চার্জিত অবস্থায় মোবাইল ফোন ব্যবহার করলে ফোনের কোন ক্ষতি হয়? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+1 টি ভোট
219 বার দেখা হয়েছে
"প্রযুক্তি" বিভাগে করেছেন (15,280 পয়েন্ট)

3 উত্তর

+1 টি ভোট
করেছেন (4,570 পয়েন্ট)
গবেষণা মতে জানা যায় যে বেশি বেশি বা গন গন চার্জে বসালে মোবাইলের ব্যাটারিতে সমস্যা হয়।এছাড়াও আপনি যদি মেবাইল ফোন চার্জে বসাইয়া টিপেন তাহলে আপনার মোবাইলের ব্যাটারির সাথে সাথে আপনার মোবাইলের মাদারবোর্ডেও সমস্যা হবে।
0 টি ভোট
করেছেন (4,640 পয়েন্ট)

সাধারন পরিস্থিতিতে, চার্জ করার সময় ফোনটি ব্যবহার করা একেবারেই ঠিক। আপনি আপনার পছন্দসই কাজগুলি চালিয়ে যেতে পারেন, আপনার প্রিয় অ্যাপগুলি খুলতে পারেন, গান শুনতে পারেন, একটি ভিডিও দেখতে পারেন বা আপনার ইচ্ছামত অন্য কিছু করতে পারেন৷

এটি বলার পরে, আপনি ফোন বিস্ফোরণের কারণে বা এতে আগুন ধরে যাওয়ার কারণে লোকেরা আহত হওয়ার কথা শুনে থাকতে পারে । তো, এখানে কি হচ্ছে? এটা বিপজ্জনক না, আপনি জিজ্ঞাসা করতে পারেন?ঠিক আছে, এটি খুব বিরল, তবে চার্জ করার সময় একটি ফোন প্রকৃতপক্ষে বিস্ফোরিত হতে পারে এবং এমনকি কাগজের টুকরার মতো পুড়ে যেতে পারে। এই ধরনের ঘটনার মূল অবদান হল আপনার ফোনের ব্যাটারি ।

ফোনকে চালু রাখতে হলে, এটির একধরনের শক্তির প্রয়োজন, এবং ব্যাটারি রাসায়নিক শক্তিকে বৈদ্যুতিক শক্তিতে রূপান্তর করে এটি সরবরাহ করে। বেশিরভাগ স্মার্টফোনে লিথিয়াম-আয়ন ব্যাটারি থাকে কারণ এর রাসায়নিক গঠন এমন যে এটির বাইরের কক্ষপথে শুধুমাত্র একটি ইলেক্ট্রন থাকে। এছাড়াও, এর ব্যাটারি দীর্ঘস্থায়ী হয় এবং দ্রুত চার্জও হয় — এটি একটি স্মার্টফোনের জন্য একটি উপযুক্ত উপাদান তৈরি করে।

একটি লিথিয়াম-আয়ন ব্যাটারি মূলত তিনটি উপাদান নিয়ে গঠিত; একটি ক্যাথোড (ধনাত্মক ইলেক্ট্রোড), একটি অ্যানোড (নেতিবাচক ইলেক্ট্রোড), এবং একটি বিভাজক। ক্যাথোড ম্যাঙ্গানিজ, কোবাল্ট, নিকেল ইত্যাদি দিয়ে গঠিত। একইভাবে, অ্যানোডে গ্রাফাইট রয়েছে যা এর স্তরগুলির মধ্যে লিথিয়াম ধারণ করে।

লিথিয়াম আয়নগুলি সাধারণত অ্যানোড থেকে ক্যাথোডে প্রবাহিত হয় এবং একবার সেগুলি ক্যাথোডের দিকে চলে গেলে, আপনার ব্যাটারির চার্জ শেষ হয়ে যায়।

কিন্তু আপনি যখন আপনার ফোন চার্জ করেন , তখন সেগুলি বিপরীত দিকে প্রবাহিত হয়। এই প্রক্রিয়ায়, ইলেক্ট্রোলাইট / বিভাজক লিথিয়াম আয়নকে দুটি ইলেক্ট্রোডের মধ্যে চলাচল করতে সাহায্য করে যখন ইলেকট্রনগুলিকে অন্য দিকে যেতে বাধা দেয়।

এখন, চার্জ করার সময় ফোন ব্যবহার করলেও বিস্ফোরিত হওয়ার সম্ভাবনা নেই। কিন্তু এটি ঘটতে পারে প্রধান কারণ অত্যধিক তাপ মোবাইল ব্যবহার করার ফলে সৃষ্টি হয়। 

যখন ফোনটি অতিরিক্ত গরম হয় এবং সর্বোচ্চ তাপমাত্রায় পৌঁছায় , তখন এর ভিতরে একটি চেইন প্রতিক্রিয়া ঘটে এবং আগুন জ্বালায়, যার ফলে বিস্ফোরণ পর্যন্ত হতে পারে। অতএব, আপনার অতিরিক্ত গরম হওয়া এড়ানো উচিত এবং এমন লক্ষণগুলি সন্ধান করা উচিত যা এই জাতীয় ঘটনা ঘটাতে পারে।

চার্জ করার সময় আপনি ফোন ব্যবহার করলে কি হয়?

