আগুন আসলে কি- পদার্থ না শক্তি? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+1 টি ভোট
265 বার দেখা হয়েছে
"পদার্থবিজ্ঞান" বিভাগে করেছেন (11,900 পয়েন্ট)

1 উত্তর

0 টি ভোট
করেছেন (1,810 পয়েন্ট)

আগুন আসলে শক্তি নাকি পদার্থ?

 

আগুন কোন পদার্থ বা শক্তি নয়, এটি একটি রাসায়নিক বিক্রিয়া, যে বিক্রিয়ায় বিভিন্ন উত্তপ্ত গ্যাসের মিশ্রণ থেকে ক্রমাগত তাপ ও আলো উৎপন্ন হয়।

আমরা পদার্থ বলতে যা বুঝি তা হলো ,এর ভর আছে,আয়তন আছে,বল প্রয়োগ করলে বাধা সৃষ্টি করে ইত্যাদি। অর্থাৎ পদার্থ অনু পরমানু দিয়ে গঠিত।পদার্থের অবস্থা হচ্ছে ৩ টি। কঠিন তরল বায়বীয়।

কিন্তু আগুনের কথা চিন্তা করতেই সব কেমন যেনো ওলট পালট মনে হয়। কারণ এটি অবশ্যই কঠিন বা তরল পদার্থের মধ্যে পড়েনা।তাহলে হয়ত ভাবছেন গ্যাসীয় পদার্থ। কিন্তু এটাও পুরোপুরি সঠিক নয়।

তাহলে কি আগুন হলো শক্তি?

আগুন হল কোন পদার্থের দহন বিক্রিয়ার ফল। কোন বস্তুর দহনের ফলে যে তাপ ও আলোক শক্তির বিকিরণ ঘটে তাকেই আমরা আগুন হিসেবে দেখি। তাহলে আগুন কি শক্তি? না, আগুন কে শুধু শক্তি বললে ভুল হবে। আবার একে শুধু পদার্থও বলা যাবে না। মূলত এটি হল জ্বালানী পদার্থের সাথে অক্সিজেনের বিক্রিয়ায় উৎপন্ন শক্তির বহিঃপ্রকাশ। 
অক্সিজেনের সাথে যখন অন্যান্য উপকরণের দ্রুত বিক্রিয়া ঘটে তখন প্রচুর তাপ ও আলোক শক্তি উৎপন্ন হয়ে থাকে। এ বিক্রিয়াকে দহন বিক্রিয়া বলে। আগুন বলতে মূলত এই দহন বিক্রিয়াকেই বুঝায়।

 কোনো জ্বালানিতে আগুন জ্বালাতে হলে প্রথমে সেটাকে একটা নির্দিষ্ট তাপমাত্রায়  উত্তপ্ত করতে হবে, জ্বালানী যখন এই তাপমাত্রায় পৌছাবে তখনই জ্বালানীতে আগুন ধরে যায় এবং ক্রমাগত গ্যাস নির্গত করে।

এই গ্যাস বাতাসে থাকা অক্সিজেনের সাথে বিক্রিয়া করে  কার্বন ডাই অক্সাইড ও বাষ্প তৈরি করে । এর সাথে উৎপন্ন হয় প্রচুর তাপ শক্তি যা আলো বিকিরণ করে।আর এই বিকিরিত আলোকেই আমরা মূলত আগুনের শিখা হিসেবে দেখি।

আগুনের ক্ষেত্রে যতক্ষণ পর্যন্ত জ্বালানী অবশিষ্ট থাকে, উৎপন্ন তাপ ক্রমাগত দহন বিক্রিয়া ঘটে যেতে সাহায্য করে। ফলে নির-বিচ্ছিন্নভাবে তাপ উৎপন্ন হতে থাকে যা পুনরায় দহন বিক্রিয়া ঘটে যেতে সাহায্য করে। এই কারণে আগুন কে সর্বগ্রাসী বলা হয়ে থাকে। যতক্ষণ পর্যন্ত আশেপাশে জ্বলনযোগ্য পদার্থ থাকবে ততক্ষণ পর্যন্ত আগুন জ্বলতে থাকবে। অবশ্য সে ক্ষেত্রে অক্সিজেনের সরবরাহ থাকাটা বাধ্যতামূলক। 

তাহলে বুঝাই যাচ্ছে আগুন আসলে কোনো প্রকারের শক্তি নয়, বা পদার্থ নয়, এটি মূলত বিক্রিয়ার ফলে নির্গত তাপশক্তির বিকিরণ।

 

 
 

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+5 টি ভোট
3 টি উত্তর 38 বার দেখা হয়েছে
30 সেপ্টেম্বর "পদার্থবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন NAYEM MOLLAH (1,510 পয়েন্ট)
+3 টি ভোট
2 টি উত্তর 95 বার দেখা হয়েছে
08 এপ্রিল "পদার্থবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Hayat Mohammad Imran (15,270 পয়েন্ট)
+16 টি ভোট
1 উত্তর 70 বার দেখা হয়েছে
31 অক্টোবর 2020 "পদার্থবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Saniha (24,580 পয়েন্ট)

7,637 টি প্রশ্ন

9,339 টি উত্তর

4,364 টি মন্তব্য

63,028 জন সদস্য

49 জন অনলাইনে রয়েছে
6 জন সদস্য এবং 43 জন গেস্ট অনলাইনে
  1. Hojayfa Ahmed

    17340 পয়েন্ট

  2. Md.Mahibuzzaman

    13550 পয়েন্ট

  3. Abdullah Shuvo

    5560 পয়েন্ট

  4. Anupom

    2450 পয়েন্ট

  5. মেহেদী হাসান

    1280 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান ঘুম এইচএসসি-প্রাণীবিজ্ঞান রোগ চোখ জীববিজ্ঞান - পৃথিবী শরীর এইচএসসি-আইসিটি মোবাইল কী ক্ষতি রক্ত চুল চিকিৎসা আলো মাথা কারণ উপকারিতা গরম প্রাণী বৈজ্ঞানিক বৃষ্টি পার্থক্য শীতকাল ডিম খাওয়া কাজ সাপ রং বিদ্যুৎ প্রযুক্তি #biology কেন লাল খাবার রাত সাদা আগুন ভয় সূর্য গাছ হাত মহাকাশ মশা সমস্যা শক্তি কি উপায় ব্যাথা মাছ পদার্থবিজ্ঞান #জানতে বৈশিষ্ট্য পা মনোবিজ্ঞান দুধ ঠাণ্ডা স্বাস্থ্য গণিত #ask গ্রহ কালো রসায়ন আম উদ্ভিদ দাঁত বাচ্চা শব্দ মেয়ে নাক বিজ্ঞান হলুদ স্বপ্ন রঙ চাঁদ ঔষধ বাতাস ভাইরাস বিড়াল পাতা বিস্তারিত চার্জ ফোবিয়া হরমোন তাপমাত্রা পাখি চা মানসিক নখ পাকা মৃত্যু আবিষ্কার কুকুর ত্বক বৃদ্ধি জন্ম
...