বয়স্কদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় কোন খাবার? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+2 টি ভোট
355 বার দেখা হয়েছে
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন (141,820 পয়েন্ট)

4 উত্তর

0 টি ভোট
করেছেন (141,820 পয়েন্ট)
নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে খাবারের স্বাদ অনুভবের ক্ষমতা কমতে থাকে। তাই বৃদ্ধদের অনেকেরই খাবারের প্রতি অনীহা দেখা দেয়। ৬৫ বছর পেরিয়ে যাওয়ার পর শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাও দিন দিন কমতে থাকে। এর ফলে তাঁরা নানা ধরনের স্বাস্থ্যগত সমস্যার মুখে পড়েন।

তাই বয়স্কদের জন্য সঠিকভাবে সুষম ডায়েটের মাধ্যমে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলা জরুরি। ভিটামিন ও মিনারেল-সমৃদ্ধ খাদ্য গ্রহণের মাধ্যমে সংক্রমণ ও অসুস্থতার বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে পারেন তাঁরা।

করোনাভাইরাসের এই ক্রান্তিকালে সুস্থ থাকতে সাবান দিয়ে ভালোভাবে হাত ধোয়ার প্রতি জোর দিচ্ছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। ঠিক তেমনিভাবে করোনাভাইরাসের ঝুঁকি থেকে বাঁচতে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলা বৃদ্ধদের জন্য সমভাবে গুরুত্বপূর্ণ। আর ৬৫ বছরের বেশি বয়স্কদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে কোন কোন খাদ্য গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে, সেটিই তুলে ধরা হয়েছে এই লেখায়।

স্বাস্থ্য ও জীবনধারাবিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাই এক প্রতিবেদনে বয়স্কদের সুস্থ থাকতে সুষম খাবারের ব্যাপারে বিস্তারিত জানিয়েছে। একঝলকে পড়ে নিন—

বাদামি চাল:

বাদামি চালে প্রচুর ভিটামিন, মিনারেল ও শক্তিবর্ধক উপাদান থাকায় এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে বেশ কার্যকর। এ ছাড়া এই চাল অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

মিষ্টি আলু:

মিষ্টি আলুতে বেটা ক্যারোটিন ও ভিটামিন এ ছাড়াও অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে, যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ভূমিকা রাখে। এ ছাড়া এতে কার্বোহাইড্রেট রয়েছে, যা বয়স্কদের জন্য বেশ উপকারী। সপ্তাহে অন্তত একদিন মিষ্টি আলু খাওয়া উচিত তাঁদের।

শাক:

ভিটামিন সি, অ্যান্টিঅক্সিডেন্ট ও বেটা ক্যারোটিনে পরিপূর্ণ শাক বয়স্কদের খাদ্য-তালিকায় বেশ ভালো সংযোজন হতে পারে। শাকে ভিটামিন কে-ও রয়েছে, যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ভীষণ কার্যকর।

ডিম:

ডিম প্রোটিন ও ভিটামিনে সমৃদ্ধ, যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে কাজ করে। ভিটামিন ও মিনারেলের স্টোর হাউস বলা হয় ডিমকে।

দই:

দই আপনার গ্যাস্ট্রোইনটেস্টিনাল দুর্বলতা প্রতিরোধে সাহায্য করে। দইয়ে রয়েছে প্রচুর প্রোবায়োটিকস (ভালো ব্যকটেরিয়া), যা পেটে থাকা খারাপ ব্যাকটেরিয়াকে ধ্বংস করে ফেলে এবং বয়স্কদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ব্যাপক ভূমিকা রাখে।

মশলা:

হলুদ ও আদার মতো গাছড়া ও মশলা বয়স্কদের রোগ সংক্রমণ ও অসুস্থতা থেকে রক্ষা করে। এটি শরীরের ক্ষতিগ্রস্ত কোষকে সচল করতেও কাজ করে।

প্রাণীজ প্রোটিন:

চর্বিহীন মুরগি, গরুর মাংস, স্যামন ও সয়া সস স্মৃতিশক্তি বাড়াতে এবং কার্ডিওভাসকুলারের উন্নতি ঘটাতে সাহায্য করে। ওমেগা-থ্রি ফ্যাটি অ্যাসিডে পূর্ণ স্যামন রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে অসুস্থতার বিরুদ্ধে লড়াই করে।

