অতিরিক্ত গরমের সময় কুকুর কেন জিভ বের করে মুখ দিয়ে লালা ফেলে? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+3 টি ভোট
1,618 বার দেখা হয়েছে
"চিন্তা ও দক্ষতা" বিভাগে করেছেন (560 পয়েন্ট)

2 উত্তর

0 টি ভোট
করেছেন (560 পয়েন্ট)
কুকুরের কোন ঘর্মগ্রন্থী নেই বলে কুকুর তার  ঘাম জিভের সাহায্যে শরীর থেকে বের করে দেই।
0 টি ভোট
করেছেন (4,990 পয়েন্ট)
অতিরিক্ত গরমের সময় কুকুর কেন জিভ বের করে মুখ দিয়ে লালা ফেলে?

এটির পিছনে কিছু ভাল কারণ রয়েছে। এটি কেন্দ্রীয় মাধ্যম যা কুকুরের দেহের উত্তাপ মুক্ত করতে সহায়তা করে। কুকুরগুলি এই প্রক্রিয়াতে শরীরের তাপমাত্রা কমিয়ে দেয়।

মানুষের মতো ঘামের পরিবর্তে কুকুর জিহ্বা আটকে দেয়। জিহ্বা উত্তাপের সাথে সাথে লালা ছেড়ে দেয়। বাষ্পীভবন তরল পদার্থ বা লালা থেকে তাপ সরিয়ে দেয়। মানুষের বাষ্পীভবন ঘাম আকারে ঘটে।

বিপরীতে, কুকুরগুলির পাগুলির প্যাডগুলিতে ঘাম গ্রন্থি রয়েছে। তবে জনপ্রিয় বিশ্বাসটি বলে যে কুকুরের ঘামের সিস্টেম নেই।

এই রোগগুলি প্রায়শই জিহ্বার বাইরে বেরোনোর ​​জন্য দায়ী:

হ্যাং জিহ্বা সিনড্রোম,

মুখের আঘাত,

বিকৃতি,

গুরুতর দাঁতের ক্ষয়ক্ষতি,

মুখের ক্যান্সার.

জিহ্বা লেগে থাকা কেবল তখনই একটি রোগ হয় যখন কুকুরটি শান্ত এবং আরামদায়ক পরিবেশ সত্ত্বেও বারবার এই আচরণটি প্রদর্শন করে। হ্যাং জিহ্বা সিনড্রোমের অর্থ জিহ্বা স্টিক করা। শিরোনাম শারীরিক অবস্থার প্রতিশব্দ। পাগসের মতো ছোট এবং সমতল মুখযুক্ত কুকুরের জেনেটিক গঠন এই সিদ্ধান্তহীন বিকৃতি ঘটাচ্ছে। তাহলে, কেন আমার কুকুরটি সবসময় তার জিহ্বা বাইরে রাখে?

এটি মোটেই কোনও ঝামেলা প্রশ্ন নয়। আমি কেন অন্য প্রাণীকে জিহ্বা আটকে দেখছি না? ঠিক আছে, তারা কিছু পরিস্থিতিতে জিহ্বা প্রদর্শন করে। উদাহরণস্বরূপ, ভারী ব্যায়ামের পরে মানুষ হতাশ হয়। সুতরাং, মানুষের মধ্যে জিহ্বা ঝাঁকুনি বিরল ঘটনা নয়। লালা বের হওয়ার জন্য ক্যাঙ্গারু এবং ফাইলেস তাদের শরীরকে চাটায়। লালা হ্রাস কুকুরের দেহে জলের সংকট দেখা দেয়। পরের বার যখন আপনি কুকুরছানাটিকে জিহ্বা দিয়ে বাইরে দেখবেন তখন তাকে প্রচুর পরিমাণে জল সরবরাহ করুন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+9 টি ভোট
2 টি উত্তর 939 বার দেখা হয়েছে
+3 টি ভোট
1 উত্তর 2,385 বার দেখা হয়েছে
03 ফেব্রুয়ারি 2021 "প্রাণিবিদ্যা" বিভাগে জিজ্ঞাসা করেছেন মেহেদী হাসান (141,820 পয়েন্ট)
+8 টি ভোট
1 উত্তর 694 বার দেখা হয়েছে
0 টি ভোট
1 উত্তর 5,295 বার দেখা হয়েছে

10,729 টি প্রশ্ন

18,374 টি উত্তর

4,730 টি মন্তব্য

242,686 জন সদস্য

60 জন অনলাইনে রয়েছে
1 জন সদস্য এবং 59 জন গেস্ট অনলাইনে
  1. akramul5556

    110 পয়েন্ট

  2. amir

    110 পয়েন্ট

  3. AdrieneMerri

    100 পয়েন্ট

  4. RochelleChat

    100 পয়েন্ট

  5. OnaKimbrough

    100 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি স্বাস্থ্য প্রাণী বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া গরম শীতকাল কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বিড়াল কান্না
...