জীববিজ্ঞানে ❝যৌন জনন❞, ❝যৌন প্রজনন❞ ও ❝জনন❞ ও ❝প্রজনন❞ বলতে কী বোঝায়? এগুলোর মধ্যে পার্থক্য কী? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

0 টি ভোট
789 বার দেখা হয়েছে
"জীববিজ্ঞান" বিভাগে করেছেন (230 পয়েন্ট)

জীববিজ্ঞানে ❝যৌন জনন❞, ❝যৌন প্রজনন❞ ও ❝জনন❞ ও ❝প্রজনন❞ বলতে কী বোঝায়? এগুলোর মধ্যে পার্থক্য কী? 

4 উত্তর

0 টি ভোট
করেছেন (4,210 পয়েন্ট)
★যৌন জননঃ

যে জনন প্রক্রিয়ায় গ্যামেট উত্পন্ন হয় এবং দুটি যৌন জনন কোশ অর্থাৎ পুং গ্যামেট ও স্ত্রী গ্যামেটের মিলন বা নিষেকের মাধ্যমে অপত্য জীব সৃষ্টি হয়, তাকে যৌন জনন বলে । যৌন জননের একক:- যৌন জননের একক হল জনন কোশ অর্থাৎ গ্যামেট (Gametes) । পুংজনন তন্ত্রের একক হল পুং গ্যামেট বা শুক্রাণু (sperm) এবং স্ত্রীজনন তন্ত্রের একক হল স্ত্রী-গ্যামেট বা ডিম্বাণু (egg) । যৌন জননের উদাহরণ:- ব্যাঙ, মানুষ প্রভৃতি প্রাণী ও সপুষ্পক উদ্ভিদ যৌন জনন প্রক্রিয়ায় অপত্য জীব সৃষ্টি করে ।

★অযৌন প্রজননঃ

অযৌন প্রজনন (ইংরেজি: Asexual reproduction) হল যৌনতাবিহীন বংশবৃদ্ধি প্রক্রিয়া। পাথরকুচি গাছের অযৌন প্রজনন মিওসিস প্রক্রিয়ায় জনন কোশ বা গ্যামেট তৈরি এবং দুটি ভিন্ন লিঙ্গের গ্যামেটের সংযুক্তি ব্যতিরেকে একটিমাত্র জীবদেহ থেকে স্বতন্ত্র অপত্য তৈরি হওয়ার ঘটনাকে অযৌন জনন বলে। এই প্রজনন প্রক্রিয়ায় একটিমাত্র জীব নিজের অবিকল প্রতিলিপি বা ক্লোন তৈরি করে। ফলে, জনিতৃ জীব এবং প্রতিলিপিত নতুন জীবের জিনের গঠন সম্পূর্ণ অপরিবর্তিত থাকে। এককোষী জীবদেহে (মনেরা ও প্রোটিস্টা) অযৌন জনন সর্বাধিক পরিলক্ষিত হয়। এছাড়া বিবর্তনগতভাবে অনুন্নত জীবেরাও অযৌন পদ্ধতিতে জনন ক্রিয়া সম্পন্ন করে। উন্নত উদ্ভিদদের ক্ষেত্রে অঙ্গজ জননের মাধ্যমে অযৌন জনন ঘটে। মেরুদণ্ডী এবং উন্নত অমেরুদণ্ডী প্রাণীদের ক্ষেত্রে অযৌন জনন সাধারণত ঘটে না। বিপুল বৈচিত্র্যময় জীবজগতে প্রতিটি জীব তার নিজস্ব জনন পদ্ধতিতে বিবর্তিত হয়েছে। এই প্রজনন পদ্ধতি জীবের বাসস্থান, আভ্যন্তরীণ শারীরিক গঠন এবং আরও অন্যান্য নিয়ামক দ্বারা নির্ধারিত হয়। বিভাজন (Fission), কোরকোদ্গম (Budding), রেণু উৎপাদন (Sporulation), গেমা গঠন (Gemmae formation), খণ্ডীভবন ও পুনরুৎপাদন (Fragmentation & Regeneration), অঙ্গজ জনন (Vegetative propagation) এবং অন্যান্য উপায়ে অযৌন জনন সংঘটিত হয়।

