জ্বর হলে জিহবার স্বাদ তেতো হয়ে যায় কেন ? আর এটা ঠিক করার কি কোনো উপায় আছে ? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+12 টি ভোট
7,253 বার দেখা হয়েছে
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন (10,860 পয়েন্ট)

2 উত্তর

+1 টি ভোট
করেছেন (10,860 পয়েন্ট)
Annoy Debnath- জ্বরের পর দ্রুত মুখের স্বাদ ফিরিয়ে আনতে কিছু বিষয় অনুসরণ করতে পারেন-

১. লবঙ্গ আর দারুচিনি গুঁড়া করে সেই গুঁড়া ১ চামচ করে মুখে রাখুন। মুখের তিতকুটে ভাব কেটে যাবে। মুখে শুধু লবঙ্গ রেখে চিবালেও উপকার পাওয়া যাবে।

২. এক গ্লাস পানিতে ১ চামচ লবণ দিয়ে কুলিকুচি করতে পারেন। এতে মুখের ব্যাকরেটিয়া মরে গিয়ে তিতকুটে ভাব কেটে যাবে।

৩. মুখের স্বাদ ফেরাতে পুদিনা পাতা অত্যন্ত কার্যকর। মুখে দু’ একটা পুদিনা পাতা রেখে দেখুন, মুখের তিতা ভাব কমে যাবে।

৪. জ্বরের পর লেবু জাতীয় ফল যেমন শরীরের জন্য উপকারী, তেমনই মুখের স্বাদ ফেরাতেও অত্যন্ত কার্যকরী। জ্বরের পর মুখের রুচি ফেরাতে জাম্বুরা, মোসাম্বি, কমলা জাতীয় ফল খেতে পারেন।

৫. জ্বরের পর দিনে অন্তত ৭ থেকে ৮ গ্লাস পানি পান করুন। পানি পাকস্থলী থেকে টক্সিক অ্যাসিড পরিষ্কার করে মুখ আর জিভের তিতকুটে ভাব কাটাতে সাহায্য করে।

৬. মুখের তিতকুটে ভাব কাটাতে সবার আগে মুখের ভিতরে জমে থাকা ব্যাকটেরিয়া দূর করা প্রয়োজন। তাই জ্বরের পর দিনে অন্তত ২ বার ভাল করে দাঁত মাজুন।এতে জিভ আর মাড়ি পরিষ্কার থাকবে।

৭. বেকিং সোডা মুখের ব্যাকটেরিয়া দূর করতে অত্যন্ত কার্যকর। টুথপেস্টের সঙ্গে সামান্য বেকিং সোডা মিশিয়ে সেটা দিয়ে দাঁত মাজুন।অথবা সামান্য পরিমাণে বেকিং সোডা আধা গ্লাস পানিতে গুলিয়ে সেই পানি দিয়ে কুলকুচিও করতে পারেন। এতেও উপকার পাওয়া যাবে।
0 টি ভোট
করেছেন (43,470 পয়েন্ট)
জ্বরের কারনে অতিরিক্ত তাপমাত্রা আমাদের মস্তিষ্কের 'ট্রান্সলেটর এলাকা'-কে আক্রমণ করে যার মধ্যে স্বাদগ্রহণকারী এলাকাও রয়েছে। যদিও আমাদের স্বাদ গ্রহণের রিসিপটর গুলো স্নায়ুর মাধ্যমে সঠিক তথ্যই পৌঁছায় তবুও আমাদের মস্তিষ্ক তা ভিন্নভাবে গ্রহণ করে, যার ফলে আমাদের তিক্ততা অনুভূত হয়।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+1 টি ভোট
1 উত্তর 205 বার দেখা হয়েছে
26 অক্টোবর 2021 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Kanija Afroz (2,120 পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর 103 বার দেখা হয়েছে
0 টি ভোট
1 উত্তর 62 বার দেখা হয়েছে
27 ফেব্রুয়ারি "চিন্তা ও দক্ষতা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Rayhan Shikder (9,250 পয়েন্ট)
+2 টি ভোট
1 উত্তর 428 বার দেখা হয়েছে

9,621 টি প্রশ্ন

16,067 টি উত্তর

4,576 টি মন্তব্য

130,732 জন সদস্য

60 জন অনলাইনে রয়েছে
20 জন সদস্য এবং 40 জন গেস্ট অনলাইনে
  1. Msknirob

    6710 পয়েন্ট

  2. Md. Taseen Alam

    6050 পয়েন্ট

  3. Mohammed Rayhan

    2050 পয়েন্ট

  4. Jihadul Amin

    1150 পয়েন্ট

  5. shafah555

    860 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী জীববিজ্ঞান রোগ চোখ - পদার্থ শরীর রক্ত আলো কী মোবাইল ক্ষতি চিকিৎসা চুল এইচএসসি-আইসিটি মহাকাশ পদার্থবিজ্ঞান বৈজ্ঞানিক মাথা সূর্য স্বাস্থ্য পার্থক্য প্রাণী প্রযুক্তি রাসায়নিক গণিত খাওয়া কেন ডিম বিজ্ঞান গরম কারণ #biology বৃষ্টি #ask রং চাঁদ #জানতে শীতকাল উপকারিতা কাজ বিদ্যুৎ আগুন সাদা লাল রাত সাপ উপায় শক্তি মনোবিজ্ঞান দুধ গাছ হাত ব্যাথা ভয় আবিষ্কার খাবার মশা শব্দ মাছ #science গ্রহ ঠাণ্ডা কি মস্তিষ্ক কালো পা বৈশিষ্ট্য স্বপ্ন সমস্যা উদ্ভিদ বাতাস রঙ হলুদ মন রসায়ন মেয়ে ভাইরাস আম বিস্তারিত পাতা আকাশ তাপমাত্রা ব্যথা ঔষধ পাখি মৃত্যু চার্জ দাঁত গ্যাস কান্না নাক হরমোন বিড়াল বাচ্চা
...