জীব,জড় বলতে আসলেই কিছু আছে? নাকি আমরা যেগুলোকে জড় ভাবি তাদের বিষয়ে পরিপূর্ণভাবে জানিনা - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+1 টি ভোট
156 বার দেখা হয়েছে
"তত্ত্ব ও গবেষণা" বিভাগে করেছেন (130 পয়েন্ট)
প্রত্যেক বস্তু অণু, পরমাণু দিয়ে তৈরি। পরমাণু ভাঙলে ইলেকট্রন, প্রোটন, নিউট্রন পাওয়া যায়। আরো ডিটেইলসে গেলাম না। মানুষ,উদ্ভিদ, পশু-পাখি,চেয়ার-টেবিল সবকিছুরই ক্ষুদ্র কণা ইলেকট্রন,প্রোটন, নিউট্রন। গাছের প্রাণ আছে এটাও মানুষ আবিষ্কার করেছে খুব বেশিদিন হয়নি। তাহলে আমার প্রশ্ন আমরা যেগুলো জড় পদার্থ বলি তারা কি আদৌ জড় বস্তু?  নাকি তাদের সম্পর্কে পরিপূর্ণভাবে আমরা জানিনা। এমন কি হতে পারেনা অন্য ডাইমেনশনে তাদের আচরণ ভালোভাবে বোঝা যাবে।

[যারা ইসলামে বিশ্বাসী না তারা এই অংশটুকু এড়িয়ে গেলে হবেঃ ইসলামিক দৃষ্টিকোণ থেকে দেখলে আমরা জানি, আল্লাহ সুবহানাহু ওয়াতাআ'লা বলেছেন পৃথিবীতে বিদ্যমান প্রত্যেকটা বস্তু আল্লাহকে সিজদা করে। সুবহানাল্লাহ। এক্ষেত্রে প্রত্যেক বস্তু বলতে আমাদের তথাকথিত জীব, জড় সবকিছুই বোঝায়। এই বিষয়টা আমাদের মুসলিমদের অবিশ্বাস করার কোনো সুযোগ নেই]

1 উত্তর

0 টি ভোট
করেছেন (2,290 পয়েন্ট)

জীবঃ যাদের জীবন আছে তাদেরকে জীব বলে।

জড়ঃ যাদের জীবন নেই তাদেরকে জড় বলে।

#.জীব ও জড়ের মধ্যে পার্থক্যঃ

জীব:

১.জীবের প্রাণ আছে।
২.জীব খাদ্য গ্রহণ করে।
৩.জীব বাঁচার জন্য শ্বাস-প্রশ্বাস নেয়।
৪.জীবের শারীরিক বৃদ্ধি ও পরিবর্তন ঘটে।
৫.জীব নিজের মতো নতুন জীবের জন্ম দেয়।
৬.জীব চলাফেরা করতে পারে।
৭.জীবদেহ প্রােটোপ্লাজম (নিউক্লিয়াস, প্লাজমা পর্দা, সেন্ট্রোজোম, রাইবোজোম ইত্যাদি) সমন্বিত এক বা একাধিক কোষ দ্বারা গঠিত।

জড়ঃ

১.জড়ের প্রাণ নেই।
২.কোনো প্রকার খাদ্য গ্রহণ করে না।
৩.বাঁচার জন্য শ্বাস-প্রশ্বাস দরকার হয় না।
৪.জড়ের শারীরিক বৃদ্ধি ও পরিবর্তন হয় না।
৫.জড় নিজের মতো নতুন জীবের জন্ম দিতে পারে না।
৬.এরা চলাফেরা করতে পারে না।
৭.জড়বস্তু কোষ দ্বারা গঠিত নয় এবং এদের দেহে প্রোটোপ্লাজমেরও অস্তিত্ব নেই।

মোটামুটি বিজ্ঞানের দৃষ্টিতে এটাই হলো জীব ও জড় এর মূল কথা বা মূলনীতি।
কিন্তু আপনার কথা অনুযায়ী অর্থাৎ জীবন আছে কি নেই সেই ভিত্তিতে দেখলে, আমি বলব, জড় বলতে কিছুই নেই। কারণ যদি জড় বলতে কিছু থাকতো তাহলে গোসলের সময় মুসা (আ.) এর কাপড় নিয়ে পাথরটি দৌড়ালো কিভাবে? কুরআনের একটি আয়াত নাজিল হওয়ার কারণে কাবার সকল মূর্তি সিজদায় পড়ে গেল কিভাবে?