পানি:

শরীরকে সুস্থ রাখতে একজন বয়স্ক ব্যক্তির দিনে কমপক্ষে আট গ্লাস পানি পান প্রয়োজন। এতে সাধারণ জ্বর-সর্দি থেকেও রক্ষা পাওয়া যাবে।

উপরোক্ত খাদ্যগুলো আপনার হৃৎযন্ত্রকে সচল রাখতে, মস্তিষ্কের কার্যকারিতা অব্যাহত রাখতে ও শরীরের সার্বিক সুস্থতা নিশ্চিত করতে ভূমিকা রাখে। এ ছাড়া বেরি, আপেল, লেটুস পাতা, কাঠবাদাম, বিট মূল রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। সুষম ডায়েট ও নিয়মিত ব্যায়াম এবং পর্যাপ্ত ঘুম আপনাকে সুস্থ রাখবে দীর্ঘ বছর।

ক্রেডিট: এনটিভি

0 টি ভোট
করেছেন (28,310 পয়েন্ট)
বয়স বৃদ্ধি পাওয়ার সঙ্গে বদলাতে থাকে শরীরের সকল কার্যকারিতা এবং রোগ প্রতিরোধের ক্ষমতা। এতে করে নির্দিষ্ট একটি বয়সের পর স্বাভাবিক নিয়মেই রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল হয়ে পড়ে। বয়স ৫০ পেরোলেই যার প্রাদুর্ভাব দেখা দিতে শুরু করে নানা ধরণের শারীরিক সমস্যার মাধ্যমে। এ কারণেই বয়স বৃদ্ধির সাথে এবং বয়স্কদের রোগ প্রতিরোধ ক্ষমতাকে শক্তি প্রদান করতে জোর দিতে হবে প্রতিদিনের খাদ্যাভ্যাসের প্রতি।

 

ব্রাউন রাইস

ব্রাউন রাইসে থাকা বিভিন্ন ধরণের ভিটামিন, মিনারেল ও উদ্ভিজ উপকারী উপাদান শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে ভূমিকা রাখে। তবে উপকারী হলেও তা খেতে হবে নিয়ন্ত্রিত পরিমাণে। এছাড়া ব্রাউন রাইসে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ফ্রি রেডিক্যালের ক্ষতিকে কমিয়ে আনে, যা পরোক্ষভাবে রোগ প্রতিরোধ ক্ষমতা দৃঢ় করে।

 

মিষ্টি আলু

বেটা ক্যারোটিন ও ভিটামিন-এ সমৃদ্ধ এই সবজিটি সহজেই স্বাস্থ্যকর সবজির খাতায় নাম লেখাবে। মিষ্টি আলুতে উপস্থিত পর্যাপ্ত পরিমাণ অ্যান্টিঅক্সিডেন্ট বয়স্কদের মাঝে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে অবদান রাখে। এছাড়া সাধারণ আলুর মত এতে ক্ষতিকর কার্বোহাইড্রেটের বদলে রয়েছে উপকারী কার্বোহাইড্রেট। প্রতি সপ্তাহে এক-দুই দিন মিষ্টি আলু খাওয়ার ফলে উপকার পাওয়া যাবে।

 

কচু শাক

সহজলভ্য সকল ধরণের শাকই উপকারী ও সুস্বাস্থ্যের জন্য প্রয়োজনীয়। তবে কচু শাকের উপকারের মাত্রা খানিকটা বেশি। এতে থাকা উচ্চমাত্রার ভিটামিন-সি এবং অসংখ্য অ্যান্টিঅক্সিডেন্ট ও বেটা ক্যারোটিন খাদ্যাভ্যাসে সহজেই স্বাস্থ্য উপকারিতা যোগ করে। পাশাপাশি কচু শাকে থাকা ভিটামিন-কে বয়স্কদের মাঝে রোগ প্রতিরোধ ক্ষমতা বুস্টার হিসেবেও কাজ করে।

 

ডিম

স্বাস্থ্যকর প্রোটিন এবং বিভিন্ন ভিটামিন ও মিনারেলের উপস্থিতি ডিমকে সহজেই এই তালিকায় নিয়ে আসবে। সকল বয়সীদের জন্যেই ডিম অত্যন্ত পুষ্টিকর ও স্বাস্থ্যকর খাবার। কিন্তু বয়স্কদের জন্য ডিম বিশেষভাবে উপকারী এতে থাকা প্রাণীজ প্রোটিনের জন্য। রোগ প্রতিরোধ ক্ষমতাকে সবল রাখতে নিয়মিত ডিম খাওয়ার কোন বিকল্প নেই।

