লোহিত রক্তকণিকার কাজ কী? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+1 টি ভোট
6,185 বার দেখা হয়েছে

4 উত্তর

0 টি ভোট
করেছেন (141,820 পয়েন্ট)
নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর
লোহিত রক্তকণিকার কাজ:

১. লোহিত রক্তকণিকার হিমোগ্লোবিন ফুসফুস থেকে অধিকাংশ অক্সিজেন এবং সামান্য পরিমান CO₂ যুক্ত রক্ত বহন করে

২. রক্তের ঘনত্ব ও সান্দ্রতা রক্ষা করাও এর কাজ।

৩. এদের হিমোগ্লোবিন ও অন্যান্য অন্তঃকোষীয় বস্তু বাফার রূপে কাজ করে।

৪. এরা রক্তে বিলিরুবিন ও বিলিভার্ডিন তৈরী করে।
+1 টি ভোট
করেছেন (54,270 পয়েন্ট)
CO2(কার্বন ডাই অক্সাইড) এর পরিবহনের ভূমিকা

সেই শ্বসনটিকে স্মরণ করা যাক, যেমন এখানে কার্বোহাইড্রেটের একক দিয়ে স্কিমেটিকভাবে চিত্রিত করা হয়েছে, এ সময় কার্বন ডাই অক্সাইড (CO2) অণু উৎপাদন করে, কারণ এটি তখন অক্সিজেন(O2) গ্রহণ করে থাকে।

{\displaystyle {\ce {HCOH + O2 -> CO2 + H2O}}}{\displaystyle {\ce {HCOH + O2 -> CO2 + H2O}}}

সুতরাং, সংবহনতন্ত্রের কার্যকারিতা অক্সিজেন(O2) পরিবহনের ক্ষেত্রে কার্বন-ডাই-অক্সাইডের(CO2) পরিবহন ততটাই। এই নিবন্ধে অন্য কোথাও বলা আছে, রক্তে বেশিরভাগ কার্বন ডাই অক্সাইড(CO2) বাইকার্বনেট আয়ন আকারে থাকে। বাইকার্বোনেট একটি সমালোচনামূলক পিএইচ বাফার সরবরাহ করে থাকে। সুতরাং, O2 পরিবহনের জন্য হিমোগ্লোবিনের বিপরীতে একটি নির্দিষ্ট CO2 ট্রান্সপোর্টার অণু না থাকার শারীরবৃত্তীয় সুবিধা রয়েছে।

তবুও লোহিত রক্তকণিকা দুটি কারণে CO2 পরিবহন প্রক্রিয়ায় মূল ভূমিকা পালন করে থাকে। প্রথমত, কারণ হিমোগ্লোবিন ছাড়াও এগুলি তাদের কোষের ঝিল্লির অভ্যন্তরে এনজাইম কার্বনিক অ্যানহাইড্রাসের প্রচুর পরিমাণে অনুলিপি ধারণ করে। কার্বোনিক অ্যানহাইড্রেস; যেমন এর নাম থেকেই বোঝা যায় যে কার্বনিক অ্যাসিড এবং কার্বন ডাই অক্সাইড (যা কার্বনিক অ্যাসিডের অ্যানহাইড্রাইড) এর মধ্যে বিনিময়ের অনুঘটক হিসাবে কাজ করে। যেহেতু এটি অনুঘটক, এটি অনেকগুলি CO2 অণুকে প্রভাবিত করতে পারে, তাই হিমোগ্লোবিন দ্বারা ও২ (O2) পরিবহনের জন্য যতগুলি কপি প্রয়োজন হয় ততটুকু ছাড়াই এটি তার প্রয়োজনীয় ভূমিকা পালন করে। এই অনুঘটক, কার্বন ডাই অক্সাইড এবং কার্বনিক অ্যাসিডের উপস্থিতিতে খুব দ্রুত একটি ভারসাম্যে পৌঁছে যায়, যখন লাল কোষগুলি এখনও কৈশিকের মধ্যে দিয়ে চলছে তখন আরবিসি (RBC) নিশ্চিত করে যে বেশিরভাগ সিও২ (CO2) বাইকার্বোনেট হিসাবে স্থানান্তরিত হয়। শারীরবৃত্তীয় পিএইচ-তে ভারসাম্যটি জোরালোভাবে কার্বনিক অ্যাসিডের পক্ষে থাকে, যা বেশিরভাগ ক্ষেত্রে বাইকার্বনেট আয়নে বিচ্ছিন্ন হয়ে যায়।।

{\displaystyle {\ce {CO2 + H2O <=>> H2CO3 <=>> HCO3- + H+}}}{\displaystyle {\ce {CO2 + H2O <=>> H2CO3 <=>> HCO3- + H+}}}

