একই গাছের একই পাতায় দুই রং হওয়ার কারণ কী? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+1 টি ভোট
148 বার দেখা হয়েছে
"তত্ত্ব ও গবেষণা" বিভাগে করেছেন (134,690 পয়েন্ট)

2 উত্তর

0 টি ভোট
করেছেন (28,770 পয়েন্ট)
প্রকৃতির একটি আকর্ষণীয় জিনিস হলো এই ফুল। প্রকৃতিতে এই নানান রঙের আর নানান ঘ্রাণের ফুল ফোটার উদ্দেশ্যই হলো কীটপতঙ্গদের আকর্ষণ করা। কারণ এদের সাহায্য ছাড়া যে ফল পাওয়া সম্ভব নয়। আর ফল না হলে উদ্ভিদের বংশগতিতে বাধা আসবে। কীটপতঙ্গ উদ্ভিদের জন্য যে কী করে তা তারা নিজেরাই জানে না। ফুলে ফুলে মধু খেতে গিয়ে কীটপতঙ্গ নিজেদের অজান্তেই ফুলের পরাগ সংযোগ ঘটিয়ে দেয়। ফলে পরাগায়ন হয়ে যায়। যেটা ফল উৎপাদনে খুবই দরকারি। যেহেতু একই রঙ সব জাতের কীটপতঙ্গকে আকর্ষণ করে না, তাই ফুলকেও অসংখ্য রঙ নিতে হয়। ফুলকে রঙিন হতে হয়। ফুল কেন রঙিন হয়? আমরা দিনে-রাতে আমাদের চারপাশে নানান রঙের নানান গন্ধের ফুল দেখতে পাই। কেন এ ভিন্নতা?

 

ফুলের পাপড়ির বৈচিত্র্যপূর্ণ রং প্রধানত আন্থোসায়ানিন, বিটাসায়ানিন জাতীয় রঞ্জকের উপর নির্ভরশীল। আস্থোসায়ানিন হল কতকগুলি জটিল যৌগের সমষ্টিগত নাম। এটি গ্লাইকোসাইড হিসাবে কোশরসে মিশে থাকে। কোশরসের হাইড্রোজেন আয়নের গাঢ়ত্ব অর্থাৎ pH-এর তারতম্য ঘটলে তবেই রং-এর তারতম্য ঘটে।

 

কোশরসের pH ক্ষারীয় প্রকৃতির হলে ফুলের রং নীল হয়।

pH অ্যাসিড প্রকৃতির হলে রং লাল হয়।

যখন কোশরসের pH প্রশমিত (নিউট্রাল) হয় তখন রং বেগুনী বা কালচে নীল হয়।
0 টি ভোট
করেছেন (28,770 পয়েন্ট)
পৃথিবী নানা রং ধারণ করে নানা মাসে। বাংলাদেশের ছয় ঋতু নিয়ে আসে ছয় ধরনের মাত্রা। কখনো নিয়ে আসে মঙ্গল, কখনো বা অমঙ্গলের হাতছানি। কথা হলো, পৃথিবীর সব দেশেই কী সব ঋতুর রং এক? মিল কিছুটা থাকলেও কখনো কখনো তার ভিন্নতা দেখা যায়।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+4 টি ভোট
1 উত্তর 178 বার দেখা হয়েছে
+7 টি ভোট
6 টি উত্তর 912 বার দেখা হয়েছে
+7 টি ভোট
1 উত্তর 134 বার দেখা হয়েছে
+4 টি ভোট
3 টি উত্তর 285 বার দেখা হয়েছে

10,011 টি প্রশ্ন

16,726 টি উত্তর

4,625 টি মন্তব্য

159,424 জন সদস্য

67 জন অনলাইনে রয়েছে
8 জন সদস্য এবং 59 জন গেস্ট অনলাইনে
  1. Monir Hossain :)

    1430 পয়েন্ট

  2. Saad zaman

    740 পয়েন্ট

  3. Fatema Tasnim

    390 পয়েন্ট

  4. Arup Mandal

    290 পয়েন্ট

  5. Shahida Begum

    180 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান - চোখ জীববিজ্ঞান পৃথিবী রোগ পদার্থ শরীর রক্ত আলো চুল কী মোবাইল ক্ষতি চিকিৎসা মহাকাশ রাসায়নিক সূর্য এইচএসসি-আইসিটি মাথা স্বাস্থ্য বৈজ্ঞানিক পদার্থবিজ্ঞান পার্থক্য প্রাণী প্রযুক্তি খাওয়া শীতকাল গণিত #ask বিজ্ঞান #biology কেন #জানতে ডিম গরম বৃষ্টি কারণ বিদ্যুৎ চাঁদ রং উপকারিতা আগুন কাজ রাত লাল সাদা খাবার #science গাছ সাপ শক্তি দুধ হাত আবিষ্কার মনোবিজ্ঞান উপায় মশা ব্যাথা ভয় মস্তিষ্ক মাছ ঠাণ্ডা গ্রহ শব্দ কি বিস্তারিত স্বপ্ন পা উদ্ভিদ বাতাস কালো সমস্যা মন পাখি বৈশিষ্ট্য রঙ তাপমাত্রা মেয়ে ব্যথা দাঁত হলুদ গ্যাস ভাইরাস রসায়ন বিড়াল আম নাক মৃত্যু চার্জ পাতা আকাশ কান্না ঔষধ হরমোন সময়
...