ছেলেদের টাখনুর উপরে কাপড় পড়ার কি কোনো বিজ্ঞানিক উপকারিতা আছে? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+1 টি ভোট
3,820 বার দেখা হয়েছে
"লাইফ" বিভাগে করেছেন (130 পয়েন্ট)

2 উত্তর

+1 টি ভোট
করেছেন (7,700 পয়েন্ট)
টাখনুর নিচে কাপড় পড়া জায়েজ নয়। নবী করিম (সা.) নিষেধ করেছেন টাখনুর নিচে কাপড় যেন কেউ না পড়ে। রাসুল (সা.)-এর কাপড় পরিধানের সুন্নত পশ্চিমা দেশে অমুসলমানরা মডেল হিসেবে নিয়েছেন। বিশেষ করে ইতালিতে টাখনুর উপর কাপড় পড়ে ইতালিয়ান তরুন-তরুনীরা ফ্যাশন করছেন।

দীর্ঘ দশ বছর ধরে টাখনুর উপর প্যান্ট পরা তাদের জন্য আধুনিক যুগের মডেল। অথচ রাসুল (সা.) ১৫শ বছর আগে টাখনুর নিচে কাপড় পরিধানে নিষেধ করেছেন। মুসলমানদের জন্য এটি পালন করা সুন্নত। যা অনেকের পক্ষে পালন করা সম্ভব হচ্ছে না। আর পশ্চিমারা তা সাদরে গ্রহণ করে মডেল হিসেবে নিয়েছেন।

টাখনুর উপর কাপড় পরা নিয়ে হাদীসে কঠোর হুঁশিয়ারি উচ্চারিত হয়েছে। হাদিসে পুরুষের জন্য নামাজের ভেতরে বাইরে সর্বাবস্থায় কাপড় টাখনুর নিচে পরিধান করা কবিরা গুনাহ বলে উল্লেখ রয়েছে।

হজরত আবু হুরায়রা রাদ্বিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, লুঙ্গির যে অংশ টাখনুর নিচে থাকবে তা জাহান্নামে যাবে। বুখারী শরীফ হাদিস নং- ৫৭৮৭।

হজরত আবু হুরায়রা রাদ্বিয়াল্লাহু আনহুবলেন, রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, কিয়ামতের দিন আল্লাহ তা'য়ালা তিন ব্যক্তির সঙ্গে কথা তো বলবেনই না বরং তাদের দিকে তাকিয়েও দেখবেন না। এমনকি তিনি তাদেরকে গুনাহ থেকে পবিত্র করবেন না বরং তাদের জন্য রয়েছে কষ্টদায়ক শাস্তি।আমি জিজ্ঞাসা করলাম, তারা কারা? তবে এরা তো ধ্বংস, তাদের বাঁচার কোনো রাস্তা নেই। রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এ কথা তিনবার বলেছেন।      

 তারা হলো (ক.) যে ব্যক্তি টাখনুর নিচে ঝুলিয়ে কাপড় পরে। (খ.) যে ব্যক্তি মিথ্যা কসম খেয়ে ব্যাবসার পণ্য বিক্রি করে। (গ.) যে ব্যক্তি কারো উপকার করে আবার খোটা দেয়। - মুসলিম শরীফ, তিরমিজী, আবু দাউদ ও ইবনে মাজাহ।

রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম থেকে বর্ণনা করে হজরত আবু হুরায়রা রাদ্বিয়াল্লাহু আনহু বলেন, লুঙ্গির যে অংশ টাখনুর নিচে থাকবে তা আগুনে প্রজ্জ্বলিত হবে। বুখারী শরীফ।

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, পুরুষের শরীরের যে কোনো পোশাক টাখনুর নিচে ঝুলে পড়া হারাম। পোশাক যদি টাখনুর নিচে ঝুলে যায়, তাহলে টাখনুর নিচের ওই অংশকে জাহান্নামের অংশ বলে ধরা হবে। - বুখারী শরীফ।

