উদ্ভিদের কি মন আছে? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+2 টি ভোট
319 বার দেখা হয়েছে
"জীববিজ্ঞান" বিভাগে করেছেন (3,190 পয়েন্ট)

3 উত্তর

+1 টি ভোট
করেছেন (4,640 পয়েন্ট)
প্রথমেই বলতে চাই, এখানে মানুষের মনের মতো মনে উদ্ভিদের নেই।

মানুষের মতো উদ্ভিদের মস্তিষ্ক নেই। তারা মানুষের মত চিন্তাও করতে পারে না। তবে তারা অত্যন্ত জটিল প্রক্রিয়া ধারণ করতে পারে যা তাদের আশ্চর্যজনক জিনিসগুলি করতে দেয়।

যদিও উদ্ভিদের মস্তিষ্ক নেই, তারা সময় বলতে পারে! উদ্ভিদের সময়-সংবেদনশীল জিন থাকে যা তাদের জানাতে দেয় কখন বৃদ্ধি দমন করতে হবে।

একটি নির্দিষ্ট সংখ্যক ঠান্ডা দিন কেটে যাওয়ার পরে, উদাহরণস্বরূপ, এই জিনগুলি বৃদ্ধি দমন করা বন্ধ করে এবং নতুন বৃদ্ধি শুরু করার অনুমতি দেয়। অনুরূপ প্রক্রিয়া গাছপালা জানতে দেয় কখন তাদের পাতা এবং বীজ ফেলতে হবে, সেইসাথে প্রতিদিন কখন তাদের পাপড়ি খুলতে হবে এবং বন্ধ করতে হবে।

মাংসাশী উদ্ভিদ, যেমন ভেনাস ফ্লাইট্র্যাপ, পোকামাকড় এবং কখনও কখনও ব্যাঙকে ফাঁদে ফেলার জন্য অপেক্ষা করতে এবং বসন্ত বন্ধ করে শুয়ে থাকতে পারে। যদিও তারা এই জটিল কাজটি সম্পন্ন করার জন্য মস্তিষ্ক ব্যবহার করে না।

 পরিবর্তে, সূক্ষ্ম সুরযুক্ত চুলগুলি তাদের শিকারের দ্বারা উদ্দীপিত হয়। যখন ট্রিগার হয়, তখন অভ্যন্তরীণ প্রক্রিয়া ভেনাস ফ্লাইট্র্যাপের অনন্য পাতাগুলিকে তার শিকারকে ফাঁদে ফেলার জন্য দ্রুত বন্ধ করে দেয়।

এই প্রক্রিয়াটি এত উন্নত যে প্রক্রিয়াটি ট্রিগার করার জন্য একে অপরের 20 সেকেন্ডের মধ্যে দুটি ভিন্ন চুলের সাথে যোগাযোগ করতে হবে। এটি দুর্ঘটনাজনিত ট্রিগারিং প্রতিরোধ করে যখন কোন প্রকৃত শিকার উপস্থিত থাকে না।

যদি এই উদাহরণগুলি যথেষ্ট চিত্তাকর্ষক না হয়, পোলিশ উদ্ভিদ জীববিজ্ঞানীরা সম্প্রতি গবেষণার ফলাফল প্রকাশ করেছেন যা তারা দাবি করে যে গাছপালা তথ্য মনে রাখতে পারে এবং এতে প্রতিক্রিয়া করতে পারে। তারা বিশ্বাস করে যে গাছপালা একটি অভ্যন্তরীণ যোগাযোগ ব্যবস্থা ব্যবহার করতে পারে যা একটি প্রাণীর কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রের মতো কাজ করে।

গবেষকরা দাবি করেছেন যে তাদের গবেষণায় দেখা যায় যে একটি উদ্ভিদ আলোর এক্সপোজার সম্পর্কে তথ্য মনে রাখতে পারে, উদাহরণস্বরূপ। যখন সঠিক সময় হয়, গাছপালা সেই তথ্য উদ্ভিদের অন্যান্য অংশে প্রেরণ করতে পারে।

যদিও উদ্ভিদের বুদ্ধিমত্তার বিষয়ে অনেক গবেষণা করা বাকি আছে, তবে এটা মনে হয় যে উদ্ভিদের খুব জটিল সিস্টেম থাকতে পারে যা মস্তিষ্ক থেকে আসা চিন্তার সমতুল্য না হলেও কিছু আকর্ষণীয় উদ্ভিদ আচরণের অনুমতি দেয় যা আগে কখনো সন্দেহ করা হয়নি।

Source: https://www.wonderopolis.org/
0 টি ভোট
করেছেন (4,570 পয়েন্ট)
উদ্ভিদের প্রাণ আছে নিশ্চয়,
মন আছে কি না
এ প্রশ্ন আমার সদা জাগে।
প্রকৃতিতে যখন ঝড় তুফান শুরু হয়,
তখন মানুষ তো বটেই,
ওই গাছের ডালে যে সকল পাখিরা বসবাস করে তারাও নিরাপদ আশ্রয় খোঁজে।
অথচ গাছেরা নিশ্চিত মৃত্যু জেনেও
যেখানে তার শেকড় সেখানে স্থির থেকে যায়। মানব মানবী তো বটেই,
পশুপাখি পর্যন্ত আদর স্নেহ ভালোবাসা প্রেম সময়ে যৌনাচারে মেতে ওঠে।
কিন্তু উদ্ভিদ এসবে আছে কিনা
আমার জানা নেই। তাদের প্রাণ আছে বটে,
মন আছে কি না এ প্রশ্ন আমার সদা জাগে।আজ জগদীশচন্দ্র বসু বেঁচে থাকলে নিশ্চয়ই এর একটি যুৎসই জবাব পাওয়া যেত।
0 টি ভোট
করেছেন (28,740 পয়েন্ট)
উদ্ভিদের জীবন আছে তার মানে মন ও আছে|

 

 

উদ্ভিদের জীবন আছে তার মানে মন ও আছে

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+3 টি ভোট
1 উত্তর 112 বার দেখা হয়েছে
31 ডিসেম্বর 2021 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Ismot Rahman (28,740 পয়েন্ট)
+5 টি ভোট
1 উত্তর 161 বার দেখা হয়েছে
28 ফেব্রুয়ারি 2021 "জীববিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন মেহেদী হাসান (141,790 পয়েন্ট)
+1 টি ভোট
1 উত্তর 231 বার দেখা হয়েছে
+1 টি ভোট
1 উত্তর 83 বার দেখা হয়েছে

10,709 টি প্রশ্ন

18,306 টি উত্তর

4,726 টি মন্তব্য

235,036 জন সদস্য

52 জন অনলাইনে রয়েছে
1 জন সদস্য এবং 51 জন গেস্ট অনলাইনে
  1. Jihadul Amin

    320 পয়েন্ট

  2. Md Shahadat Hossain

    220 পয়েন্ট

  3. Asniya Ayub Ava

    190 পয়েন্ট

  4. আমি কই

    180 পয়েন্ট

  5. Nahid Jahan Bhuiyan

    160 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি বিজ্ঞান #science #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস গ্রহ স্বপ্ন তাপমাত্রা রসায়ন উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...