অলিগোস্যাকারাইড বলতে কী বুঝায়? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+2 টি ভোট
1,392 বার দেখা হয়েছে
"জীববিজ্ঞান" বিভাগে করেছেন (141,820 পয়েন্ট)

1 উত্তর

0 টি ভোট
করেছেন (141,820 পয়েন্ট)
নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর

গ্রিক ‘oligo’ শব্দটির মানে হচ্ছে ‘অল্প সংখ্যক’। সুতরাং বোঝাই যাচ্ছে, এই ধরনের কার্বোহাইড্রেট এ স্বল্প সংখ্যক মনোস্যাকারাইড থাকবে। কিন্তু এরা থাকবে বন্ধনে যুক্ত। বন্ধনটি হচ্ছে গ্লাইকোসাইডিক বন্ধন। এর মাধ্যমে ২-১০ টি মনোস্যাকারাইড পরস্পরের সাথে যুক্ত হয়ে অলিগোস্যাকারাইড তৈরি করে।

এনোমারিক কার্বনের সাথে হাইড্রক্সিল গ্রুপের অক্সিজেন যুক্ত হয়ে গ্লাইকোসাইডিক বন্ধন গঠিত হয়।

বন্ধন হয় দুইটি মনোস্যাকারাইডের মাঝে। দুইটিরই কিন্তু এনোমারিক কার্বন আছে। এখন বন্ধন গঠনে যদি দুইটি মনোস্যাকারাইডেরই এনোমারিক কার্বন অংশ নেয়, তাহলে সেটি হবে নন-রিডিউসিং। কারণ সেক্ষেত্রে বিক্রিয়াস্থল খালি থাকে না। যদি একটি এনোমারিক কার্বন বিক্রিয়ায় অংশ নেয়, তখন সেটি হয় রিডিউসিং সুগার। যেমন: সুক্রোজ একটি ডাই স্যাকারাইড। এরকম ট্রাই, টেট্রা থেকে শুরু করে ডেকা স্যাকারাইড পর্যন্ত অলিগোস্যাকারাইড আছে। সব ক্ষেত্রেই গ্লাইকোসাইডিক বন্ধন দ্বারা মনো স্যাকারাইডগুলো যুক্ত থাকে। সুক্রোজ যেহেতু ডাই স্যাকারাইড, এতে দুইটি মনোস্যাকারাইড(গ্লুকোজ ও ফ্রুক্টোজ) আছে।

এখানে ছবিতে দেখো গ্লুকোজের এক নম্বর কার্বন ফ্রুক্টোজের চার নম্বর কার্বনের সাথে যুক্ত। এই বন্ধনটি হলো আলফা-1,4-গ্লাইকোসাইডিক বন্ধন। দুই পাশের দুই হাইড্রক্সিল মূলকের মধ্য থেকে একটি অক্সিজেন বাদে বাকি দুইটি হাইড্রোজেন ও অক্সিজেন পানি গঠন করে বেরিয়ে যায়।

সুক্রোজ আমাদের খাদ্যাভ্যাসে সবচেয়ে কমন একটি সুগার। এতে কার্বনাইল কার্বন বা এনোমারিক কার্বন দুইটি বন্ধনে আবদ্ধ থাকে। ফলে ঐ দুই কার্বনে কোনো গঠনগত বৈচিত্র্য থাকে না। গঠনগত বৈচিত্র্য ছাড়া মিউটারোটেশন সম্ভব না।কারণ, সমাণু পাওয়া যায় না।

সুক্রোজ আলোকে +৬৬ ডিগ্রি কোণে বাঁকায়। কিন্তু গ্লুকোজ আর ফ্রুক্টোজের ক্ষেত্রে এই মান আলাদা। যদি গ্লুকোজ আর ফ্রুক্টোজকে একত্রে মিশ্রিতও করা হয়, যেখানে উভয়ের মোল সংখ্যা সমান হবে, তবুও তা সুক্রোজের সমান হবে না। বরং সুক্রোজের উলটো দিকে আলোকে বাঁকাবে।

অলিগোস্যাকারাইড মূলত দুই প্রকার-
১) N- লিংকড অলিগোস্যাকারাইড
২) O- লিংকড অলিগোস্যাকারাইড

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+1 টি ভোট
1 উত্তর 129 বার দেখা হয়েছে
+1 টি ভোট
1 উত্তর 87 বার দেখা হয়েছে
0 টি ভোট
2 টি উত্তর 713 বার দেখা হয়েছে
0 টি ভোট
1 উত্তর 212 বার দেখা হয়েছে
0 টি ভোট
1 উত্তর 184 বার দেখা হয়েছে

10,720 টি প্রশ্ন

18,361 টি উত্তর

4,729 টি মন্তব্য

240,091 জন সদস্য

77 জন অনলাইনে রয়েছে
3 জন সদস্য এবং 74 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Vuter Baccha

    150 পয়েন্ট

  3. Al Moyaj Khondokar

    130 পয়েন্ট

  4. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

  5. Monojit Das

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস গ্রহ স্বপ্ন রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...