যদিও আপনার ফোনটি একই সাথে চার্জিং এবং ব্যবহার করার সময় ব্লাস্ট নাও হতে পারে, এটি ফোন এবং ব্যাটারির উপর কিছু বিরূপ প্রভাব ফেলে।

  1. ব্যাটারির কর্মক্ষমতা হ্রাস পায়।চার্জ করার সময় ফোন ব্যবহার করলে এটি অতিরিক্ত গরম হয়ে যায় , এবং আপনি যদি এটি ঘন ঘন করেন তবে ব্যাটারির কার্যক্ষমতা আরও দ্রুত হ্রাস পায়; এইভাবে, এটা প্রত্যাশিত চেয়ে আগে পরেন. অন্যদিকে, আপনার ফোনটি পূর্ণ গতিতে চার্জ হবে না এবং এটি সম্পূর্ণরূপে চার্জ হতে বেশি সময় নেবে।
  2. ফোন দ্রুত গরম হয়। আপনি যখন চার্জিং সহ ভারী মোবাইল গেম খেলার মতো সম্পদ-নিবিড় কাজগুলি করেন, তখন এটি ফোনে চাপ দেয় এবং এর তাপমাত্রা বাড়ায়। তাপ নির্ভর করে আপনি কতগুলি অ্যাপ্লিকেশন খুলেছেন এবং চার্জ করার সময় আপনি কতক্ষণ ধরে এটি ব্যবহার করছেন।এছাড়াও, আপনি যদি কম চার্জ থাকা সত্ত্বেও (15-20% এর নিচে) ফোন চার্জ করেন এবং ব্যবহার করেন তবে ফোনটি আরও দ্রুত গরম হতে পারে। আপনার ফোন চার্জ করার জন্য সর্বোত্তম ব্যাটারি শতাংশ 20% থেকে 90% এর মধ্যে।
  3. ইউএসবি পোর্ট আলগা বা ক্ষতিগ্রস্ত হয়।আপনি যখন চার্জারটি কানেক্ট করেন এবং ফোন ব্যবহার করেন, তখন চার্জিং তারটি অনেকগুলো মোচড়ের মধ্য দিয়ে যায়। সুতরাং, এটি শীঘ্রই ভেঙ্গে যেতে পারে, এবং পোর্টটি খুব আলগা হয়ে যেতে পারে, যা আপনার চার্জিং প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করে ।
ধন্যবাদ।
0 টি ভোট
করেছেন (4,570 পয়েন্ট)
আপনার ফোনটি চার্জ করার সময় ব্যবহারে কোন বিপদ নেই, যতক্ষণ না আপনি প্রস্তুতকারক-অনুমোদিত ব্যাটারি এবং চার্জার ব্যবহার করেন।  যাইহোক, চার্জ করার সময় আপনার ফোন ব্যবহার করলে চার্জিং রেট কমে যেতে পারে এবং ব্যাটারি গরম হতে পারে।  কিছু উৎস থেকে পাওয়া যে চার্জ করার সময় আপনার ফোন ব্যবহার করলে ব্যাটারি আকারে প্রসারিত হতে পারে এবং শেষ পর্যন্ত বিস্ফোরিত হতে পারে, তবে এটি বৈজ্ঞানিক প্রমাণ দ্বারা নিশ্চিত নয়৷  যেকোনো সম্ভাব্য সমস্যা এড়াতে, আপনি যখন আপনার ফোন চার্জ করেন, বিশেষ করে যখন আপনি ভ্রমণ করছেন, এবং আপনার ফোনকে গরম গাড়িতে রেখে এড়াতে একটি সার্জ প্রটেক্টর ব্যবহার করার পরামর্শ দেওয়া হয়।

 

Source:

(1) Can you use your Samsung phone while charging?. https://www.samsung.com/ca/support/mobile-devices/can-you-use-phone-while-charging/.

(2) Is It Safe to Use Mobile Phone While Charging? - FirstCry Parenting. https://parenting.firstcry.com/articles/magazine-using-a-mobile-phone-while-charging-is-it-dangerous/.

(3) Is Using a Smartphone While It's Charging Dangerous? - Lifewire. https://www.lifewire.com/will-my-cell-phone-explode-if-i-use-it-while-being-charged-2378163.

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+2 টি ভোট
1 উত্তর 994 বার দেখা হয়েছে
+2 টি ভোট
1 উত্তর 726 বার দেখা হয়েছে
+1 টি ভোট
2 টি উত্তর 1,315 বার দেখা হয়েছে
0 টি ভোট
1 উত্তর 126 বার দেখা হয়েছে
+4 টি ভোট
1 উত্তর 463 বার দেখা হয়েছে

10,719 টি প্রশ্ন

18,361 টি উত্তর

4,729 টি মন্তব্য

239,778 জন সদস্য

39 জন অনলাইনে রয়েছে
0 জন সদস্য এবং 39 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Vuter Baccha

    150 পয়েন্ট

  3. almoyaj_k

    130 পয়েন্ট

  4. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

  5. Monojit Das

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস গ্রহ স্বপ্ন রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...