকে চার্জিত করার জন্য নয়। আর ব্যাটারি চার্জ করার জন্য প্রয়োজন নির্দিষ্ট ভোল্টেজ এবং নির্দিষ্ট কারেন্টের। হ্যাঁ, ল্যাপটপ কিংবা কম্পিউটারের ইউএসবি পোর্ট নিরবিচ্ছিন্ন ভাবে ৫ ভোল্ট ভোল্টেজ সরবরাহ করে থাকে। এই ভোল্টেজ থাকার কারণ পেনড্রাইভ কিংবা ফোনে ইলেকট্রিক সিগনাল পাঠানো, এবং মেমোরির ট্রানজিস্টর সুইচগুলো সচল রাখার জন্য, এতে অল্প কারেন্টের প্রয়োজন হয়। কম্পিউটারের ইউএসবি থেকে সর্বোচ্চ আউটপুট কারেন্ট হল ০.৫ অ্যাম্পিয়ার। অর্থাৎ, সর্বোচ্চ ২.৫ ওয়াট। আর সাধারণ ফিচার ফোনগুলো চার্জিং এর জন্য কমপক্ষে চার ওয়াটের চার্জার ব্যবহার করে (৫ ভোল্ট, ০.৮ অ্যাম্পিয়ার বা ৮০০ মিলি অ্যাম্পিয়ার)। চার্জার ভেদে এর মান ভিন্ন হয়। কোন কোন ফোন ১.৫ অ্যাম্পিয়ার, ৫ ভোল্ট ব্যবহার করে, অর্থাৎ, ৭.৫ ওয়াট। কিন্তু ল্যাপটপ কিংবা কম্পিউটারের ইউএসবি সরবরাহ করে ২.৫ ওয়াট।

এর ফলে ব্যাটারি চার্জ হবে ঠিকই, কিন্তু সময় লাগবে অনেক বেশি।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+3 টি ভোট
1 উত্তর 216 বার দেখা হয়েছে
24 ফেব্রুয়ারি 2021 "প্রযুক্তি" বিভাগে জিজ্ঞাসা করেছেন Hojayfa Ahmed (135,480 পয়েন্ট)
+3 টি ভোট
1 উত্তর 689 বার দেখা হয়েছে
24 ফেব্রুয়ারি 2021 "প্রযুক্তি" বিভাগে জিজ্ঞাসা করেছেন Hojayfa Ahmed (135,480 পয়েন্ট)
+3 টি ভোট
1 উত্তর 226 বার দেখা হয়েছে
23 ফেব্রুয়ারি 2021 "পদার্থবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Hojayfa Ahmed (135,480 পয়েন্ট)

10,729 টি প্রশ্ন

18,374 টি উত্তর

4,730 টি মন্তব্য

241,801 জন সদস্য

31 জন অনলাইনে রয়েছে
0 জন সদস্য এবং 31 জন গেস্ট অনলাইনে
  1. mdshahadath319

    100 পয়েন্ট

  2. StephaineG74

    100 পয়েন্ট

  3. TroyFunderbu

    100 পয়েন্ট

  4. JenniferGuer

    100 পয়েন্ট

  5. DeliaKeighle

    100 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি স্বাস্থ্য প্রাণী বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া গরম শীতকাল কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বিড়াল কান্না
...