আমরা ট্রান্সফর্মার দ্বারা অসীম পরিমাণে বিদ্যুৎ কি উৎপন্ন করতে পারব? - ScienceBee Q&A

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন অথবা উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+1 টি ভোট
6 বার দেখা হয়েছে
পূর্বে "পদার্থবিজ্ঞান" বিভাগে করেছেন (1.5k পয়েন্ট)

2 উত্তর

+1 টি ভোট
পূর্বে করেছেন (2.5k পয়েন্ট)
ট্রান্সফরমার হলো একটি স্থির বৈদ্যুতিক যন্ত্র যা বিদ্যুৎ শক্তিকে একটি বৈদ্যুতিক বর্তনি (সার্কিট) থেকে অপর একটি বৈদ্যুতিক বর্তনিতে ফ্রিকুয়েন্সিকে কোন প্রকার পরিবর্তন না করে স্থানান্তর করে।

ট্রান্সফরমারে কোন চলমান অংশ থাকে না অর্থাৎ এটি সম্পূর্ণ এক ধরনের স্থির ডিভাইস। এটির গঠন খুবই সাধারন, যেমনঃ দুই বা ততোধিক অন্তরীত তামার তার একটি অন্তরীত ইস্পাতের অথবা লোহার কোরের (laminated steel/Iron core) গায়ে প্যাঁচানো থাকে।

আমারা জানি যে ট্রান্সফরমারে দুটি উইন্ডিং থাকে, প্রাইমারি ও সেকেন্ডারি উইন্ডিং । যখন প্রাইমারি উইন্ডিয়ে ভোল্টেজ প্রদান করা হয় তখন ম্যাগনেটিক ফিল্ড তৈরি হয় এবং ম্যাগনেটিক ফ্লাক্স আইরন কোরের মধ্য দিয়ে সেকেন্ডারি উইন্ডিং এ যায় এবং সেখানে ম্যাগনেটিক ফিল্ড তৈরি হয়।যার ফলে সেকেন্ডারি কয়েলে ভোল্টেজ পাওয়া যায়। প্রাইমারি সাইডের তুলনায় সেকেন্ডারি সাইডে কি পরিমান বিদ্যুৎ প্রবাহ হবে তা নির্ভর করবে প্রাইমারি এবং সেকেন্ডারি কয়েলের প্যাচ সংখ্যার উপর যাকে ট্রান্সফরমেশন রেশিও বলে।যেকারনে ব্যবহার করা হয়: ট্রান্সফরমার সাধারণত ভোল্টেজ আপ এবং ভোল্টেজ ডাউন করার জন্য ব্যবহার করা হয়। যেমনঃ ধরুন সাব-স্টেশনের ভোল্টেজ ১১ kV কিন্তু কনজিউমার লেভেলে প্রয়োজন হচ্ছে ৪০০/২২০ ভোল্ট।তখন আমরা ট্রান্সফরমার ব্যবহার করে এই ১১kV ভোল্টেজকে স্টেপ ডাউন করে ৪০০/২২০ ভোল্ট করা হয়।
0 টি ভোট
পূর্বে করেছেন (4.7k পয়েন্ট)
ট্রান্সফরমার এর অর্থই হলো রূপান্তরক। এর না আছে শক্তি বৃদ্ধি করার যোগ্যতা না আছে শক্তি তৈরির ক্ষমতা। এটি দূরবর্তী স্থানে ভোল্টেজ নিয়ন্ত্রিত উপায়ে স্থানান্তরের জন্য ব্যাবহৃত হয়।

সোজা কথা, এটা থেকে অসীম শক্তি পাওয়ার কোনো প্রশ্নই আসে না। উপরন্তু অসীম শক্তি লাভ করা শক্তির নিত্যতা নীতির বরখেলাপ।

ধন্যবাদ।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি ভোট
0 টি উত্তর 3 বার দেখা হয়েছে
0 টি ভোট
0 টি উত্তর 3 বার দেখা হয়েছে
+12 টি ভোট
1 উত্তর 140 বার দেখা হয়েছে
+10 টি ভোট
2 টি উত্তর 41 বার দেখা হয়েছে
+3 টি ভোট
3 টি উত্তর 28 বার দেখা হয়েছে

5.5k টি প্রশ্ন

6.2k টি উত্তর

4.2k টি মন্তব্য

44.3k জন সদস্য

45 জন অনলাইনে রয়েছে
1 জন সদস্য এবং 44 জন গেস্ট অনলাইনে
  1. Mohiuddin Alamgir Ka

    4700 পয়েন্ট

  2. Ubaeid Hasan

    3110 পয়েন্ট

  3. Musfiqur Rhaman Adib

    2220 পয়েন্ট

  4. মেহেদী হাসান

    2190 পয়েন্ট

  5. Martian

    770 পয়েন্ট

মাসিক গিফট
১ম স্থান: ১০০ টাকা
২য় স্থান : ৭০ টাকা
৩য় স্থান: ৫০ টাকা

সাইন্স বী QnA তে আপনাকে স্বাগতম। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম চোখ এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান জীববিজ্ঞান মোবাইল এইচএসসি-প্রাণীবিজ্ঞান ক্ষতি শরীর রক্ত পৃথিবী চুল মাথা আলো শীতকাল - বৈজ্ঞানিক সাপ রোগ কারণ উপকারিতা খাবার কী ডিম হাত ভয় চিকিৎসা বৃষ্টি প্রাণী খাওয়া গরম ব্যাথা কাজ রং মশা এইচএসসি-আইসিটি মনোবিজ্ঞান মহাকাশ #biology #ask বিদ্যুৎ রাত পার্থক্য পা গণিত ফোবিয়া সাদা দুধ আগুন উপায় গাছ পদার্থবিজ্ঞান বিড়াল কেন মেয়ে মাছ উদ্ভিদ গ্রহ ঠাণ্ডা দাঁত বাতাস লাল #জানতে নাক নখ স্বপ্ন পাতা রঙ সূর্য চাঁদ শক্তি বাচ্চা শব্দ প্রযুক্তি চার্জ পাখি ত্বক কান্না গুগল রাগ ফল অতিরিক্ত হলুদ সমস্যা মন বেশি দেখা মুরগি স্বাস্থ্য body বিস্তারিত চা কালো বিষ ওজন মৃত্যু মানসিক মস্তিষ্ক কুকুর
...