যমজদের ফিঙ্গারপ্রিন্ট কেন আলাদা হয়? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+3 টি ভোট
173 বার দেখা হয়েছে
"জীববিজ্ঞান" বিভাগে করেছেন (15,280 পয়েন্ট)

2 উত্তর

0 টি ভোট
করেছেন (28,740 পয়েন্ট)
যমজ সন্তান দুই ধরনের হতে পারে। অভিন্ন যমজ ও সাধারণ যমজ। প্রথম ধরনের যমজ সন্তান দুজন হুবহু এক। আর সাধারণ যমজ দুজনের মধ্যে কিছু পার্থক্য থাকে। যারা হুবহু এক তাদের আঙুলের ছাপও কি এক? এটা এক বিরাট প্রশ্ন। যদি এক হয়, তাহলে তো মহাবিপদ, তাই না? তখন তো একই আঙুলের ছাপ দুজন ব্যবহার করতে পারবে, একজনের জাতীয় পরিচয়পত্র আরেকজন ব্যবহার করতে পারবে। এ রকম আরও সমস্যা দেখা দেবে। তাই জানা দরকার, আসল ব্যাপার কী।

 

এ পর্যন্ত বিশ্বের কোথাও এমন দুজন মানুষ পাওয়া যায়নি, যাদের আঙুলের ছাপ হুবহু এক রকম। মোটামুটি নিশ্চিতভাবেই বলা যায় যে ভবিষ্যতেও অভিন্ন আঙুলের ছাপ পাওয়া যাবে না। আর এ জন্যই আঙুলের ছাপ মিলিয়ে কোনো ব্যক্তিকে সুনির্দিষ্টভাবে শনাক্ত করা যায়। জাতীয় পরিচয়পত্রের আঙুলের ছাপ মিলিয়ে দেশের যেকোনো ব্যক্তির পরিচয় সম্পর্কে নিশ্চিত হতে পারি। তাই আঙুলের ছাপের গুরুত্বই আলাদা।

 

কিন্তু প্রশ্ন ওঠে অভিন্ন যমজের ক্ষেত্রে। কারণ, এরা প্রায় সব ক্ষেত্রে হুবহু এক। দেখতে তো হুবহু এক বটেই, উপরন্তু এদের জেন্ডারও এক, মানে এরা হয় দুই ভাই হবে, নাহয় দুই বোন। এদের একজন ছেলে, আরেকজন মেয়ে কখনো হবে না। এদের দুজনের কথা বলার ভঙ্গি, হাসি-কান্না, চলাফেরা সবই প্রায় এক রকম। সহজে পার্থক্য করা যায় না। কারণ, এরা মায়ের গর্ভে জন্মের সূচনালগ্নেই নিষিক্ত ডিম্বকোষটি (আদি ভ্রূণকোষ, জাইগোট) বিভক্ত হয়ে পৃথক দুই সত্তা হিসেবে বিকশিত হয়। ফলে এদের দুজনের থাকে একই ডিএনএ। এদের জিনগত বৈশিষ্ট্য একই। একই নিষিক্ত ডিম্বকোষ বা জাইগোট থেকে দুজনের জন্ম বলে এদের বলা হয় অভিন্ন যমজ বা আইডেনটিক্যাল টুইন। এদের জেনেটিক গঠন একই রকম বলে চলন–বলন ও দেখতে হুবহু এক।

 

তবে মনে রাখতে হবে, জেনেটিক অভিন্নতা থাকলেও জন্মের পর পরিবেশ বা পারিবারিক বৈশিষ্ট্যের কারণে সূক্ষ্ম পার্থক্য হয়তো থাকে, তবে সেটা বাহ্যিক। অন্তর্নিহিত জিনগত বৈশিষ্ট্যের পার্থক্য নয়। বাহ্যিক সূক্ষ্ম পার্থক্য আমাদের সাধারণ বিচারে হয়তো ধরা পড়ে না। কিন্তু মা ঠিকই চেনেন তাদের কে আসলে কে।

