ভার্চুয়াল রিয়েলিটির প্রভাব কেমন? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

0 টি ভোট
333 বার দেখা হয়েছে
"প্রযুক্তি" বিভাগে করেছেন (141,820 পয়েন্ট)

1 উত্তর

0 টি ভোট
করেছেন (141,820 পয়েন্ট)
নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর
ভার্চুয়াল রিয়েলিটি এর ধারণা কিন্তু বেশি পুরাতন না। এটি মাত্র আমাদের মধ্যে ডানা মেলতে শুরু করেছে। ধীরে ধীরে এটি সবদিকে ছড়িয়ে যাবে এবং খুব সহজে পাওয়া যাবে। কিন্তু এর ইতিবাচক এবং নেতিবাচক উভয় ধরণের প্রভাব আছে।

আমরা যেমন চিকিৎসা ক্ষেত্রে ভার্চুয়াল রিয়েলিটির প্রয়োগ করে বিভিন্ন ধরনের মারাত্মক ভুল এড়াতে পারি। সিমুলেটেড ট্রেনিং এর মাধ্যমে আমরা শিক্ষার্থীদের প্রশিক্ষণ দিতে পারি। আবার মিলিটারি প্রশিক্ষণেও এর ব্যবহার লক্ষ্য করা যায়। বিমান প্রশিক্ষণে ভার্চুয়াল রিয়ালিটির ব্যবহার অপরিসীম। ফ্লাইট সিমুলেটর এর মাধ্যমে বিমান চালনার ট্রেনিং নেয়া যায়। আমরা আমাদের সৈনিকদের অনেক উন্নত প্রশিক্ষণ দিতে পারবো এর মাধ্যমে।

ভার্চুয়াল রিয়েলিটির কিছু নেতিবাচক প্রভাব আছে যা আমাদের জীবনের সাথে সম্পর্কিত। Dehumanization ইস্যুটি হলো ভার্চুয়াল রিয়েলিটির প্রভাবে মনুষ্যত্ব হারানো। আসলে জিনিসটা হলো যে আমাদের অস্তিত্ব টিকিয়ে রাখার জন্যে আমাদের বাস্তব থাকা তা খুব বেশি দরকার। ভার্চুয়াল রিয়েলিটির প্রভাব বেশি বিস্তার হলে তখন মানুষ বেশির ভাগ সময় প্রযুক্তির সংস্পর্শে থাকার জন্যে ভার্চুয়াল জগতে থাকতে পছন্দ করবে। এতে করে সে ইচ্ছেমতন তার কল্পনার জগতে বিচরণ করতে পারবে। এভাবে যদি মানুষ ক্রমাগত googles আর gloves ব্যবহার করে কল্পনার রাজ্যে বিচরণ করে, তাহলে মানব সমাজ বিলুপ্ত হতে বেশিদিন লাগবে না। ভার্চুয়াল রিয়েলিটির জন্যে মানুষের দৃষ্টিশক্তিও ক্ষতিগ্রস্ত হয়।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি ভোট
1 উত্তর 706 বার দেখা হয়েছে
+3 টি ভোট
2 টি উত্তর 947 বার দেখা হয়েছে
0 টি ভোট
1 উত্তর 223 বার দেখা হয়েছে
0 টি ভোট
1 উত্তর 592 বার দেখা হয়েছে
+1 টি ভোট
1 উত্তর 263 বার দেখা হয়েছে

10,729 টি প্রশ্ন

18,374 টি উত্তর

4,730 টি মন্তব্য

241,811 জন সদস্য

40 জন অনলাইনে রয়েছে
1 জন সদস্য এবং 39 জন গেস্ট অনলাইনে
  1. Britney26927

    100 পয়েন্ট

  2. DPGSteffen12

    100 পয়েন্ট

  3. ImogeneClanc

    100 পয়েন্ট

  4. MoseCamidge

    100 পয়েন্ট

  5. RosaHjb37283

    100 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি স্বাস্থ্য প্রাণী বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া গরম শীতকাল কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বিড়াল কান্না
...