বৈজ্ঞানিকদের মতেও টাখনুর উপর কাপড় পড়ার উপকারিতা রয়েছে। বিজ্ঞানে আছে, টাখনুর উপর কাপড় পরিধান করলে এতে আলো বাতাশ লাগে যাতে করে টাখনুর ভিতরের সেক্সুয়াল হরমোন বৃদ্ধি পায়। টাখনুর নিচে কাপড় পরিধান করলে যৌন শক্তি হ্রাস পায়।

বিজ্ঞানিদের মতে, পুরুষরা টাকনুর নিচে কাপড় পড়লে তাদের যৌন শক্তি কমে যাওয়ার পাশাপাশি বিভিন্ন শারীরিক ক্ষতি হয়। কেননা টাকনুর মধ্যে বিভিন্ন এনজাইম থাকে যেগুলা আলো বাতাস না পেলে কর্মক্ষমতা হারিয়ে ফেলে। তাই পুরুষদের অবশ্যই টাকনুর উপরে কাপড় পড়তে হবে।

নারীদের ক্ষেত্রে ঠিক উল্টা, নারীরা টাকনুর নিচে কাপড় না পড়লে উক্ত সমস্যা দেখা দিবে।

Source: DBCnews
করেছেন (100 পয়েন্ট)
কোন বিজ্ঞানীর মতে এটা একটু বললে ভাল হয়। কোনো রেফারেন্স আছে?
করেছেন (100 পয়েন্ট)
কোন বিজ্ঞানি এটা গবেষণা করছে, রেফারেন্স দিলে ভালো হয়।
করেছেন (140 পয়েন্ট)
আপনার লেখাটি একটি সায়েন্স মিথ টাইপ গুজব।
0 টি ভোট
করেছেন (140 পয়েন্ট)
“...সেই ১৪০০ বছর আগে আমাদের নবী বলে গেছেন টাখনুর নিচে কাপড় না পরার জন্য। আর আজ তোমাদের বিজ্ঞান আবিষ্কার করেছে—টাখনুর ভিতরে পুরুষের সেক্স হরমোন থাকে। প্যান্ট বা কাপড় টাখনুর নিচে পরলে সেখানে পর্যাপ্ত আলো-বাতাস যেতে না পারলে পুরুষের যৌন ক্ষমতা কমে যায়।...”

আজকাল বিভিন্ন পোস্টে, বক্তব্যে, ওয়াজে এমন কথাগুলো দেখা যায়, শোনা যায়। অথচ অহংকার করে টাখনুর নিচে কাপড় ঝুলাতে হুযূর পাক (সা.) নিষেধ করেছেন। অহংকার না থাকলে তো কোনো সমস্যা নাই।

__________________________________________

حَدَّثَنِي عَنْ مَالِك عَنْ عَبْدِ اللهِ بْنِ دِينَارٍ عَنْ عَبْدِ اللهِ بْنِ عُمَرَ أَنَّ رَسُولَ اللهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ قَالَ الَّذِي يَجُرُّ ثَوْبَهُ خُيَلَاءَ لَا يَنْظُرُ اللهُ إِلَيْهِ يَوْمَ الْقِيَامَةِ

আবদুল্লাহ্ ইবনে উমার (রা) থেকে বর্ণিত,  রাসুল (সা.) বলেছেন, “যে ব্যক্তি অহংকার করে স্বীয় কাপড় টাখনুর নিচে লটকায়, কিয়ামতের দিন আল্লাহ্ তা‘আলা তাকে রহমতের দৃষ্টিতে দেখবেন না।” (হাদীসটি ইমাম মালিক এককভাবে বর্ণনা করেছেন)

