একই মৌলের দুটি পরমাণু কি অভিন্ন? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+1 টি ভোট
213 বার দেখা হয়েছে
"পদার্থবিজ্ঞান" বিভাগে করেছেন (2,110 পয়েন্ট)
একই মৌলের দুটি পরমাণু কি অভিন্ন?

2 উত্তর

0 টি ভোট
করেছেন (12,990 পয়েন্ট)
নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর
না। একই রাসায়নিক উপাদানের দুটি পরমাণু সাধারণত অভিন্ন নয়। প্রথমত, সম্ভাব্য অবস্থার একটি পরিসীমা রয়েছে যা একটি পরমাণুর ইলেকট্রন দখল করতে পারে। একই মৌলের দুটি পরমাণু ভিন্ন হতে পারে যদি তাদের ইলেকট্রন বিভিন্ন অবস্থায় থাকে। যদি একটি তামার পরমাণু উত্তেজিত অবস্থায় একটি ইলেকট্রন থাকে এবং অন্য একটি তামার পরমাণুতে তার সমস্ত ইলেকট্রন স্থল অবস্থায় থাকে, তাহলে দুটি পরমাণু আলাদা। 
#collected
+1 টি ভোট
করেছেন (5,110 পয়েন্ট)
না। একই রাসায়নিক উপাদানের দুটি পরমাণু সাধারণত অভিন্ন নয়। প্রথমত, একটি পরমাণুর ইলেকট্রন দখল করতে পারে এমন সম্ভাব্য অবস্থার একটি পরিসীমা রয়েছে। একই মৌলের দুটি পরমাণু ভিন্ন হতে পারে যদি তাদের ইলেকট্রন ভিন্ন অবস্থায় থাকে। যদি একটি তামার পরমাণুর একটি উত্তেজিত অবস্থায় একটি ইলেকট্রন থাকে এবং অন্য একটি তামার পরমাণুর সমস্ত ইলেকট্রন স্থল অবস্থায় থাকে, তবে দুটি পরমাণু আলাদা। উত্তেজিত তামার পরমাণুটি কিছুটা আলো নির্গত করবে যখন ইলেক্ট্রনটি স্থল অবস্থায় ফিরে আসবে এবং তামার পরমাণুটি ইতিমধ্যে স্থল অবস্থায় থাকবে না। যেহেতু একটি পরমাণুর ইলেক্ট্রনগুলির অবস্থাগুলি পরমাণুর অভিজ্ঞতার রাসায়নিক বন্ধনের প্রকৃতি নির্ধারণ করে, একই উপাদানের দুটি পরমাণু ভিন্ন অবস্থায় থাকলে ভিন্নভাবে প্রতিক্রিয়া করতে পারে। উদাহরণস্বরূপ, একটি নিরপেক্ষ সোডিয়াম পরমাণু (বলুন, সোডিয়াম ধাতুর একটি অংশ থেকে) একটি আয়নিত সোডিয়াম পরমাণুর তুলনায় (বলুন, কিছুটা লবণ থেকে) জলের সাথে অনেক বেশি হিংস্রভাবে প্রতিক্রিয়া দেখায়। রসায়নবিদরা এটা খুব ভালো করেই জানেন। আপনি যদি একটি প্রতিক্রিয়া সম্পূর্ণরূপে বর্ণনা করতে এবং ভবিষ্যদ্বাণী করতে চান তবে কী পরমাণু জড়িত তা বলা যথেষ্ট নয়। আপনাকে পরমাণুর ইলেকট্রনের আয়নকরণ/উত্তেজনা অবস্থাও উল্লেখ করতে হবে। এমনকি একা রেখে দিলেও, একটি পরমাণু প্রায়শই সমান সংখ্যক প্রোটন এবং ইলেকট্রন নিয়ে আসে না।

কিন্তু একই মৌলের দুটি পরমাণুর উভয়ের ইলেকট্রন একই অবস্থায় থাকলে কী হবে। তাহলে কি তারা অভিন্ন? না, তারা এখনও অভিন্ন নয়। একই উপাদানের দুটি পরমাণু এবং একই ইলেকট্রনিক অবস্থায় বিভিন্ন গতিতে ভ্রমণ বা ঘূর্ণায়মান হতে পারে, যা তাদের রাসায়নিকভাবে বন্ধনের ক্ষমতাকে প্রভাবিত করে। ধীর গতিশীল পরমাণুর (যেমন কঠিন লোহার পরমাণু) স্থিতিশীল বন্ধন গঠনের সময় পায়, যখন দ্রুত গতিশীল পরমাণু (যেমন তরল লোহার পরমাণু) এই ধরনের স্থিতিশীল বন্ধন গঠন করতে পারে না। একটি ধীর গতিশীল টিনের পরমাণু দ্রুত চলমান টিনের পরমাণু থেকে ভিন্নভাবে কাজ করে।

