আতশবাজি কীভাবে ফোটে? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+2 টি ভোট
317 বার দেখা হয়েছে
"রসায়ন" বিভাগে করেছেন (141,820 পয়েন্ট)

1 উত্তর

0 টি ভোট
করেছেন (141,820 পয়েন্ট)
নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর

আতশবাজি আকাশ আলোকিত করে লাল নীল হলুদ আলোয়। আকাশে এই আলোর খেলার রহস্য কী? কীভাবে রং ছড়ায় আতশবাজি? অনেক সময় বড় বড় উৎসব আয়োজনে দেখা যায়, আতশবাজির মাধ্যমেই আকাশে ফুটে ওঠে কোনো লেখা বা ছবি। সেটাই বা কেমন করে হয়? আতশবাজির বাইরের অংশে থাকে শক্ত কাগজ। এই কাগজের খোলসের ভেতরেই বিস্ফোরিত হওয়া এবং রং ছড়ানোর উপাদানগুলো থাকে। এককথায় বললে পুরোটাই আসলে রাসায়নিক উপাদানের খেল।

আতশবাজি সাধারণত সিলিন্ডার বা গোলাকৃতির হয়। এর সঙ্গে ফিউজটি তৈরি হয় সুতা ও বারুদের সাহায্যে। আতশবাজির নিচের অংশেও থাকে একধরনের বারুদ, যা কাঠকয়লা, সালফার আর পটাশিয়াম নাইট্রেটের মিশ্রণে তৈরি। ফিউজের সাহায্যে আগুন যখন এই বারুদে পৌঁছে, তখন রাসায়নিক বিক্রিয়ার কারণে প্রবল গ্যাসের চাপ তৈরি হয়, যেটা আতশবাজিকে উড়িয়ে নিয়ে যায়। সাধারণ আতশবাজির ভেতরে সাধারণত দুই ধাপে বারুদ থাকে। প্রথম ধাপের বারুদের কারণে এটি উড়ে যায় এবং দ্বিতীয় ধাপে বিস্ফোরিত হয়। দুটি ধাপকে সংযুক্ত করার জন্য ফিউজ ব্যবহার করা হয়।

রং ছড়ানোর জন্য আতশবাজির ভেতরে কতগুলো গোলক সাজানো থাকে। বারুদ আর নানা রকম রাসায়নিক দিয়ে এই গোলকগুলো তৈরি। একটি আতশবাজির ভেতরে কয়েক শ গোলকও থাকতে পারে। একেক ধরনের রাসায়নিক একেক রং তৈরি করে। যেমন স্ট্রনটিয়াম ও লিথিয়াম থেকে হয় লাল, ক্যালসিয়াম থেকে কমলা, সোডিয়াম থেকে হলুদ আর ম্যাগনেশিয়াম বা অ্যালুমিনিয়াম তৈরি করে সাদা রং। যখন আকাশে আতশবাজির সাহায্যে হার্ট, হাসি মুখ বা এ ধরনের কোনো আকৃতি ফুটিয়ে তুলতে হয়, তখন সেই অনুসারে ভেতরে বারুদ ও রাসায়নিকের গোলকগুলো সাজানো থাকে।

আতশবাজি উদ্ভাবিত হয়েছিল চীনে, একরকম আকস্মিকভাবেই। বনের মধ্যে বাঁশগাছ পোড়াতে গিয়ে চীনারা দেখল, বাঁশগুলো বিকট শব্দে ফেটে পড়ে। আসলে বাঁশের খোলসের ভেতর অক্সিজেন জমে থাকত, আগুনের স্পর্শে তা বিস্ফোরিত হতো। এ ঘটনা থেকে ধারণা নিয়ে পরে বারুদ ও অন্যান্য রাসায়নিক যোগ করে চীনারাই প্রথম আতশবাজি তৈরি করে।

সূত্র: হাউ ইট ওয়ার্কস

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+1 টি ভোট
1 উত্তর 729 বার দেখা হয়েছে
+2 টি ভোট
4 টি উত্তর 732 বার দেখা হয়েছে
18 ফেব্রুয়ারি 2022 "প্রাণিবিদ্যা" বিভাগে জিজ্ঞাসা করেছেন samir_al_mahmud (190 পয়েন্ট)
0 টি ভোট
4 টি উত্তর 507 বার দেখা হয়েছে
0 টি ভোট
6 টি উত্তর 787 বার দেখা হয়েছে
30 এপ্রিল 2021 "লাইফ" বিভাগে জিজ্ঞাসা করেছেন হায়াত (20,390 পয়েন্ট)
+8 টি ভোট
1 উত্তর 817 বার দেখা হয়েছে

10,729 টি প্রশ্ন

18,374 টি উত্তর

4,730 টি মন্তব্য

241,947 জন সদস্য

57 জন অনলাইনে রয়েছে
1 জন সদস্য এবং 56 জন গেস্ট অনলাইনে
  1. KarmaEbswort

    100 পয়েন্ট

  2. StacieZinnba

    100 পয়েন্ট

  3. ShellaLiu552

    100 পয়েন্ট

  4. LouieEei1913

    100 পয়েন্ট

  5. EfrenAndrzej

    100 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি স্বাস্থ্য প্রাণী বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া গরম শীতকাল কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বিড়াল কান্না
...