و حَدَّثَنِي عَنْ مَالِك عَنْ أَبِي الزِّنَادِ عَنْ الْأَعْرَجِ عَنْ أَبِي هُرَيْرَةَ أَنَّ رَسُولَ اللهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ قَالَ لَا يَنْظُرُ اللهُ تَبَارَكَ وَتَعَالَى يَوْمَ الْقِيَامَةِ إِلَى مَنْ يَجُرُّ إِزَارَهُ بَطَرًا

আবূ হুরায়রা (রা) থেকে বর্ণিত, রাসুল (সা.) বলেছেন, “আল্লাহ্ তা‘আলা কিয়ামতের দিন ঐ ব্যক্তির প্রতি রহমতের দৃষ্টি করবেন না, যে ব্যক্তি অহংকার করে নিজের কাপড় লটকায়।” (সহীহ, মুসলিম ৫৭৮৮)

و حَدَّثَنِي عَنْ مَالِك عَنْ نَافِعٍ وَعَبْدِ اللهِ بْنِ دِينَارٍ وَزَيْدِ بْنِ أَسْلَمَ كُلُّهُمْ يُخْبِرُهُ عَنْ عَبْدِ اللهِ بْنِ عُمَرَ أَنَّ رَسُولَ اللهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ قَالَ لَا يَنْظُرُ اللهُ يَوْمَ الْقِيَامَةِ إِلَى مَنْ يَجُرُّ ثَوْبَهُ خُيَلَاءَ

ইবনু উমার (রা.) থেকে বর্ণিত, রাসুল (সা.) বলেছেন, “আল্লাহ্ তা‘আলা কিয়ামতের দিন ঐ ব্যক্তির প্রতি রহমতের দৃষ্টি করবেন না, যে অহংকার করে নিজের কাপড় নিচের দিকে লটকে দেয়।” (বুখারী ৫৭৮৩, মুসলিম ২০৮৫)

________________________________________

এখন প্রশ্ন হতে পারে, অহংকার করে আবার টাখনুর নিচে কাপড় পরা কী?  এর জবাব হল, যখন রাসুল (সা.)-এর যুগে মানুষের দু’টুকরো কাপড়ই জুটতো না, তখন যারা অহংকার করে ঝুলিয়ে কাপড় পরতো, তাদেরকে আল্লাহর রাসুল (সা.) সাবধান করেছেন অহংকার না করার জন্যে।

অথচ এখন মানুষ টাখনুর নিচে কাপড় নিয়ে অনেক বাড়াবাড়ি করে, কিন্তু অহংকার শব্দটা মাঝ থেকে বাদ দিয়ে দেয়। মেইন যেই বিষয়টা—“অহংকার” না করার জন্য হাদিসগুলো আসছে সেটাকে প্রাধান্য না দিয়ে মানুষ প্রাধান্য দিচ্ছে “টাখনুর উপরে কাপড় পরা”কে।

_______________________________________

এবার আসি তাদের দাবীতে, বিজ্ঞান না-কি বলছে, টাখনুর নিচে কাপড় পরলে ‘সেক্স হরমোন’ তথা ‘যৌনক্ষমতা’ কমে যায়। কিন্তু বাস্তবতা হচ্ছে, এমন দাবীর পেছনে ন্যূনতম কোনো যুক্তি তথা সত্যতা নেই। টাখনুর নিচে কাপড় পরলে যৌনক্ষমতা কোনোভাবেই কমে যায় না। কেন না টাখনুতে কোনো হরমোন নিঃসরণকারী কোষ বা গ্রন্থি নেই। নারী-পুরুষের যৌনবৈশিষ্ট্য নিয়ন্ত্রণকারী সেক্স হরমোন মূলত উৎপন্ন হয় নারী ও পুরুষের যৌনাঙ্গের নিকটবর্তী অঙ্গসমূহে– জরায়ু এবং অণ্ডকোষে, টাখনুর ভেতরে বা নিচে নয়, গোড়ালীতেও নয়।

আসুন চিকিৎসা বিজ্ঞানের প্রেক্ষাপটে বিষয়টির বিস্তারিত জেনে নেওয়া যাক—
★ সেক্স হরমোন কয় প্রকার ও কী কী? এসব হরমোন কোন কোন অঙ্গে বা গ্রন্থির মাধ্যমে উৎপন্ন হয় এবং এদের ফাংশন কোন অঙ্গের কোন অংশের মাধ্যমে নিয়ন্ত্রিত তথা নির্ধারিত হয়?