কিন্তু যদি একই মৌলের দুটি পরমাণুর উভয়ের ইলেকট্রন একই অবস্থায় থাকে এবং পরমাণু উভয়ই একই গতিতে ঘুরতে থাকে এবং ঘুরতে থাকে। তাহলে কি তারা অভিন্ন? না। যদিও এই ধরনের দুটি পরমাণু মূলত রাসায়নিকভাবে অভিন্ন (তারা রাসায়নিকভাবে একইভাবে বিক্রিয়া করবে), তারা সম্পূর্ণ অভিন্ন নয়। ইলেকট্রন থেকে পরমাণু আরো আছে. নিউক্লিয়াসও আছে। একটি পরমাণুর নিউক্লিয়াসে নিউট্রন এবং প্রোটন থাকে যা একসাথে শক্তভাবে আবদ্ধ থাকে। একই রাসায়নিক উপাদানে ভিন্ন সংখ্যক নিউট্রন থাকতে পারে এবং এখনও একই উপাদান হতে পারে। আমরা বিভিন্ন সংখ্যক নিউট্রন সহ একই মৌলের পরমাণুকে "আইসোটোপ" হিসাবে উল্লেখ করি। যদিও জড়িত নির্দিষ্ট আইসোটোপ কোনও পরমাণু কীভাবে রাসায়নিকভাবে প্রতিক্রিয়া করবে তা প্রভাবিত করে না, তবে এটি নির্ধারণ করে যে পারমাণবিক বিক্রিয়ায় পরমাণু কীভাবে আচরণ করবে। পৃথিবীতে সবচেয়ে সাধারণ পারমাণবিক প্রতিক্রিয়া হল তেজস্ক্রিয় ক্ষয়। কিছু আইসোটোপ খুব দ্রুত অন্যান্য উপাদানে ক্ষয়প্রাপ্ত হয় এবং বিকিরণ নির্গত করে, অন্য আইসোটোপ তা করে না। আপনি যদি কার্বন ডেটিং করছেন, তবে কার্বন -12 পরমাণু কার্বন -14 পরমাণুর সাথে অভিন্ন নয় তা ডেটিং প্রক্রিয়ার জন্য অপরিহার্য। শুধুমাত্র একটি নমুনায় কার্বন পরমাণুর সংখ্যা গণনা করা আপনাকে নমুনার বয়স সম্পর্কে কোনো তথ্য দেবে না। পরিবর্তে আপনাকে কার্বনের বিভিন্ন আইসোটোপের সংখ্যা গণনা করতে হবে।

কিন্তু কি হবে যদি দুটি পরমাণু একই উপাদান হয়, একই অবস্থায় ইলেকট্রন থাকে, একই গতিতে ভ্রমণ ও ঘূর্ণায়মান হয় এবং একই সংখ্যক নিউট্রন থাকে; তাহলে কি তারা অভিন্ন? না। ঠিক ইলেকট্রনের মতো, নিউক্লিয়াসের নিউট্রন এবং প্রোটনও বিভিন্ন উত্তেজিত অবস্থায় থাকতে পারে। উপরন্তু, সমগ্র নিউক্লিয়াস বিভিন্ন গতিতে ঘুরতে এবং কম্পন করতে পারে। তাই, অন্য সব কিছু অভিন্ন হলেও, দুটি সোনার পরমাণু তাদের নিউক্লিয়াস বিভিন্ন উত্তেজিত অবস্থায় থাকতে পারে এবং পারমাণবিক বিক্রিয়ায় ভিন্নভাবে আচরণ করতে পারে।

কেসটি সংক্ষেপে বলা, একই মৌলের দুটি পরমাণু হুবহু অভিন্ন হওয়া খুবই কঠিন। প্রকৃতপক্ষে, পরমাণুর একটি দলকে অভিন্নের খুব কাছাকাছি নিয়ে আসতে সফল হওয়া নোবেল পুরস্কারের যোগ্য ছিল। এটি বলার সাথে সাথে, মনে করবেন না যে এখানে যা উল্লেখ করা হয়েছে তার বাইরে পরমাণুর স্বতন্ত্র পরিচয় রয়েছে। যদি দুটি কার্বন পরমাণু ঠিক একই আণবিক, পারমাণবিক, ইলেকট্রনিক এবং পারমাণবিক অবস্থায় থাকে, তবে সেই দুটি কার্বন পরমাণু অভিন্ন, তারা কোথা থেকে এসেছে বা অতীতে তাদের কী ঘটেছে তা বিবেচনা করে না।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+6 টি ভোট
1 উত্তর 584 বার দেখা হয়েছে
+2 টি ভোট
1 উত্তর 159 বার দেখা হয়েছে
05 মে 2021 "তত্ত্ব ও গবেষণা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Sultana Rajia (920 পয়েন্ট)
+2 টি ভোট
4 টি উত্তর 3,021 বার দেখা হয়েছে
10 এপ্রিল 2021 "পদার্থবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন হায়াত (20,390 পয়েন্ট)

10,723 টি প্রশ্ন

18,367 টি উত্তর

4,730 টি মন্তব্য

240,916 জন সদস্য

45 জন অনলাইনে রয়েছে
2 জন সদস্য এবং 43 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Al Moyaj Khondokar

    210 পয়েন্ট

  3. Vuter Baccha

    150 পয়েন্ট

  4. Hasan rafi

    140 পয়েন্ট

  5. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস স্বপ্ন গ্রহ রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...