 

যা-ই হোক, অভিন্ন যমজ যদি সব ব্যাপারে অভিন্ন হয়, যদি তাদের জেনেটিক গঠনও হুবহু এক হয়, তাহলে কি তাদের আঙুলের ছাপও অভিন্ন, অর্থাৎ হুবহু এক হওয়ার কথা নয়? এর উত্তর হলো, না, এক নয়। ডিএনএ অভিন্ন হলেও দুজনের আঙুলের ছাপ অভিন্ন নয়।

 

কেন নয়? আঙুলের ছাপ প্রত্যেক ব্যক্তির বেলায় কেন আলাদা হয়? এটা যে কখনো এক বা অভিন্ন হতে পারে না, তা আমরা কীভাবে বলতে পারি? এ বিষয়ে জানার জন্য আমাদের জানতে হবে ভ্রূণের বিকাশে বিভিন্ন পর্বে আঙুলের দাগের প্যাটার্ন কীভাবে গঠিত হয়। মায়ের গর্ভে ভ্রূণের বিকাশের বিভিন্ন পর্বে হরমোনের মাত্রা ও অন্যান্য পরিস্থিতির প্রভাবের কারণে আঙুলের দাগগুলো ভিন্ন ভিন্ন হয়। যেমন ভ্রূণ দুটির ওপর রক্তচাপের পার্থক্য, পুষ্টির গ্রহণমাত্রা, গর্ভে কার অবস্থান কোনখানে এবং আঙুলের বিকাশ কার কীভাবে হচ্ছে—এসব বিষয় আঙুলের ছাপের গঠনকে প্রভাবিত করে। এ জন্য অভিন্ন যমজদের জেনেটিক গঠন অভিন্ন হলেও আঙুলের ছাপ অভিন্ন নয়।
0 টি ভোট
করেছেন (33,350 পয়েন্ট)
ভ্রূণ দুটির ওপর রক্তচাপের পার্থক্য, পুষ্টির গ্রহণমাত্রা, গর্ভে কার অবস্থান কোনখানে এবং আঙুলের বিকাশ কার কীভাবে হচ্ছে—এসব বিষয় আঙুলের ছাপের গঠনকে প্রভাবিত করে। এ জন্য অভিন্ন যমজদের জেনেটিক গঠন অভিন্ন হলেও আঙুলের ছাপ অভিন্ন নয়।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+9 টি ভোট
1 উত্তর 690 বার দেখা হয়েছে
18 ফেব্রুয়ারি 2021 "জীববিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Hasan Rizvy Pranto (39,270 পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর 218 বার দেখা হয়েছে
08 সেপ্টেম্বর 2022 "জীববিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন মেহেদীহাসান২০২ (120 পয়েন্ট)
+2 টি ভোট
1 উত্তর 165 বার দেখা হয়েছে
+4 টি ভোট
3 টি উত্তর 646 বার দেখা হয়েছে
25 এপ্রিল 2021 "মিথোলজি" বিভাগে জিজ্ঞাসা করেছেন মেহেদী হাসান (141,830 পয়েন্ট)

10,744 টি প্রশ্ন

18,397 টি উত্তর

4,731 টি মন্তব্য

243,977 জন সদস্য

23 জন অনলাইনে রয়েছে
0 জন সদস্য এবং 23 জন গেস্ট অনলাইনে
  1. MIS

    990 পয়েন্ট

  2. shuvosheikh

    320 পয়েন্ট

  3. তানভীর রহমান ইমন

    160 পয়েন্ট

  4. unfortunately

    120 পয়েন্ট

  5. Muhammad_Alif

    120 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো #ask মোবাইল ক্ষতি চুল কী চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি #science স্বাস্থ্য প্রাণী বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #biology বিজ্ঞান খাওয়া গরম শীতকাল #জানতে কেন ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো পা কি বিস্তারিত রঙ মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বিড়াল কান্না
...