⁂ সেক্স হরমোন ৩ প্রকার যা নিম্নরূপ-
* পুরুষালী বৈশিষ্ট্যসূচক সেক্স হরমোন : টেস্টোস্টেরন (Testosterone)
* মেয়েলী বৈশিষ্ট্যসূচক সেক্স হরমোন : ইস্ট্রোজেন ও প্রজেস্টেরন (Estrogen & Progesterone)

______________________________________________

⁂ পুরুষালী বৈশিষ্ট্যসূচক হরমোন টেস্টোস্টেরনের উৎপত্তি ও নিয়ন্ত্রণ : পুরুষালী বৈশিষ্ট্যসূচক হরমোন টেস্টোস্টেরন নারী-পুরুষ উভয়েই উৎপন্ন হয়। পুরুষালী বৈশিষ্ট্যসূচক বলে এটি পুরুষে অনেক বেশি পরিমাণে উৎপন্ন হয় এবং নারীতে অনেক কম পরিমাণে উৎপন্ন হয়।

১) পুরুষের ক্ষেত্রে এটি অণ্ডকোষের লেইডিগ কোষ (Leydig cells in testes) থেকে উৎপন্ন হয়।
২) নারীর ক্ষেত্রে এটি ডিম্বাশয় (Ovaries) থেকে উৎপন্ন হয়।
৩) এছাড়াও, নারী ও পুরুষ উভয়ের ক্ষেত্রে এটি খুব সামান্য পরিমাণে অ্যাডরেনাল গ্রন্থি (Adrenal Glands) থেকে উৎপন্ন হয়।
৪) মস্তিষ্কের হাইপোথ্যালামাস (Hypothalamus) ও পিটুইটারি গ্রন্থি (Pituitary Gland) এই উৎপাদনের সময় ও মাত্রা নিয়ন্ত্রণ করে।

সোর্স :
* is.gd/HOIvGw
* is.gd/molxpY

এখান থেকে সুস্পষ্ট যে টেস্টোস্টেরন তথা পুরুষালী বৈশিষ্ট্যসূচক সেক্স হরমোন উৎপাদনে টাখনু বা গোড়ালীর আশেপাশের এলাকার ন্যূনতম ভূমিকা নেই। পা একটি পেশী সঞ্চালক অঙ্গ (Motor Organ), পক্ষান্তরে ব্রেইন একটি সংবেদনশীল অঙ্গ (Sensory Organ)। ফলে বার্তা বা সিগন্যাল পাঠানোর ক্ষমতা ব্রেইনের থাকলেও পায়ের নেই। ব্রেনের বার্তায় তথা ব্রেনের অধীনে পা কাজ করে। যেহেতু পায়ে কোন গ্রন্থি নেই, সেহেতু ব্রেনের অধীনে পা কোন ধরনের হরমোন নিঃসৃত করতে পারে না বরং শুধুমাত্রই পেশীসঞ্চালন সংশ্লিষ্ট কাজই করে।

সুতরাং, *টাখনুর নিচে কাপড় পরলে পুরুষের সেক্স হরমোন তথা যৌনক্ষমতা কমে যাবে*—এমন দাবী সম্পূর্ণ মিথ্যা।

_____________________________________________

⁂ মেয়েলী বৈশিষ্ট্যসূচক হরমোন ইস্ট্রোজেন ও প্রজেস্টেরনের উৎপত্তি ও নিয়ন্ত্রণ :

