নীল তরমুজ বলে আসলেই কি কিছু আছে নাকি সবটাই গুজব? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+7 টি ভোট
255 বার দেখা হয়েছে
"তত্ত্ব ও গবেষণা" বিভাগে করেছেন (110,320 পয়েন্ট)

2 উত্তর

0 টি ভোট
করেছেন (110,320 পয়েন্ট)
নীল তরমুজ : দ্বিতীয় বৃহৎ খাদ্য গুজব

সুর্য উদয়ের দেশ জাপানে তরমুজ খুবই জনপ্রিয়। বিভিন্ন রং, বিভিন্ন জাত এমনকি বিভিন্ন আকৃতিরও তরমুজ পাওয়া যায় এখানে। ঘনক আকার, সম্পুর্ণ গোলাকার এমনি হার্ট আকৃতির তরমুজও পাওয়া যায় এখানে। তাই গুজব যদি ছড়াতেই হয়, তবে জাপানকে  জড়িয়েই কেনো নয়?

বিভিন্ন অনলাইন সোর্স এবং গুগল ট্রেন্ডসের পর্যালোচনা করে দেখা যায় যে নীল তরমুজ বা Moon Melon-এর গুজব শুরু হয় ২০১১ সালের দিকে। ফটোশপ জানা কোন মহান ব্যক্তি সাধারণ তরমুজকে এডিট করে ফেসবুক, পিন্টারেস্ট, টাম্বলারের মতো প্লাটফর্মে আপলোড করে। অনেকজন অনেকরকম ভাবে এডিট করে। উপরন্তু এমাজন, ইবে - তে নীল তরমুজের বীজও কিনতে পাওয়া যায়!!

২০১৬ - ২০১৭ সালের দিকে এই নীল তরমুজের প্রতি মানুষের উৎসাহ আরো বেড়ে যায়। বলা শুরু হয় "নীল তরমুজ একটি GMO উদ্ভিদ, যা জাপানের কোন এক এলাকাতে বিশেষ যত্ন সহকারে উৎপন্ন হয়। বিজ্ঞানীরা গবেষনা করে GMO প্রযুক্তিতে এই নীল তরমুজ উদ্ভাবন করেন। খাওয়ার সময় এর স্বাদও পরিবর্তন হয়।"

এই গুজব বিশ্বাসযোগ্য হওয়ার আরেকটি কারন হলো কাছাকাছি নামের আরো দুটো তরমুজের জাত থাকা। একটা হলো The red moon melon আরেকটা Sun, moon and stars watermelon. Red moon Melon সাধারন ক্যান্টালুপের মতোই। আর Sun, Moon and Stars watermelon এর গায়ে থাকে হলুদ ফোঁটা ফোঁটা দাগ। এর মধ্যে প্রায়শই একটা দাগ থাকে তুলনামুলক বড়, যাকে চাঁদের সাথে তুলনা করা হয়।
ঘনক আকার, হার্ট বা গোলাকার তরমুজ গুলো বিশেষ যত্ন নিয়ে উৎপন্ন। এজন্য তরমুজ গুলোকে ছোট অবস্থায় প্লেক্সিগ্লাস দিয়ে ঘিরে রাখা হয়।

তবে এখনো পর্যন্ত নীল তরমুজের সত্যতা পাওয়া যায়নি। যদি কেউ তরমুজের ভেতরে নীল রং প্রয়োগ করে থাকে তবে তা আলাদা কথা।

নীল তরমুজ হয়ে ওঠে দ্বিতীয় বৃহৎ খাদ্য সম্পর্কিত গুজব। প্রথম স্থানে আছে নীল স্ট্রবেরি।
©osama abrar
0 টি ভোট
করেছেন (135,480 পয়েন্ট)
নীল তরমুজের সত্যতা পাওয়া যায়নি। যদি কেউ তরমুজের ভেতরে নীল রং প্রয়োগ করে থাকে তবে তা আলাদা কথা।

নীল তরমুজ হয়ে ওঠে দ্বিতীয় বৃহৎ খাদ্য সম্পর্কিত গুজব। প্রথম স্থানে আছে নীল স্ট্রবেরি।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+4 টি ভোট
1 উত্তর 129 বার দেখা হয়েছে
0 টি ভোট
2 টি উত্তর 232 বার দেখা হয়েছে
23 জুন 2023 "তত্ত্ব ও গবেষণা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Rafikul Al Imran (5,340 পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর 94 বার দেখা হয়েছে
+8 টি ভোট
1 উত্তর 852 বার দেখা হয়েছে

10,720 টি প্রশ্ন

18,361 টি উত্তর

4,729 টি মন্তব্য

240,079 জন সদস্য

71 জন অনলাইনে রয়েছে
0 জন সদস্য এবং 71 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Vuter Baccha

    150 পয়েন্ট

  3. almoyaj_k

    130 পয়েন্ট

  4. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

  5. Monojit Das

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস গ্রহ স্বপ্ন রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...