চুল মোটো ও ঘন করা কি সম্ভব? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+2 টি ভোট
1,926 বার দেখা হয়েছে
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন (140 পয়েন্ট)

3 উত্তর

0 টি ভোট
করেছেন (24,230 পয়েন্ট)
ঘন লম্বা চুল সবার পছন্দ, কিন্তু চুলকে সতেজ রেখে লম্বা করতে কিছু সহজ পদ্ধতি অবলম্বন করতে হয়। এই উপায় গুলোর মধ্যে রয়েছে-

অ্যালোভেরা জেল:

বাড়িতে অ্যালোভেরা গাছ না থাকলে, বাজার থেকে অ্যালোভেরা জেল কিনে নিন। অ্যালোভেরা জেল মাথার স্ক্যাপ্ল-এ ১০-১৫ মিনিট লাগিয়ে রাখুন। তারপর ঠাণ্ডা পানিতে চুল ধুয়ে ফেলুন।  অ্যালোভেরা চুলের গোড়া মজবুত করে এবং চুলের বৃদ্ধিতে সহায়তা করে।

ডিম:

ডিমের প্রোটিন এবং সালফার  চুলকে ভেতর থেকে মজবুত করে এবং চুলের ঘনত্ব বৃদ্ধি করে।  অলিভ অয়েল আর ডিম মিশিয়ে চুলের গোড়া থেকে আগা পর্যন্ত লাগিয়ে নিন। ৩০-৪০ মিনিট রাখার পরে শ্যাম্পু করে নিন, এর ফলে চুল সিল্কি হয়ে উঠবে।

মেথি:

পাতলা চুলকে ঘন করতে মেথির ব্যবহার অপরিহার্য। আগের দিন রাতে মেথি পানিতে ভিজিয়ে রাখুন, পরের দিন সেই ভিজিয়ে রাখা মেথি দানা ছেঁকে নিন, হাফ কাপ পরিষ্কার পানি দিয়ে ভালোভাবে মিশিয়ে নিন।  পেস্ট-টি চুলের গোড়ায়  ৩০ মিনিট লাগিয়ে রাখুন। তারপর শ্যাম্পু করে চুল ধুয়ে নিন। শ্যাম্পু করার আগে নিয়মিত নারকেল তেল ব্যবহার করতে পারেন।

মেন্দি:

চুলের যত্ন নিতে সপ্তাহে ১ বার  মেন্দি লাগাতে পারেন। ভেতর থেকে মজবুত করে নতুন চুল গজাতে সাহায্য করে মেন্দি।

সরিষার তেল :

চুল সুন্দর, বড়, মজবুত করতে সাহায্য করে সরিষার তেল। সরিষার তেলের অ্যান্টি ফাঙ্গাল উপাদান থাকায় তা চুলের খুশকি ও চুলকানি দূর করে। সরিষার তেল চুল পড়া রোধ করে। এ ছাড়াও চুলকে সুরক্ষিত করতে সম্ভব হলে বাইরে যাওয়ার সময় কাপড় কিংবা ওড়না দিয়ে চুলকে ঢেকে রাখুন।

এছাড়া ভেজা চুলে সাবধানে চিরুনির ব্যবহার করা উচিত ও নিয়মিত চুল পরিস্কার রাখা উচিত।

সূত্র: জি নিউজ।
0 টি ভোট
করেছেন (12,550 পয়েন্ট)
সপ্তাহে অন্তত একদিন শ্যাম্পু করার আগে গরম তেল দিয়ে চুলে আর স্ক্যাল্পে মাসাজ করুন। আমন্ড অয়েল, নারিকেল তেল, অলিভ অয়েল বা অ্যাভোকাডোর মতো প্রাকৃতিক তেল চুলের গোড়ায় পুষ্টি জোগায়, চুলের রুক্ষতা কমাতে সাহায্য করে। এছাড়া নিয়মিত স্ক্যাল্প মাসাজ করলে রক্ত সংবহন বাড়ে, চুলের ঘনভাব ফিরে আসে।অয়েল মাসাজের মতো ড্রাই মাসাজও চুলের জন্য উপকারী। প্রতি রাতে শুতে যাওয়ার আগে আঙুলের ডগা দিয়ে স্ক্যাল্পটা এমনি মাসাজ করুন। এতেও স্ক্যাল্পে রক্ত সংবহন বাড়বে, চুলের গোছা বাড়বে।

