মাইটোসিসের তাৎপর্য কী? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+2 টি ভোট
1,450 বার দেখা হয়েছে
"জীববিজ্ঞান" বিভাগে করেছেন (141,820 পয়েন্ট)

1 উত্তর

0 টি ভোট
করেছেন (141,820 পয়েন্ট)
নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর
→ কোষে ডিএনএ ও আরএনএ এর সঠিক পরিমাণ বজায় রাখতে সাহায্য করে।

→ দেহ ও দেহের অঙ্গ প্রত্যঙ্গের আকার বৃদ্ধিতে সাহায্য করে।

→ ক্ষয়প্রাপ্ত ও মৃত কোষের প্রতিস্থাপনে সাহায্য করে।

→ কিছু জীবে (যেমন: এককোষী ইস্ট) অযৌন প্রজনন বা বংশবৃদ্ধিতে সাহায্য করে।

→ জনন কোষের (যেমন: শুক্রাণু) সংখ্যা বৃদ্ধিতে।

→ জাইগোট থেকে ভ্রূণে পরিণত হতে মাইটোসিসের ভূমিকা অনেক।

→ দেহের বিভিন্ন অঙ্গের আকার বৃদ্ধিতে যেমন মাইটোসিসের ভূমিকা আছে, ঠিক তেমনি এই নিয়ন্ত্রিত কোষ বিভাজনে যখন নিয়ন্ত্রণ থাকে না, তখন এটি রূপ নেয় টিউমারে। আর টিউমার থেকে হয় ক্যান্সার।

→ একটা সাধারণ দেহ কোষ থেকেও হতে পারে ক্যান্সার। কোষের নিয়ন্ত্রক যে ডিএনএ, সেখানে যদি কোনোভাবে পরিবর্তন চলে আসে, তবে তাকে বলে মিউটেশন।

এই মিউটেশন সৃষ্টিকারী উপাদানগুলোকে বলা হয় মিউটাজেন (mutation + genesis = mutagen)। কোষের বিভাজন নিয়ন্ত্রণকারী জিনগুলোতে মিউটেশন ঘটলে সাধারণত টিউমার হয়। যেমন:

→ BRCA1 জিনকে বলা হয় ব্রেস্ট ক্যান্সারের জিন। এই জিন টিউমার তৈরিতে বাধা দেয়। এই জিনে যদি মিউটেশন হয়, তখনো টিউমার হতে পারে। টিউমার দুই ধরনের-

১) বিনাইন

২) ম্যালিগন্যান্ট

যেখানে টিউমার হয়েছে, সেখান থেকে যদি আর না ছড়ায়, তবে তাকে বিনাইন টিউমার বলে। কিন্তু যে সকল টিউমারের মধ্যে ক্যান্সার কোষ রয়েছে। অর্থাৎ, যা পরবর্তিতে আরো আরো বিভাজিত হয়ে টিউমারের বিস্তৃতি ঘটাবে, তাকে ম্যালিগন্যান্ট টিউমার বলে।

টিউমারের অস্বাভাবিক বৃদ্ধির পিছনে মিউটেশন ছাড়াও আরেকটি কারণ হচ্ছে এনজিওজেনেসিস।


টিউমারগুলো রক্তে কিছু প্রোটিন ছেড়ে দেয় যা রক্তনালিকাকে শাখা তৈরি করে রক্ত ও গ্লুকোজ সাপ্লাইয়ের ব্যবস্থা করতে উদ্বুদ্ধ করে। ফলে টিউমার বাড়তেই থাকে। তাছাড়া টিউমার কোষ সাধারণ কোষের মত মরণশীল নয়। এরা ক্রমাগত বিভাজিত হতেই থাকে। সুতরাং এদের বিভাজন বন্ধ করতে রেডিয়েশন বা ডিএনএ রেপ্লিকেশন বন্ধ করা ছাড়া উপায় থাকে না।

তবে মাইটোসিসের অপকারিতাটা নিতান্তই দূর্ঘটনা। এছাড়া ছোট্ট বাচ্চাটা থেকে বড় হওয়া বলো কিংবা ক্ষত শুকানোই বলো, মাইটোসিস ছাড়া কিন্তু উপায় নেই!

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+1 টি ভোট
1 উত্তর 1,763 বার দেখা হয়েছে
+1 টি ভোট
2 টি উত্তর 584 বার দেখা হয়েছে
+3 টি ভোট
1 উত্তর 5,982 বার দেখা হয়েছে
04 মার্চ 2021 "জীববিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন EVAN (7,450 পয়েন্ট)
+3 টি ভোট
1 উত্তর 851 বার দেখা হয়েছে
28 ফেব্রুয়ারি 2021 "জীববিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন মেহেদী হাসান (141,820 পয়েন্ট)

10,729 টি প্রশ্ন

18,374 টি উত্তর

4,730 টি মন্তব্য

241,789 জন সদস্য

22 জন অনলাইনে রয়েছে
1 জন সদস্য এবং 21 জন গেস্ট অনলাইনে
  1. AstridBalfe

    100 পয়েন্ট

  2. GenaDeffell

    100 পয়েন্ট

  3. ValDemaine8

    100 পয়েন্ট

  4. RoxanaBadget

    100 পয়েন্ট

  5. JavierMcGeor

    100 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি স্বাস্থ্য প্রাণী বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া গরম শীতকাল কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বিড়াল কান্না
...