১) মেয়েলী বৈশিষ্ট্যসূচক সেক্স হরমোনের মধ্যে ইস্ট্রোজেন উৎপন্ন হয় ডিম্বাশয় (Ovaries), অ্যাডরেনাল গ্রন্থি (Adrenal Gland) , চর্বিকোষ (Adipose/Fat Tissues) ও গর্ভাবস্থায়, মা ও শিশুর সংযোগ রক্ষাকারী অঙ্গ (Placenta) থেকে। ছেলেদের ক্ষেত্রে এটি খুব সামান্য পরিমাণে অণ্ডকোষ (Testes) থেকে উৎপন্ন হয়।
২) এদিকে মেয়েলী বৈশিষ্ট্যসূচক আরেকটি হরমোন প্রজেস্টেরন মূলত উৎপন্ন হয় ডিম্বাশয়ের কর্পাস লুটিয়াম (Corpus Luteum) নামের একটি অঙ্গ থেকে তবে ডিম্বাশয় (Ovaries), অ্যাডরেনাল গ্রন্থি (Adrenal Gland) ও গর্ভাবস্থায় মা ও শিশুর সংযোগ রক্ষাকারী অঙ্গ (Placenta) থেকেও এটি সামান্য পরিমাণে উৎপন্ন হয়।
৩) মস্তিষ্কের সম্মুখভাগের পিটুইটারি গ্রন্থি (Anterior Pituitary) ইস্ট্রোজেন ও প্রজেস্টেরনের উৎপাদন নিয়ন্ত্রণ করে।

সোর্স :
* is.gd/X97pvb
* is.gd/cS4ble
* is.gd/dkrGuR

এখান থেকে সুস্পষ্ট যে, ইস্ট্রোজেন ও প্রজেস্টেরন তথা মেয়েলী বৈশিষ্ট্যসূচক সেক্স হরমোনগুলো উৎপাদনে টাখনু বা গোড়ালীর আশেপাশের এলাকার কোনো ভূমিকা নেই। এদিকে, পায়ের গোড়ালিতে পর্যাপ্ত চর্বি কোষও নেই যে এটি ইস্ট্রোজেন সামান্য পরিমাণে উৎপাদন করবে।

____________________________________________

পায়ের গোড়ালিতে যে কোন হরমোনই উৎপন্ন হয় না সেটি আমরা নিচের সোর্সগুলো থেকে সংক্ষেপে জেনে নিতে পারি–
* is.gd/pe9fBK
* is.gd/OdJRd7

যারা এই প্রসঙ্গে একদম বিস্তারিত জানতে চান তারা পৃথিবীর সর্বশ্রেষ্ঠ এন্ডোক্রিনোলজি গ্রন্থ Williams Textbook of Endocrinology থেকে বক্তব্যের সত্যতা সম্পর্কে পুঙ্খানুপুঙ্খভাবে যাচাই করে নিতে পারেন—
* is.gd/tkkCjW

বাস্তবিক জীবনে একজন পা হারানো পঙ্গু ব্যক্তি ব্যক্তিগত জীবনে নানাবিধ অসুবিধার সম্মুখীন হলেও তার ল্যাব টেস্টের রিপোর্টসমূহ যাচাই করে যে কেউই বুঝতে পারবেন যে, তার রক্তরসে Serum Estrogen/Progesterone/Testosterone Level কমে যাচ্ছে না, যা থেকে সুস্পষ্ট হয় যে, পায়ের সাথে সেক্স হরমোন বাড়া বা কমা তথা যৌনক্ষমতার কোনো সম্পর্ক নেই।

____________________________________________

★ টাখনুতে আলো বাতাসের প্রয়োজনীয়তা কতটুকু?