ক্যাস্টর অয়েল, পেঁয়াজের রস, অ্যালোভেরা জেল, নারিকেল তেলের মতো সাধারণ উপাদানে এমন অজস্র ভিটামিন ও মিনারেল রয়েছে যা পাতলা চুল ঘন করতে ভীষণ কার্যকরী। এসব উপাদান দিয়ে তৈরি করে নিন আপনার নিজস্ব হেয়ার মাস্ক। চুলে আর স্ক্যাল্পে লাগিয়ে আধ ঘণ্টা রেখে ধুয়ে ফেলুন। প্রতি সপ্তাহে একবার ব্যবহার করলেই চুল ধীরে ধীরে ঘন হতে শুরু করবে।যত্ন নেয়ার পাশাপাশি নজর দিন খাবারেও। ডিম, মাছ, দুধ, দই বা ছানা নিয়মিত খেতে হবে। ব্রকলি, পালং, বাঁধাকপির মতো সবুজ শাকসবজি চুলের কেরাটিন মজবুত করে চুল ঘন করে তোলে। কমলা, স্ট্রবেরি, পেয়ারার মতো ফল প্রতিদিন খান।

ভালো শ্যাম্পু, তেল, কন্ডিশনার আপনার চুল ভালো রাখতে সাহায্য করে। চুল ওঠা, খুসকি, শুষ্কতার মতো সমস্যা কমিয়ে চুল ভালো রাখতে ভল্যুমাইজিং শ্যাম্পু আর কন্ডিশনার ব্যবহার করুন
0 টি ভোট
করেছেন (640 পয়েন্ট)
চুল ঘন করতে হলে অপনার চুল ওঠা বন্ধ করতে হবে। এবং নতুন চুল গজানোর ক্ষমতা তৈরি করাতে হবে। সুতারাং চুল মোটা এবং ঘন করার জন্য নিচের টিপ্সটি ফলো করুন- ★ সপ্তাহে ২ বা ৩ দিন ড্যানসেল শ্যাম্পু ব্যবহার করুন। ★ প্রতিদিন রাতে শোয়ার অাগে নারিকেল তেল বা ক্যাস্টর তেল সামান্য গরম করে মাথায় মাখুন। ★ প্রতিদিন গোসল করার ১ ঘন্টা অাগে মাথায় পেয়াজের রস মাখুন। ★ সপ্তাহে দুইদিন জবাফুল অথবা মেহেদী পাতা পিষে মাথায় মাখুন। ★ এবং চুল সবসময় ছোট রাখবেন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+3 টি ভোট
1 উত্তর 1,157 বার দেখা হয়েছে
+1 টি ভোট
1 উত্তর 1,270 বার দেখা হয়েছে
28 ফেব্রুয়ারি 2021 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Hojayfa Ahmed (135,480 পয়েন্ট)
+1 টি ভোট
3 টি উত্তর 502 বার দেখা হয়েছে
28 ফেব্রুয়ারি 2021 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Hojayfa Ahmed (135,480 পয়েন্ট)
+2 টি ভোট
2 টি উত্তর 8,874 বার দেখা হয়েছে
+2 টি ভোট
3 টি উত্তর 3,492 বার দেখা হয়েছে

10,720 টি প্রশ্ন

18,363 টি উত্তর

4,729 টি মন্তব্য

240,184 জন সদস্য

62 জন অনলাইনে রয়েছে
0 জন সদস্য এবং 62 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Al Moyaj Khondokar

    210 পয়েন্ট

  3. Vuter Baccha

    150 পয়েন্ট

  4. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

  5. Monojit Das

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস গ্রহ স্বপ্ন রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...