 

টকদই

দৈনিক টকদই গ্রহণে পাকস্থলী সুস্থ থাকে, খাদ্য ভালোভাবে পরিপাক হয় এবং পেটের সমস্যার প্রাদুর্ভাব কমে আসে। পেটের সমস্যা কমে যাওয়ায় ঘনঘন অসুস্থ হওয়ার সম্ভাবনাও কমে যায়। বিশেষত টকদই পাকস্থলিস্থ ক্ষতিকর ব্যাকটেরিয়াদের ধ্বংসে কাজ করে, যা সার্বিকভাবে খাদ্য পরিপাকতন্ত্রের জন্য উপকারী।

 

পানি

বিভিন্ন ধরণের উপকারী খাবারের কথা তো বলা হল, তার সঙ্গে তালিকায় রাখতে হবে পানিকেও। প্রতিদিন অন্তত ৮-৯ গ্লাস পানি পান করতে হবে নিয়ম মেনে। এতে করে মিউকাস মেমব্রেনস তার প্রয়োজন মাফিক আর্দ্রতা পাবে এবং ঠান্ডাজনিত সমস্যা দেখা দেওয়ার হার কমে আসবে। শরীরে পানিশূন্যতা দেখা দিলে নিজ থেকে রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল হয়ে যায়। তাই পুষ্টিকর খাবারের সঙ্গে পানি পানের দিকেও সচেষ্ট নজর রাখতে হবে।

- মোহনানিউজ
0 টি ভোট
করেছেন (28,740 পয়েন্ট)
বয়স বাড়ার সঙ্গে সঙ্গে খাবারের স্বাদ অনুভবের ক্ষমতা কমতে থাকে। তাই বৃদ্ধদের অনেকেরই খাবারের প্রতি অনীহা দেখা দেয়। ৬৫ বছর পেরিয়ে যাওয়ার পর শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাও দিন দিন কমতে থাকে। এর ফলে তাঁরা নানা ধরনের স্বাস্থ্যগত সমস্যার মুখে পড়েন।
0 টি ভোট
করেছেন (28,740 পয়েন্ট)
বয়স বাড়ার সঙ্গে সঙ্গে খাবারের স্বাদ অনুভবের ক্ষমতা কমতে থাকে। তাই বৃদ্ধদের অনেকেরই খাবারের প্রতি অনীহা দেখা দেয়। ৬৫ বছর পেরিয়ে যাওয়ার পর শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাও দিন দিন কমতে থাকে। এর ফলে তাঁরা নানা ধরনের স্বাস্থ্যগত সমস্যার মুখে পড়েন।

 

তাই বয়স্কদের জন্য সঠিকভাবে সুষম ডায়েটের মাধ্যমে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলা জরুরি। ভিটামিন ও মিনারেল-সমৃদ্ধ খাদ্য গ্রহণের মাধ্যমে সংক্রমণ ও অসুস্থতার বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে পারেন তাঁরা।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি ভোট
2 টি উত্তর 168 বার দেখা হয়েছে
29 ডিসেম্বর 2021 "জীববিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Hojayfa Ahmed (135,480 পয়েন্ট)
+1 টি ভোট
3 টি উত্তর 165 বার দেখা হয়েছে
+1 টি ভোট
3 টি উত্তর 181 বার দেখা হয়েছে
+1 টি ভোট
3 টি উত্তর 176 বার দেখা হয়েছে
+2 টি ভোট
1 উত্তর 160 বার দেখা হয়েছে
04 নভেম্বর 2021 "লাইফ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Muntaha Mehrin Diba (150 পয়েন্ট)

10,720 টি প্রশ্ন

18,363 টি উত্তর

4,729 টি মন্তব্য

240,216 জন সদস্য

70 জন অনলাইনে রয়েছে
0 জন সদস্য এবং 70 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Al Moyaj Khondokar

    210 পয়েন্ট

  3. Vuter Baccha

    150 পয়েন্ট

  4. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

  5. Monojit Das

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস গ্রহ স্বপ্ন রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...