আরবিসির মধ্যে এই তীব্র প্রতিক্রিয়ার দ্বারা প্রকাশিত এইচ+ (H+) আয়নগুলি কৈশিক অবস্থায় থাকা অবস্থায় বোহর প্রভাব হিমোগ্লোবিনের অক্সিজেন বাঁধাইয়ের সত্তাকে কম করতে কাজ করে। কার্বন ডাই অক্সাইড পরিবহনে আরবিসির দ্বিতীয় প্রধান অবদান হ'ল কার্বন ডাই অক্সাইড হিমোগ্লোবিনের গ্লোবিন প্রোটিন উপাদানগুলির সাথে কার্বামিনোহেমোগ্লোবিন যৌগ গঠনে সরাসরি প্রতিক্রিয়া দেখায়। টিস্যুতে অক্সিজেন নিঃসরণ হওয়ার সাথে সাথে আরও সিও ২(কার্বন ডাই অক্সাইড) হিমোগ্লোবিনের সাথে আবদ্ধ হয় এবং অক্সিজেন যেমন ফুসফুসে বাঁধা থাকে, এটি হিমোগ্লোবিনের সাথে আবদ্ধ সিও ২ স্থানান্তরিত করে, একে হ্যালডেন প্রভাব বলে। রক্তে সিও ২-এর একটি অংশ অল্প পরিমাণেই শ্বেত রক্তে হিমোগ্লোবিনের সাথে আবদ্ধ হওয়া সত্ত্বেও, শিরা এবং ধমনী রক্তের মধ্যে সিও ২ উপাদানের পরিবর্তনের একটি বৃহত অনুপাত এই আবদ্ধ সিও ২ এর পরিবর্তনের ফলে আসে। এটি হল কারণ, পিএইচ বাফার হিসাবে পূর্বোক্ত ভূমিকার কারণে রক্তে সবসময়ই শ্বেতক এবং ধমনীতে প্রচুর পরিমাণে বাইকার্বোনেট থাকে।

সংক্ষেপে, সেলুলার শ্বসন দ্বারা উৎপাদিত কার্বন ডাই অক্সাইড খুব ঘন ঘনত্বের অঞ্চলে বিশেষত কাছের কৈশিকগুলিতে বিভক্ত হয়। এটি আরবিসিতে বিভক্ত হয়ে গেলে, সিও২(CO2) দ্রুত আরবিসি ঝিল্লির অভ্যন্তরে পাওয়া কার্বনিক অ্যানহাইড্রেসের সাহায্যে বাইকার্বোনেট আয়নে রূপান্তরিত হয়। আর বাইকার্বনেট আয়নগুলি আরবিসি ছেড়ে দেয় প্লাজমা থেকে ক্লোরাইড আয়নগুলির বিনিময়ে, এতে আরবিসি ঝিল্লিতে ব্যান্ড ৩ আয়ন পরিবহন প্রোটিন দ্বারা সহজতর হয়। বাইকার্বোনেট আয়নটি কৈশিকনালি থেকে ফিরে ছড়িয়ে যায় না, তবে ফুসফুসে বাহিত হয়। ফুসফুসে অ্যালভোলিতে কার্বন ডাই অক্সাইডের নিম্ন আংশিক চাপ কার্বন ডাই অক্সাইডকে কৈশিক থেকে অ্যালভিওলিতে দ্রুত ছড়িয়ে দেয়। লাল কোষগুলিতে কার্বনিক অ্যানহাইড্রেস বাইকার্বোনেট আয়নকে কার্বন ডাই অক্সাইডের সাথে ভারসাম্য বজায় রাখে। সুতরাং যত কার্বন ডাই অক্সাইড যেমন কৈশিক ছেড়ে যায় এবং সিও ২(CO2) হিমোগ্লোবিনে ও২ (O2) দ্বারা স্থানচ্যুত হয়, ততই ভারসাম্য বজায় রাখতে পর্যাপ্ত বাইকার্বোনেট আয়নটি কার্বন ডাই অক্সাইডে দ্রুত রূপান্তরিত করে।

©️ Wikipedia
0 টি ভোট
করেছেন (141,820 পয়েন্ট)
লোহিত রক্ত কণিকার কাজ:

লোহিত রক্ত কণিকার প্রধান কাজ গুলি হল-

1) অক্সিজেন কার্বন-ডাই-অক্সাইড পরিবহনের সাহায্য করা।

2) রক্তের সক্রিয়তা বজায় রাখা।

3) অম্ল বা ক্ষার সমতা বজায় রাখা।

4) রক্তের পজেটিভ বা ধনাত্মক ও নেগেটিভ বা ঋণাত্মক আয়নের ভারসাম্য বজায় রাখতে সাহায্য করা।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+1 টি ভোট
1 উত্তর 738 বার দেখা হয়েছে
+1 টি ভোট
2 টি উত্তর 1,179 বার দেখা হয়েছে
+1 টি ভোট
2 টি উত্তর 3,708 বার দেখা হয়েছে
+1 টি ভোট
3 টি উত্তর 2,754 বার দেখা হয়েছে
+11 টি ভোট
2 টি উত্তর 1,411 বার দেখা হয়েছে

10,723 টি প্রশ্ন

18,367 টি উত্তর

4,730 টি মন্তব্য

240,926 জন সদস্য

46 জন অনলাইনে রয়েছে
1 জন সদস্য এবং 45 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Al Moyaj Khondokar

    210 পয়েন্ট

  3. Vuter Baccha

    150 পয়েন্ট

  4. Hasan rafi

    140 পয়েন্ট

  5. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস স্বপ্ন গ্রহ রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...