মহাকর্ষ বলের প্রভাবে সকল বস্তুই নিচের দিকে পড়তে থাকে,কিন্তু মেঘ কেন নিচের দিকে পড়ে না কেন? - ScienceBee Q&A

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন অথবা উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+3 টি ভোট
35 বার দেখা হয়েছে
"পদার্থবিজ্ঞান" বিভাগে করেছেন (170 পয়েন্ট)

1 উত্তর

+1 টি ভোট
করেছেন (2.0k পয়েন্ট)
মেঘমালা ☁ কীভাবে সৃষ্টি হয়, তা সম্পর্কে কম-বেশি সকলেরই ধারণা আছে। জলাশয়ের পানি বাষ্পীভূত হয়ে প্রাথমিক পর্যায়ে হাওয়ায় ভাসে, যেহেতু জল কণার ভর বাতাসের ভরের চাইতে কম। ঠিক এ কারণেই হট এয়ার বেলুনও আকাশে ওড়ে। কিন্তু মেঘের ভর বাতাসের ভরের চেয়ে অনেক বেশি, ফলে হাওয়ায় ভাসার প্রশ্নই আসে না। তাহলে কেন এমন হয়? এর কারণ, বায়ুপ্রবাহ, যা ক্রমাগত উপর দিকে ছুটে চলছে। ফলে মেঘের ওপর এই বায়ুপ্রবাহের চাপ মাধ্যাকর্ষণকেও হার মানায়। ছোট পিংপল অথবা আপেলের টুকরাও এভাবে ভাসানো যায়! The Action Lab এরকম এক ভিডিও আপলোড করেছে, দেখতে পারেন। (https://youtu.be/JSnyJt9STOY) এ ঘটনাকে বলে এয়রোডায়নামিক ড্র্যাগ। কোনো বস্তু যদি গোলাকার হয় ও ভরের দিক থেকে হালকা হয়, ফলে নিচ থেকে ছুটে আসা বায়ুপ্রবাহের চাপ অভিকর্ষ বলকে বুড়ো আঙুল দেখিয়ে তাকে আকাশে ভাসায়। মেঘে অবস্থিত জল-কণা মোটামুটি বর্তুলাকার, আবার ভরও কম। ফলে খুব সহজে বায়ুপ্রবাহের চাপ এদেরকে উড়িয়ে ওপরে নিয়ে যায়। তবে জল কণা যদি বেশি জমা হয় তাহলে মেঘমালার পক্ষে হাওয়ায় ভাসা সম্ভব হয় না। এমতাবস্থায় নিচে পড়ে যায়, আর আমরা বৃষ্টি উপভোগ করি।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+4 টি ভোট
1 উত্তর 82 বার দেখা হয়েছে
+11 টি ভোট
1 উত্তর 705 বার দেখা হয়েছে

6.4k টি প্রশ্ন

7.9k টি উত্তর

4.3k টি মন্তব্য

50.5k জন সদস্য

61 জন অনলাইনে রয়েছে
2 জন সদস্য এবং 59 জন গেস্ট অনলাইনে
  1. Muaz Affan Rafin

    900 পয়েন্ট

  2. Nusrat Jahan Nukta

    880 পয়েন্ট

  3. Fahad Alamgir Dhruba

    680 পয়েন্ট

  4. chhqwoht

    400 পয়েন্ট

  5. Md Amzad Hossain

    170 পয়েন্ট

মাসিক গিফট
১ম স্থান: ১০০ টাকা
২য় স্থান : ৭০ টাকা
৩য় স্থান: ৫০ টাকা

সাইন্স বী QnA তে আপনাকে স্বাগতম। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান পানি এইচএসসি-প্রাণীবিজ্ঞান ঘুম চোখ এইচএসসি-আইসিটি জীববিজ্ঞান মোবাইল ক্ষতি পৃথিবী শরীর রক্ত চুল - আলো মাথা শীতকাল বৈজ্ঞানিক প্রাণী চিকিৎসা বৃষ্টি কারণ রোগ পার্থক্য সাপ কাজ #biology উপকারিতা খাওয়া ডিম গরম রং কী বিদ্যুৎ হাত খাবার প্রযুক্তি ভয় মশা মহাকাশ আগুন উপায় গাছ ব্যাথা রাত কেন সাদা বৈশিষ্ট্য পা #জানতে মনোবিজ্ঞান গণিত দুধ মেয়ে #ask উদ্ভিদ পদার্থবিজ্ঞান শক্তি মাছ গ্রহ দাঁত লাল বাচ্চা ঠাণ্ডা ফোবিয়া বাতাস বিড়াল সূর্য চাঁদ শব্দ আম চার্জ নখ পাতা রঙ স্বাস্থ্য নাক পাখি হরমোন বৃদ্ধি স্বপ্ন ওজন মস্তিষ্ক কালো ত্বক আকাশ সমস্যা কান্না বিস্তারিত রাগ আবিষ্কার হলুদ কম মুখ বেশি গরু গুগল অতিরিক্ত কুকুর
...