১) টাখনুতে আলো বাতাস লাগলে সেটি কোনোভাবেই খারাপ কিছু নয় তবে এতটা গুরুত্বপূর্ণও নয়, কেন-না ২৪ ঘন্টায় মানুষ অন্তত সামান্য কিছু সময় বাইরে অবস্থান করে তথা সূর্যালোকে থাকে যাতে করে মোটামুটিভাবে শরীরে ভিটামিন ডি পর্যাপ্ত পরিমাণে উৎপন্ন হয়ে যায়। টাখনুতে সূর্যালোক না লাগলেও সমস্যা নেই। হাত ও পায়ের মোটামুটি অংশে সূর্যালোক পৌঁছুলেই সেটি সারা শরীরে ভিটামিন ডি এর অভাব পূরণ করে। মোটামুটিভাবে সপ্তাহে ৩ দিন সকাল ১১টা থেকে বিকেল ৩টার মধ্যে ১৫-৩০ মিনিট রোদের আলোতে অবস্থান করলেই শরীরে ভিটামিন ডি পর্যাপ্ত পরিমাণে তৈরি হয়।
* is.gd/6nSe3X
* is.gd/I4inEO

২) টাখনুতে আলোর ভূমিকা নগণ্য কিন্তু বাতাসের ভূমিকাও আরো বেশি নগণ্য। কোনো ধরনের গবেষণায় এটা প্রমাণিত হয়নি যে টাখনুতে বাতাস না লাগলে কোনো ধরনের স্বাস্থ্যসমস্যার সৃষ্টি হবে।

৩) যৌনক্ষমতা কমে যাওয়ার কারণ বা বাড়ানোর জন্য মেডিকেল সায়েন্সের কোথাও টাখনুর নিচে কাপড় পরার কোনো উল্লেখ নেই এবং আরো সম্প্রসারিত করে বলা যায়, পৃথিবীর কোনো বিজ্ঞান ও চিকিৎসাবিজ্ঞান গ্রন্থেই এরকম কোনো প্রমাণ নেই। নিচে তিনটি মেডিকেল সাইট দেওয়া হলো বিস্তারিত জানার জন্য।
* is.gd/FVyFR9
* is.gd/uNhUrT
* is.gd/FB9uzp

________________________________________________

যাই হোক, ধর্মীয় বিষয়টা নিয়ে আসলে আমি আলোচনা করতে যাইনি। কিন্তু ধর্মীয় একটা বিষয়কে—হাদিসকে গ্লোরিফাই করার জন্য সম্পূর্ণ বানোয়াট, অপ্রাসঙ্গিক, অবৈজ্ঞানিক একটা কুযুক্তি দিয়ে সেটাকে 'বিজ্ঞান' বলে চালিয়ে দিলে তো আর হাদিসটার গ্রহণযোগ্যতা বাড়ছে না। বরং হাদিসটাকেই অপমান করা হচ্ছে।
করেছেন (100 পয়েন্ট)
ধন্যবাদ বিস্তারিত আলোচনা করার জন্য। বিশেষ করে বিজ্ঞানের বিষয়টা। অনুরোধ করব এই আলোচনা টি ফেসবুকে পোস্ট করতে। তাহলে অনেকের কনফিউসন দূর হবে। এই ওয়েবসাইট সম্পর্কে অনেকেরই ধারণা নেই।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+38 টি ভোট
3 টি উত্তর 78,215 বার দেখা হয়েছে
+5 টি ভোট
2 টি উত্তর 1,387 বার দেখা হয়েছে
+1 টি ভোট
1 উত্তর 220 বার দেখা হয়েছে
+2 টি ভোট
1 উত্তর 1,076 বার দেখা হয়েছে
+5 টি ভোট
2 টি উত্তর 4,994 বার দেখা হয়েছে

10,723 টি প্রশ্ন

18,367 টি উত্তর

4,730 টি মন্তব্য

240,862 জন সদস্য

45 জন অনলাইনে রয়েছে
0 জন সদস্য এবং 45 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Al Moyaj Khondokar

    210 পয়েন্ট

  3. Vuter Baccha

    150 পয়েন্ট

  4. Hasan rafi

    140 পয়েন্ট

  5. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস স্বপ্ন গ্রহ রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...