ব্যাটারি কোন কোন পদার্থের ভেতর বিক্রিয়া করে বিদ্যুৎ উৎপন্ন করে? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+1 টি ভোট
263 বার দেখা হয়েছে
"পদার্থবিজ্ঞান" বিভাগে করেছেন (2,620 পয়েন্ট)

1 উত্তর

0 টি ভোট
করেছেন (9,000 পয়েন্ট)
তড়িৎকোষ হল বহিঃস্থ সংযোগ সমন্বিত এক বা একাধিক তড়িৎ-রাসায়নিক কোষ দিয়ে গঠিত একটি বিশেষ যন্ত্র; যা ফ্ল্যাশলাইট, মোবাইল ফোন এবং বৈদ্যুতিক গাড়ির মতো বৈদ্যুতিক যন্ত্রকে সচল রাখতে প্রয়োজনীয় বৈদ্যুতিক শক্তি সরবরাহ করার জন্য ব্যবহৃত হয়। একে ইংরেজি পরিভাষায় সাধারণভাবে ব্যাটারি (Battery) বলে। যখন কোনও তড়িৎকোষ বৈদ্যুতিক শক্তি সরবরাহ করে, তখন এর ধনাত্মক প্রান্তটিকে ধনাত্মক তড়িৎদ্বার বা ক্যাথোড এবং এর ঋণাত্মক প্রান্তটিকে ঋণাত্মক তড়িৎদ্বার বা অ্যানোড বলে। ঋণাত্মক চিহ্নিত প্রান্তটি হল ইলেকট্রনের উৎস যেখান থেকে ইলেকট্রনগুলি বহিঃস্থ একটি বৈদ্যুতিক বর্তনী দিয়ে ধনাত্মক প্রান্তে প্রবাহিত হয়। যখন কোনও তড়িৎকোষ কোনও বাহ্যিক বৈদ্যুতিক ভার বা লোডের সাথে সংযুক্ত থাকে, তখন এর ভেতরে একটি জারণ-বিজারণ বিক্রিয়া উচ্চ-শক্তির বিক্রিয়ককে কম-শক্তিসম্পন্ন উৎপাদে রূপান্তর করে আর মুক্ত-শক্তির পার্থক্যটি বৈদ্যুতিক শক্তি হিসাবে বহিঃস্থ বর্তনীতে সরবরাহ করা হয়। ঐতিহাসিকভাবে ইংরেজিতে "ব্যাটারি" শব্দটি দিয়ে নির্দিষ্টভাবে একাধিক তড়িৎ-রাসায়নিক কোষ দ্বারা গঠিত একটি যন্ত্রকে বোঝানো হয়, তবে প্রয়োগের বিবর্তনের কারণে "ব্যাটারি" শব্দটি দিয়ে একটি মাত্র তড়িৎ-রাসায়নিক কোষ দ্বারা গঠিত যন্ত্রকেও নির্দেশ করা হয়।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+2 টি ভোট
1 উত্তর 159 বার দেখা হয়েছে
+1 টি ভোট
1 উত্তর 233 বার দেখা হয়েছে
+6 টি ভোট
1 উত্তর 222 বার দেখা হয়েছে

10,753 টি প্রশ্ন

18,417 টি উত্তর

4,734 টি মন্তব্য

245,635 জন সদস্য

43 জন অনলাইনে রয়েছে
1 জন সদস্য এবং 42 জন গেস্ট অনলাইনে
  1. shuvosheikh

    350 পয়েন্ট

  2. talal

    150 পয়েন্ট

  3. nahidemon

    110 পয়েন্ট

  4. Soyfa chakma

    110 পয়েন্ট

  5. 888bnyc

    100 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো #ask মোবাইল ক্ষতি চুল কী চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য #science প্রযুক্তি স্বাস্থ্য প্রাণী গণিত বৈজ্ঞানিক মাথা মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #biology বিজ্ঞান খাওয়া গরম শীতকাল #জানতে কেন ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো পা কি বিস্তারিত রঙ মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বাংলাদেশ বিড়াল
...