মরুভূমির উদ্ভিদ ও প্রাণীর অভিযোজন কেমন হয়? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

0 টি ভোট
2,272 বার দেখা হয়েছে

2 উত্তর

0 টি ভোট
করেছেন (141,820 পয়েন্ট)
নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর
মরুভূমির উদ্ভিদের ক্ষেত্রে মূলত দুই ধরনের অভিযোজন দেখা যায়। প্রথমত, বেশী করে পানি শোষন করা, আর দ্বিতীয়ত পানি অপচয় রোধ করা।

মরুভূমিতে মাটির অনেক গভীর পর্যন্ত পানি থাকে না, তাই মাটির অনেক গভীর পর্যন্ত মূল বিস্তৃত থাকে।অতিরিক্ত পানি অপচয় রোধের জন্য গাছ গুলো সাধারণত ঝোপাকৃতির হয়। অর্থাৎ, অতিরিক্ত পাতা ঝরে গিয়ে, যে সব পাতা থাকে তাদের কিউটিকল আবরণের পুরুত্ব বাড়িয়ে প্রস্বেদন হার কমিয়ে ফেলে।অনেক সময় গাছের পাতা গুলো কাঁটার মত হয়ে যায়। পাতার টিস্যুর অনেক গভীরে পাতার পত্ররন্ধ্র লুকানো থাকে। অতিরিক্ত পানি জমিয়ে রাখার জন্য পাতা গুলো অনেক রসালো হয়ে যায়।

আবার মরুভূমিতে খুব কম প্রাণীই থাকে। যারা থাকে তারা দিনের তীব্র রোদের মধ্যে গর্তে লুকানো থাকে, রাতে খাবারের খোঁজে বের হয়। এদের দেহের ত্বক পুরু থাকে বলে পানি অপচর কম হয় ও বেশী তাপ সহ্য করতে পারে। এদের নাকের ছিদ্র অনেক সরু থাকে, কানের ছিদ্র লোমাবৃত থাকে এবং চোখ ঢেকে রাখার আলাদা ব্যবস্থা থাকে। এরা নিশাচর হয়।
0 টি ভোট
করেছেন (9,280 পয়েন্ট)


মরূভূমির উদ্ভিদের অভিযোজনঃ
মরুজ উদ্ভিদ বা জেরোফাইট (গ্রীক ξηρός xeros শুষ্ক, φυτόν phuton উদ্ভিদ) হ'ল উদ্ভিদ-এর একটি প্রজাতি, যারা অভিযোজন ক্ষমতার সাহায্যে মরুভূমির মতো শুষ্ক বালুকাময় বা আল্পসআর্কটিক-এর মতো বরফ অথবা তুষর-আচ্ছাদিত অঞ্চল, যেখানে অতি সামান্য তরল জল মেলে, তেমন পরিবেশে টিকে থাকতে পারে। মরুজ উদ্ভিদের জনপ্রিয় উদাহরণ, ক্যাকটাসআনারস এবং কিছু জিমনোস্পার্ম উদ্ভিদ

মরুজ উদ্ভিদের গঠনগত বৈশিষ্ট্য (মরফোলজি) এবং মৌলিক রাসায়নিক প্রক্রিয়া (ফিজিওলজি)গুলির প্রায় সবই হলো মূলত জল সংরক্ষণের জন্য বিভিন্নভাবে অভিযোজিত হওয়া, এবং শুকনো মৌসুমের জন্য প্রচুর পরিমাণে জল সঞ্চয় করা। কিছু প্রজাতির উদ্ভিদ দীর্ঘমেয়াদী প্রচন্ড শুষ্কতায় বা তাদের কলাসমষ্টির বিশুষ্কীকরণ-এও বেঁচে থাকে। সে সময়ে তারা তাদের বিপাকীয় কার্যাবলীকে কার্যত বন্ধ করে দেয়। উদ্ভিদের এই রকম গঠনগত ও শারীরবৃত্তীয় অভিযোজনকে বলা হয় জেরোমরফিক[১] ক্যাকটাসের মতো মরুজ উদ্ভিদ, মাটির গভীরে তাদের শিকড় প্রসারিত করে জল সঞ্চয় করার ক্ষমতা রাখে এবং শুষ্ক পরিবেশ সামাল দেয়। কাঁটাযুক্ত পাতাগুলিতে মোমের আস্তরণ থাকায়, জল এবং আর্দ্রতা হ্রাস, রোধ করে। এমনকি তাদের মাংসল কাণ্ড, জল সঞ্চয় করতে পারে।