এই বিশ্বে এমন অনেক কিছুই আছে যা বিজ্ঞান এখনো জানে না। বিশ্বে যা কিছু আছে, সকল কিছু Vibrate করে। আমরা মানুষেরা 20-20000 Hz এর মধ্যে শব্দ শুনতে পাই। আমরা মানুষেরা মনে করতাম গাছের প্রাণ নেই কিন্তু এখন জানি প্রাণ আছে। আমরা গাছের আওয়াজ শুনতে পাই না। কিন্তু নবুয়তের শুরুর দিকে হযরত মুহাম্মদ (স.) গাছ এবং বিভিন্ন জড় বস্তুর আওয়াজ শুনেছেন যা তিনি আগে কখনো শুনেননি। এমনকি তার মুজিযার জন্য পাথররা যে আল্লাহর জিকির করছিল তা কাফেররা শুনতে পায়। এমনকি তিনি বলেছিলেন গাছেরা খুব সুন্দর গান করে। আমরা শুনতে পাই না কারণ তা আমাদের শ্রবণসীমার বাইরে। তাহলে বুঝলেন আমরা কতটা বধির। এখন বিজ্ঞানীরা AI ব্যবহার করে এমন এক আওয়াজ শুনতে পেয়েছে যা তারা 'গাছের কান্না' বলে আখ্যায়িত করেছে ।

আমরা মনে করি পশুপাখিদের কোনো ভাষা নেই কিন্তু আমি বলবো তাদেরও নিজস্ব ভাষা আছে। যদি তা না হতো তাহলে হযরত সুলায়মান (আ.) কিভাবে পশুপাখিদের ভাষা বুঝতেন এবং কথা বলতেন?

আমরা মানুষেরা অনেক কিছু দেখতে পারি না কারণ আমাদের দৃশ্যমান আলো 380-780 nm যা এখন পর্যন্ত পাওয়া electromagnetic spectrum এর 0.0035%। তাহলে বুঝলেন আমরা কতোটা অন্ধ। যেখানে আমরা আমাদের আশেপাশের জিন ও ফেরেশতাদের দেখতে পাই না সেখানে আমরা আল্লাহকে দেখার চেষ্টা করছি। যদি আমরা সকল আলোর তরঙ্গ দৈর্ঘ্যে দেখতে পেতাম তাহলে আমরাও প্রত্যেকটি বস্তুর আসল আকার দেখতে পেতাম। যেমন: জেমস ওয়েব টেলিস্কোপ ইনফ্রারেড আলো ব্যবহার করে এমন সব কিছু দেখতে পেলাম যা আগে কখনো দেখেনি। অজানাকে জানা আরো সহজ হতো কিন্তু অনেক কিছু দেখে ভয়ও পেতাম।

নাসা জানতে পেরেছে সূর্য প্রতি ১৫ সেকেন্ডে মানুষের Heartbeat এর মতো একটি সিগনাল পাঠায়।

মূলকথা এই যে, মানুষ যতই জ্ঞান অর্জন করেছে, আল্লাহ তায়ালার কথা ততই সত্য হিসেবে প্রমাণিত হয়েছে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+1 টি ভোট
2 টি উত্তর 474 বার দেখা হয়েছে
15 এপ্রিল 2021 "জীববিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন হায়াত (20,390 পয়েন্ট)
+2 টি ভোট
1 উত্তর 1,291 বার দেখা হয়েছে
28 ফেব্রুয়ারি 2021 "জীববিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Martian (93,090 পয়েন্ট)

10,723 টি প্রশ্ন

18,367 টি উত্তর

4,730 টি মন্তব্য

241,037 জন সদস্য

44 জন অনলাইনে রয়েছে
0 জন সদস্য এবং 44 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Al Moyaj Khondokar

    210 পয়েন্ট

  3. Vuter Baccha

    150 পয়েন্ট

  4. Hasan rafi

    140 পয়েন্ট

  5. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস স্বপ্ন গ্রহ রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...