★যৌন ও অযৌন জননের মধ্যে পার্থক্যঃ

১। যৌন জননের একক হল ‘গ্যামেট’ । অন্যদিকে অযৌন জননের একক হল ‘স্পোর’ বা রেণু ।

২। যৌন জননের গ্যামেট উৎপন্ন হয় এবং দুটি ভিন্নধর্মী গ্যামেটের মিলন বা নিষেকের ফলে অপত্য জীব সৃষ্টি হয় । অন্যদিকে অযৌন জননে গ্যামেট উৎপাদন হয় না। কিম্বা তার নিষেক ঘটে না । সাধারণত কোশ বিভাজনের দ্বারা বা রেণু উৎপাদনের মাধ্যমে এই রকম জনন সম্পন্ন হয় ।

৩। যৌন জননে অপত্য জীব জনিতৃ জীবের মতো অথবা নতুন বৈশিষ্ট্য সম্পন্ন হয় । অন্যদিকে অযৌন জননের ফলে উত্পন্ন অপত্য জীব হুবহু জনিতৃ জীবের মতো হয় ।

৪। যৌন জনন কোশ অর্থাৎ গ্যামেট উৎপাদনের আগে সাধারণত মিয়োসিস বিভাজন ঘটে । অন্যাদিকে অযৌন জনন কোশ উৎপন্ন হওয়ার আগে সাধারণত মিয়োসিস বিভাজন ঘটে না ।

৫। যৌন জননে সময় বেশি লাগে এবং অপত্য জীবের সংখ্যা অনেক কম হয় । অন্যদিকে অযৌন জননে সময় কম লাগে এবং অপত্য জীবের সংখ্যা অনেক বেশি হয় ।

৬। যৌন জননের মাধ্যমে জীবের অভিব্যক্তি ঘটা সম্ভব। অন্যদিকে অযৌন জননের মাধ্যমে জীবের অভিব্যক্তি ঘটা সম্ভব নয় ।

- collected
0 টি ভোট
করেছেন (43,970 পয়েন্ট)
সব গুলো জনন অঙ্গের সাথে সম্পর্ক যুক্ত।সব অর্থ প্রায় একই বহন করে।তবে একেক বাক্যে এক একেকেটা ব্যাবহার করা হয়।
0 টি ভোট
করেছেন (9,610 পয়েন্ট)
জনন আর প্রজনন একই ধারণা- বংশবৃদ্ধি করা।

আর যৌন প্রজনন হলো, দুটি ভিন্ন গ্যামেটের মাধ্যমে বংশধর সৃষ্টি।
0 টি ভোট
করেছেন (8,570 পয়েন্ট)
আমি যতদূর জানি জনন হলো কোনো জীবের পরবর্তী বংশধর তৈরির প্রক্রিয়া। আর প্রজনন হলো জননের ফলে সৃষ্ট বংশধরের আবার নতুন বংশধর সৃষ্টির প্রক্রিয়া।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+3 টি ভোট
6 টি উত্তর 69,156 বার দেখা হয়েছে
0 টি ভোট
5 টি উত্তর 1,241 বার দেখা হয়েছে
10 মার্চ 2023 "জীববিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Fariha akther (1,800 পয়েন্ট)
+1 টি ভোট
1 উত্তর 157 বার দেখা হয়েছে

10,720 টি প্রশ্ন

18,361 টি উত্তর

4,729 টি মন্তব্য

239,858 জন সদস্য

46 জন অনলাইনে রয়েছে
0 জন সদস্য এবং 46 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Vuter Baccha

    150 পয়েন্ট

  3. almoyaj_k

    130 পয়েন্ট

  4. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

  5. Monojit Das

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস গ্রহ স্বপ্ন রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...