 

মরুজ উদ্ভিদ নিম্নলিখিত অভিযোজন গুলো দেখা যায়-
১)কাণ্ড চ্যাপ্টা, সবুজ ও রসালো এবং কিউটিকল পুরু এবং মম জাতীয় আবরণে আবৃত থাকে। কাণ্ড সবুজ হওয়াই সালোক সংশ্লেষ হতে সক্ষম। পত্ররন্দ্র থাকে না এবং পুরু কিউটিকল এর জন্য জল বাষ্পীভূত হতে পারে না।
২)পাতা কাঁটাই রুপান্তরিত হয় অথবা ক্ষুদ্রাকার এবং পুরু কিউটিকোল যুক্ত, যাতে বস্পোমোচোন রোধ হয় ।
৩)প্রধান মূল খুব দীর্ঘ হওয়াই জলের সন্ধানে মাটির গভীরে প্রবেশ করে ।
৪)পার্শীয় মূলগুলো মাটির নীচেই ছড়িয়ে থাকে, যাতে অল্প বৃষ্টির জলও দ্রুত শোষণ করতে পারে ।
৫)কণ্টক এবং রোম তৃণভোজী প্রাণীদের থেকে আত্মরক্ষায় সাহায্য করে ।
(উইকিপিডিয়া)

মরুভূমির প্রাণীদের অভিযোজনঃ
কিছু মরুভূমি প্রাণী বেশিরভাগ প্রতিনিধি হলেন উট, ডিঙ্গো, কোয়োট, জারবিল, মরুভূমি বিচ্ছু, অন্যদের মধ্যে। মরুভূমিতে বাস করা প্রাণীগুলির প্রায়শই অভিযোজন পদ্ধতি রয়েছে যা তাদের এই বাস্তুতন্ত্রের চরম পরিস্থিতিতে বেঁচে থাকতে দেয়। উদাহরণস্বরূপ, উট এবং ড্রোমডারিগুলি জল খাওয়া ছাড়াই দীর্ঘ সময় ধরে যেতে পারে।মরুভূমি এমন অঞ্চল যেখানে বৃষ্টিপাত খুব কম এবং গরম বা ঠান্ডা হতে পারে। এটি বিভিন্ন ধরণের মরুভূমি, যেমন সাহারা মরুভূমি, মার্কিন যুক্তরাষ্ট্রের দক্ষিণ-পশ্চিম মরুভূমি এবং অ্যান্টার্কটিকার মরুভূমি তৈরি করে।এই কঠোর পরিস্থিতি সত্ত্বেও, মরুভূমিগুলি উদ্ভিদ এবং প্রাণী উভয় প্রকারের বিভিন্ন প্রজাতির বাসস্থান। তদুপরি, এটিও বলা যেতে পারে যে, এই অবস্থার কারণে এমন কোন পরিবেশ নেই যেখানে প্রজাতির বিবর্তন মরুভূমি বাস্তুতন্ত্রের চেয়ে বেশি সঠিকভাবে প্রমাণিত। (লেখাঃWARBLETONCOUNCIL)

 

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+3 টি ভোট
6 টি উত্তর 70,636 বার দেখা হয়েছে
0 টি ভোট
1 উত্তর 581 বার দেখা হয়েছে
+3 টি ভোট
2 টি উত্তর 283 বার দেখা হয়েছে
+1 টি ভোট
1 উত্তর 1,485 বার দেখা হয়েছে

10,729 টি প্রশ্ন

18,374 টি উত্তর

4,730 টি মন্তব্য

242,306 জন সদস্য

71 জন অনলাইনে রয়েছে
2 জন সদস্য এবং 69 জন গেস্ট অনলাইনে
  1. amir

    110 পয়েন্ট

  2. BernieGeake9

    100 পয়েন্ট

  3. Audra38T4433

    100 পয়েন্ট

  4. GinaTqk5046

    100 পয়েন্ট

  5. LilianMcKim0

    100 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি স্বাস্থ্য প্রাণী বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া গরম শীতকাল কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বিড়াল কান্না
...